বৃহস্পতিবার ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

২৭ জুন বরিশাল জেলায় মোবাইল কোর্ট পরিচালনার তথ্য
প্রকাশ: ২৭ জুন, ২০২০, ৪:২৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

২৭ জুন বরিশাল জেলায় মোবাইল কোর্ট পরিচালনার তথ্য
শফিউর রহমান কামাল ঃ*গত ২৪ ঘন্টায় মোবাইল কোর্ট ও জনসচেতনতা কার্যক্রমের তথ্যঃ*

একনজরে গত ২৪ ঘন্টার মোবাইল কোর্ট অভিযানের তথ্য
মোট মোবাইল কোর্টঃ ০৪ টি
মোবাইল কোর্টসহ মোট সচেতনতা কার্যক্রমঃ ১৪টি
মোট মামলাঃ ১৪ টি
মোট জরিমানাকৃত প্রতিষ্ঠানঃ ০৬ টি
মোট জরিমানাকৃত ব্যক্তিঃ ০৮ জন
মোট কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তিঃ ০
সর্বমোট জরিমানা আদায়ঃ ৩০,৪০০ টাকা

আজ সকাল
কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে বরিশাল জেলার জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমান এঁর নির্দেশনায় বরিশালের সাগরদী বাজার ও নথুল্লাবাদ বাসস্ট্যান্ড এলাকায় ২৭ জুন, ২০২০ সকাল ১১:০০টা থেকে দুপুর ০১:৩০টা পর্যন্ত মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ হেলাল উদ্দীন। অভিযানকালে মাস্ক না পরা, ক্রেতা-বিক্রেতার জন্য স্যানিটাইজারের ব্যবস্থা না রাখা ও স্বাস্থ্যবিধি না মেনে ক্রেতা জমায়েত করার অপরাধে নগরীর বগুড়া রোডে নিউ আল বারাকা মটরসকে ৫,০০০/- টাকা, ওয়ালটন শোরুম (মেসার্স ফ্লোরা ট্রেডার্স) কে ৫,০০০/- টাকা ও আমতলা মোড়ে 1 to 99 plus কে ৩,০০০/- টাকা এবং স্বাস্থ্যবিধি না মানা ও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে বাজার ডেলিভারি ডট কম নামক একটি সুপারশপকে ৭,০০০/- টাকা অর্থদন্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়। এছাড়া বগুড়া রোড, নতুন বাজার, সিএন্ডবি রোড ও আমতলা এলাকায় স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা করা হয় ও যাদের মাস্ক নেই তাদের জেলা প্রশাসক বরিশাল মহোদয়ের পক্ষ হতে মাস্ক বিতরণ করা হয়। অভিযানে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম ।

অপরদিকে একইসময়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণে বরিশাল মহানগরীর বগুড়া রোড ও নতুন বাজার এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মনিরা খাতুন। এসময় সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি অমান্য করে সংক্রমণের ঝুঁকি নিয়ে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাওয়া ও জনসাধারণের মাস্ক ছাড়া চলাচল, এই দুই ধরনের অপরাধকে আমলে নিয়ে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর অধীনে দণ্ডবিধ, ১৮৬০ এর ২৬৯ ধারায় ০২ প্রতিষ্ঠান ও ৪ ব্যক্তিকে পৃথক ০৬টি মামলায় মোট ৩৯০০ টাকা অর্থদণ্ড করা হয়। পাশাপাশি কোভিড-১৯ প্রতিরোধে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়। অভিযানে আইনশৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করে বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর একটি টিম।

