মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

খেয়ালি ঋতুর ফাঁদে বাড়ছে জ্বর-সর্দি-কাশি- ডায়রিয়ার রোগী
প্রকাশ: ২৬ জুলাই, ২০২২, ৬:২৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

খেয়ালি ঋতুর ফাঁদে বাড়ছে জ্বর-সর্দি-কাশি- ডায়রিয়ার রোগী

মোঃ নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ কিছুতেই ছন্দে ফিরছে না আবহাওয়া! বর্ষাকালের তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে সব বয়সি মানুষ। ঘরে ঘরে জ্বর, সর্দি, কাশি ও ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ফলে দিনাজপুরের খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক, চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বার ও ঔষধের দোকানে হঠাৎ রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। এদিকে রোগীদের ভোগান্তিতে নতুন মাত্র যোগ করেছে প্যারাসিটামল গ্রুপের ঔষধ সংকটের সাথে দাম বৃদ্ধি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, শুধু করোনা ভাইরাস নয়, ঋতু পরিবর্তনেরও প্রভাব পড়তে শুরু করেছে। এ কারণে সবখানেই এখন জ্বর-সর্দিতে আক্রান্ত রোগী বাড়ছে। গত এক সপ্তাহে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর ও সর্দির প্রায় বর্হিবিভাগে ২৫০০ রোগী সেবা নিয়েছে ও অন্তঃবিভাগে ৩০০ রোগী চিকিৎসা নেয়।

সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, বহির্বিভাগে রোগীর দীর্ঘ লাইন। আন্তঃবিভাগে শয্যা খালি না থাকায় মেঝেতেই শুয়ে আছে অনেক রোগী। এদিন জ্বর ও সর্দির প্রায় ৪৫০ জন রোগী সেবা গ্রহণ করে। যা বর্হিবিভাগে সেবা নিতে আসা রোগীদের মধ্যে জ্বর-সর্দির রোগীর সংখ্যা ছিল শতকরা ৮০ ভাগ। আর অন্তঃবিভাগে ভর্তি হয়ে সেবা নেওয়া রোগীদের মধ্যে জ্বরের রোগী শতকরা ৪০ ভাগ। বেডে জায়গা সংকুলান না হওয়ায় অনেকেই মেঝেতে থেকে সেবা নিচ্ছেন। হঠাৎ জ্বরের রোগী বৃদ্ধি পাওয়ায় ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে তাঁদের সেবা দিতে হিমশিম খাচ্ছে চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ, স্যাকমো ও স্বাস্থ্যকর্মীগণ।

হাসপাতালে সেবা নিতে আসা গোয়ালডিহি গ্রামের জেসমিন আক্তার বলেন, তিনি তিন দিন ধরে জ্বর, সর্দি, কাশি ও শরীরে প্রচণ্ড ব্যথায় ভুগছেন। এতদিন দোকান থেকে ওষুধ কিনে খেয়েছেন। এতে কোনো উপকার না পাওয়ায় হাসপাতালে এসেছেন।

আঙ্গারপাড়া গ্রামের নদী পাড়ার কৈলানী রায় বলেন, তার দুই বছরের সন্তানের এক সপ্তাহ ধরে জ্বর ও সর্দি। ওষুধে কোনো কাজ হচ্ছে না। তাই চিকিৎসকের পরামর্শ নিতে হাসপাতালে এসেছে।

পাকেরহাট এএফআর মেডিসিনি মার্টের সত্ত্বাধিকারী বখতিয়ার উদ্দিন বলেন, জ্বরের রোগী বাড়ার সাথে বাজারে কিছু কোম্পানির প্যারাসিটামল গ্রুপের ঔষধ সংকট থাকলেও অধিকাংশ কোম্পানির এই গ্রুপের ঔষধ পর্যাপ্ত আছে। তিনি আরো বলেন, গতকাল থেকে অনেক ঔষধের দাম বৃদ্ধি করেছে কোম্পানি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামসুদ্দোহা মুকুল বলেন, আবহাওয়া পরিবর্তনে তীব্র গরমের কারণে জ্বর সর্দি-কাশি ও ডায়রিয়া রোগীর সংখ্যা হাসপাতালে অনেক বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালে ওষুধ সরবরাহ ঠিক আছে। তবে জনবল সঙ্কটে অনেক রোগীর চিকিৎসা সেবা দেওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবুও আমরা রোগীদের সেবায় সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  স্বপ্নের পদ্মা সেতু দেশের মানুষের কাছে অষ্টম আশ্চর্যের মত বিসিসি মেয়র সাদিক আব্দুল্লাহ্   ভিডিও কনফারেন্সে পায়রা সমুদ্র বন্দরের উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী   আতংকে সমুদ্র পাড়ের মানুষ ঘুর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় প্রস্তুত কলাপাড়া প্রশাসন   বঙ্গোপসাগরে সুস্পষ্ট গভীর নিম্নচাপঃ ৩ নম্বর সতর্কতা সংকেত জারি   বাংলাদেশে যেন খাদ্যাভাব দেখা না দেয়, সে ব্যাপারে সচেতন থাকতে হবে   থানাকে জনগণের আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে হবে- আইজিপি   বেশি লাভের আশায় খানসামায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে খানসামায় র‌্যালী, আলোচনা সভা ও মহড়া   মা ইলিশ রক্ষায় নদীতে অভিযান ৩ লাখ ৫৫ হাজার মিটার জাল জব্দ   মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী   দীর্ঘ ১০ বছর পর খানসামা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন, উজ্জীবিত নেতাকর্মীরা   উজিরপুরের হারতায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতায় লক্ষ মানুষের ঢল   বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   পদ্মা সেতু পার হতে ১৭ গাড়ির টোল দিলেন শেখ রেহানা   বানারীপাড়ায় রাতের বেলা  ইলিশ বিকিকিনির ধুম!   পদ্মা-মেঘনায় ২২ দিন জাল ফেলা নিষিদ্ধ   বেতাগীতে ১৪৯ জন রোগীকে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা   খানসামায় ধানের পোকা দমনে জনপ্রিয় হয়ে উঠেছে পার্চিং পদ্ধতি   ঝালকাঠিতে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা   শেখ হাসিনা দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তর করেছেন : এমপি শাহে আলম
error: কপি করা থেকে বিরত থাকুন !!