মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পদ্মা সেতুর প্রভাব বিলাসবহুল লঞ্চে বরিশাল থেকে দেড়শ’ টাকায় ঢাকা
প্রকাশ: ২ আগস্ট, ২০২২, ৭:৫৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পদ্মা সেতুর প্রভাব বিলাসবহুল লঞ্চে বরিশাল থেকে দেড়শ’ টাকায় ঢাকা

নিজস্ব প্রতিবেদক :- পদ্মা সেতুর প্রভাবে সড়কপথে পরিবহনের রাজত্ব শুরু হওয়ায় বরিশাল-ঢাকা নৌরুটের বিলাসবহুল লঞ্চ স্টাফদের নৈরাজ্য কমছে। একসময় লঞ্চ স্টাফদের কাছে জিম্মি অবস্থায় থাকা বরিশালের যাত্রীরা এখন নতুন জামাইয়ের আদরে ঢাকায় যাচ্ছেন। তাও আবার অর্ধেক ভাড়ায়। এসব কিছুই সম্ভব হয়েছে একমাত্র পদ্মা সেতুর কারণে।
সোমবার রাত সাড়ে আটটার দিকে বরিশাল আধুনিক নৌ-বন্দরের টার্মিনালে গিয়ে দেখা গেছে, বিলাসবহুল সুরভী-৮ লঞ্চের সামনে দাঁড়িয়ে ওই লঞ্চের কলম্যান জালাল আহমেদ কিছুক্ষণ পর পর “ডেকের ভাড়া দেড়শ’, ডেকের ভাড়া দেড়শ ” বলে যাত্রীদের আকর্ষণ করতে ডাক দিয়ে যাচ্ছেন। হঠাত করে এ ভাড়ার কথা শুনে কোনো যাত্রী লঞ্চের সামনের পল্টুনে দাঁড়িয়ে পরলে তাকে বুঝিয়ে লঞ্চে তোলার জন্য জালালের অপর সহযোগিরা এগিয়ে যাচ্ছেন। এরপর তার (যাত্রী) মালামাল নিজেরা বহন করে নিয়ে লঞ্চে তুলে দিয়ে ডেকের জায়গাও খুঁজে দিচ্ছেন। অসংখ্য যাত্রীরা বলেন, এ যেন নতুন জামাইয়ের আদরে স্টাফরা এখন লঞ্চে তুলছেন।
সূত্রমতে, মাত্র দেড়শ’ টাকা ডেক ভাড়ার কারণে বরিশাল-ঢাকা রুটের ওই লঞ্চের প্রতি যাত্রীদের আকর্ষণও ছিল বেশি। তবে বিলাসবহুল অন্যান্য লঞ্চগুলোতে ডেক ভাড়া ছিল দুইশ’ টাকা। আর সেই হিসেবেও বর্তমানে সরকার নির্ধারিত ডেক ভাড়ার চেয়ে যাত্রীদের কাছ থেকে প্রায় অর্ধেক ভাড়া নেওয়া হচ্ছে।
লঞ্চের যাত্রী সুমন খান বলেন, লঞ্চের প্রবেশদ্বারে সরকার নির্ধারিত ডেক ভাড়া ৩৫২ টাকা লেখা থাকলেও যাত্রীদের কাছে চাওয়া হচ্ছে মাত্র দেড়শ’ টাকা। অর্থাৎ নির্ধারিত ভাড়ার অর্ধেকেরও কম ভাড়া চাওয়া হচ্ছে। অপর লঞ্চগুলো ডেক ভাড়া ৫০ টাকা বেশি হলেও বর্তমান সময়ে বরিশাল থেকে ঢাকা দেড়শ’ কিংবা দুইশ’ টাকায় যাওয়া সম্ভব ছিলনা। যা সম্ভব হয়েছে পদ্মা সেতুর কারণে।
সুরভী-৮ লঞ্চের কর্মচারী মোশারফ হোসেন বলেন, এখন প্রতিদিন লঞ্চে যাত্রীদের তুলতে কলম্যানদের ডাকাডাকি করতে হয়। যাত্রীদের বিভিন্নভাবে সুবিধা দিয়ে লঞ্চে তুলতে হয়। তিনি আরও বলেন, একজন যাত্রীর কাছে ১৮শ’ টাকার ডাবল কেবিনের ভাড়া ১৬শ’ টাকা চেয়েছি। পরে তিনি অন্য লঞ্চের দিকে চলে যেতে চাইলে ১৫শ’ টাকায় কেবিনটি দিতে হয়েছে। আর এভাবে প্রতিদিন যাত্রীদের সাথে অতিরিক্ত কথা বলতে গিয়ে মুখ ব্যাথা হয়ে যাচ্ছে। পদ্মা সেতু উদ্বোধনের আগে এতো কষ্ট ছিলোনা। তখন সব কেবিন কাউন্টার থেকে বুকিং হয়ে গেলেও এখন প্রায়ই অর্ধেক কেবিন খালি থাকছে।
পারাবত-১১ লঞ্চের এক যাত্রী একটি সিঙ্গেল কেবিন নিয়েছেন। তার সাথে ছিলেন অপর একজন। কেবিন নিয়ে দর-দামের সময় তারসাথে থাকা অপর যাত্রী ভাড়া দেবেন না বলে জানিয়েছেন। আর তাতেই রাজি হয়েছেন কাউন্টারম্যান। অথচ পদ্মা সেতু উদ্বোধনের আগে সিঙ্গেল কেবিনে থাকা একের অধিক যাত্রীদের ডেক টিকিট কাটা ছিল বাধ্যতামূলক। তা না হলে যাত্রীদের নানানভাবে হেনস্থা করা হতো।