গৌরনদী উপজেলায় মোবাইল কোর্টঃ
আজ সকাল ১০:০০ ঘটিকার সময় রাক্ষুসে পিরানহা মাছ বিক্রির গোপনীয় তথ্যের ভিত্তিতে খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজারে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলী সুজা। অভিযানকালে প্রায় ১০০ কেজি রাক্ষুসে পিরানহা মাছ জব্দ করা হয় এবং মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইনের ৩ ধারা( মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ বিধিমালার ১৬ নং বিধি) লঙ্ঘন করায় একই আইনের ৫(১) ধারা মোতাবেক বিক্রেতাকে ৫০০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ক্রেতা ও বিক্রেতার ভাষ্য মতে বাজারে দেশি রুপচাদার নামে বিক্রয় হচ্ছে ক্ষতিকারক ও নিষিদ্ধ ঘোষিত পিরানহা মাছ। উল্লেখ্য পিরানহা নামের মাছটি মূলত আমাজন নদীর একটি ভয়ঙ্কর মাছ। মানুষখেকো হিসেবেও এই মাছটি পৃথিবীতে পরিচিত। পিরানহা মাছটি প্রথম আফ্রিকায় বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়। সে দেশে পিরানহা মাছ উৎপাদন হওয়ার পর মাছটির ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে জানা গেছে, মাছটি মানুষের খাবার উপযোগী নয়, এটি বিষাক্ত মাছ। একপর্যায়ে এই মাছ বাংলাদেশে চলে আসে। পিরানহা মাছ খেলে মানবদেহের মারাত্মক ক্ষতি হয়। বিশেষ করে কিডনী ও অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ অকেজো হয়ে পড়ে। এসব মাছ রান্না করলে অত্যধিক তাপে বিষের উপাদান এক অবস্হা থেকে অন্য অবস্হায় রূপান্তর হতে পারে। কিন্তু এতে বিষ খুব একটা তারতম্য হয় না। যারা মনে করেন রান্না করলে বিষ নষ্ট হয়ে যায় তা নিতান্ত ভুল ধারণা। এসব মাছ খেলে সাময়িক ও দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। বড় বড় দাঁত বিশিষ্ট পিরানহা মাছ মানবদেহের জন্য ক্ষতিকর হওয়ায় ২০০৭ সালে এ মাছ সংরক্ষণ, বিপনন, প্রজনন ও প্রদর্শণ বাংলাদেশে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে।
অভিযানকালে জব্দকৃত মাছ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলী সুজার সামনেই ধ্বংস করা হয়। অধিকন্ত বাজারে আগত ক্রেতা ও বিক্রেতাদের পিরানহা মাছের ক্ষতিকারক দিয়ে সচেতনতামূলক প্রচারণা চালানো হয় এবং বিক্রেতাদের এই মাছ বিক্রি বন্ধের ব্যাপারে কঠোর হুঁশিয়ারি প্রদান করা হয়। এছাড়া দুপুর ১২:০০ থেকে ০১:০০ গৌরনদী বাসস্ট্যান্ড ও বন্দর এলাকায় বিকাল ০৪:০০ টার পর দোকান বন্ধ রাখার ব্যাপারে প্রচারণা চালানো হয়। উক্ত অভিযানে উপজেলা মৎস্য কর্মকর্তা ও গৌরনদী থানা পুলিশ সার্বিক সহযোগিতা প্রদান করেন।

গতকাল বিকালঃ
স্বাস্থ্যবিধি প্রতিপালন বাস্তবায়ন ও নিরাপদ সামাজিক দূরত্ব রক্ষা নিশ্চিতকরণে গতকাল বিকেল ৫:০০ ঘটিকা থেকে লঞ্চঘাটে মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান। অভিযান চলাকালে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাতায়াতের জন্য সচেতন করা হয়। লঞ্চের টিকেট কাউন্টারে স্বাস্থ্যবিধি মেনে টিকেট বিক্রি নিশ্চিত করা হয়। এসময় মাস্ক ব্যবহার না করায় ৩ জন ব্যক্তিকে দন্ডবিধি, ১৮৬০ এর ২৬৯ ধারায় মোট ১৫০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। অভিযানে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম সহায়তা করে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য জেলার প্রতিটি মোড়ে মোড়ে এবং এলাকার গলিতে গলিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমান সদা সচেষ্ট এবং তাঁর নির্দেশনায় নিয়মিত জনস্বার্থে বরিশাল জেলা প্রশাসন কতৃক পরিচালিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  নবাবগঞ্জে লকডাউন বাস্তবায়নে মাঠে উপজেলা প্রশাসন   নবাবগঞ্জের ডাংশের ঘাটের জামে মসজিদের ভিত্তিপ্রস্তরের উদ্বোধন করলেন- শিবলী সাদিক এমপি   বরিশাল সাংবাদিক ক্লাব’র আত্মপ্রকাশ: আহ্বায়ক-গিয়াস উদ্দিন সুমন, সদস্য সচিব-মুজিব ফয়সাল   সাংবাদিকদের সহায়তায় দ্বিতীয় দিনেও ছিন্নমূলদের মাঝে খাবার বিতরণ অব্যাহত   টাকার লোভ দেখিয়ে কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছে   জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ   ক্লাউড পিসি সেবা আনছে মাইক্রোসফট   খেতাব বর্জন করেছেন ‘মিসেস ওয়ার্ল্ড ২০২০’ বিজয়ী   এবার জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ৭০, সর্বোচ্চ ২৩১০ টাকা   প্রথম দিনে অভ্যন্তরীণ ফ্লাইটে যাত্রী কম, কাল থেকে বাড়ার সম্ভাবনা   বরিশালে ঝড়বৃষ্টিসহ কালবৈশাখীর আশঙ্কা!   বরিশাল শেবাচিম হাসপাতালের স্টাফদের জন্য ৩টি বাস দিলেন বিসিসি মেয়র   অবশেষে রাজশাহীতে স্বস্তির বৃষ্টি   করোনা ও ডায়রিয়ায় মানষের পাশে বেতাগী যুব রেডক্রিসেন্ট   ভালো আছেন খালেদা জিয়া, শরীরে জ্বর নেই   কলাপাড়ায় ব্যবসায়ী ও ড্রাইভারকে অর্থদন্ড   রাজশাহী বিভাগে ১ দিনে সর্বোচ্চ ৮ জনের মৃত্যুর রেকর্ড, শনাক্ত ১৮০   বরিশালে ডায়রিয়ায় একদিনে ২ জনের মৃত্যু   ভাসানচরে অর্থায়নের সিদ্ধান্ত নেয়া হবে দাতাদের সাথে আলোচনার পর!   ময়মনসিংহে প্রধানমন্ত্রীর দেয়া ঘরে থাকছেন না অনেক পরিবার
error: কপি করা থেকে বিরত থাকুন !!