পারাবত-১১ লঞ্চের সামনে কলম্যানদের সাথে অতীতে কেবিনের টিকিট কালোবাজারি চক্রের চিহ্নিত দালালদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। দাঁড়িয়ে থাকার কারণ জানতে চাইলে তারা বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর কেউ কেবিনের জন্য বলেন না। এমনকি সপ্তাহের প্রতি বৃহস্পতিবার থেকে শনিবার অর্থাৎ যাত্রী চাঁপের এ তিনদিনেও এখন লঞ্চের কেবিন ফাঁকা থাকে। তাই এখন তারা কলম্যানের চাকরি করছেন। এতে তাদের চলার মতো কিছু উপার্জন হচ্ছে।
লঞ্চের যাত্রী মোছাদ্দেক হাওলাদার বলেন, বরিশাল-ঢাকা নৌরুটের বিলাসবহুল লঞ্চ স্টাফদের আগের নৈরাজ্য এখন আর নেই। একসময় লঞ্চ স্টাফদের কাছে জিম্মি ছিলো বরিশালের যাত্রীরা। এখন সেই যাত্রীরা নতুন জামাইয়ের আদরে লঞ্চে ঢাকায় যাচ্ছেন। তাও আবার অর্ধেক ভাড়ায়। এসব কিছুই সম্ভব হয়েছে একমাত্র পদ্মা সেতুর কারণে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলবাসী চিরদিন কৃতজ্ঞ থাকবে।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  স্বপ্নের পদ্মা সেতু দেশের মানুষের কাছে অষ্টম আশ্চর্যের মত বিসিসি মেয়র সাদিক আব্দুল্লাহ্   ভিডিও কনফারেন্সে পায়রা সমুদ্র বন্দরের উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী   আতংকে সমুদ্র পাড়ের মানুষ ঘুর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় প্রস্তুত কলাপাড়া প্রশাসন   বঙ্গোপসাগরে সুস্পষ্ট গভীর নিম্নচাপঃ ৩ নম্বর সতর্কতা সংকেত জারি   বাংলাদেশে যেন খাদ্যাভাব দেখা না দেয়, সে ব্যাপারে সচেতন থাকতে হবে   থানাকে জনগণের আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে হবে- আইজিপি   বেশি লাভের আশায় খানসামায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে খানসামায় র‌্যালী, আলোচনা সভা ও মহড়া   মা ইলিশ রক্ষায় নদীতে অভিযান ৩ লাখ ৫৫ হাজার মিটার জাল জব্দ   মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী   দীর্ঘ ১০ বছর পর খানসামা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন, উজ্জীবিত নেতাকর্মীরা   উজিরপুরের হারতায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতায় লক্ষ মানুষের ঢল   বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   পদ্মা সেতু পার হতে ১৭ গাড়ির টোল দিলেন শেখ রেহানা   বানারীপাড়ায় রাতের বেলা  ইলিশ বিকিকিনির ধুম!   পদ্মা-মেঘনায় ২২ দিন জাল ফেলা নিষিদ্ধ   বেতাগীতে ১৪৯ জন রোগীকে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা   খানসামায় ধানের পোকা দমনে জনপ্রিয় হয়ে উঠেছে পার্চিং পদ্ধতি   ঝালকাঠিতে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা   শেখ হাসিনা দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তর করেছেন : এমপি শাহে আলম
error: কপি করা থেকে বিরত থাকুন !!