শুক্রবার ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

খেয়ালি ঋতুর ফাঁদে বাড়ছে জ্বর-সর্দি-কাশি- ডায়রিয়ার রোগী
প্রকাশ: ২৬ জুলাই, ২০২২, ৬:২৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

খেয়ালি ঋতুর ফাঁদে বাড়ছে জ্বর-সর্দি-কাশি- ডায়রিয়ার রোগী

মোঃ নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ কিছুতেই ছন্দে ফিরছে না আবহাওয়া! বর্ষাকালের তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে সব বয়সি মানুষ। ঘরে ঘরে জ্বর, সর্দি, কাশি ও ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ফলে দিনাজপুরের খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক, চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বার ও ঔষধের দোকানে হঠাৎ রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। এদিকে রোগীদের ভোগান্তিতে নতুন মাত্র যোগ করেছে প্যারাসিটামল গ্রুপের ঔষধ সংকটের সাথে দাম বৃদ্ধি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, শুধু করোনা ভাইরাস নয়, ঋতু পরিবর্তনেরও প্রভাব পড়তে শুরু করেছে। এ কারণে সবখানেই এখন জ্বর-সর্দিতে আক্রান্ত রোগী বাড়ছে। গত এক সপ্তাহে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর ও সর্দির প্রায় বর্হিবিভাগে ২৫০০ রোগী সেবা নিয়েছে ও অন্তঃবিভাগে ৩০০ রোগী চিকিৎসা নেয়।

সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, বহির্বিভাগে রোগীর দীর্ঘ লাইন। আন্তঃবিভাগে শয্যা খালি না থাকায় মেঝেতেই শুয়ে আছে অনেক রোগী। এদিন জ্বর ও সর্দির প্রায় ৪৫০ জন রোগী সেবা গ্রহণ করে। যা বর্হিবিভাগে সেবা নিতে আসা রোগীদের মধ্যে জ্বর-সর্দির রোগীর সংখ্যা ছিল শতকরা ৮০ ভাগ। আর অন্তঃবিভাগে ভর্তি হয়ে সেবা নেওয়া রোগীদের মধ্যে জ্বরের রোগী শতকরা ৪০ ভাগ। বেডে জায়গা সংকুলান না হওয়ায় অনেকেই মেঝেতে থেকে সেবা নিচ্ছেন। হঠাৎ জ্বরের রোগী বৃদ্ধি পাওয়ায় ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে তাঁদের সেবা দিতে হিমশিম খাচ্ছে চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ, স্যাকমো ও স্বাস্থ্যকর্মীগণ।

হাসপাতালে সেবা নিতে আসা গোয়ালডিহি গ্রামের জেসমিন আক্তার বলেন, তিনি তিন দিন ধরে জ্বর, সর্দি, কাশি ও শরীরে প্রচণ্ড ব্যথায় ভুগছেন। এতদিন দোকান থেকে ওষুধ কিনে খেয়েছেন। এতে কোনো উপকার না পাওয়ায় হাসপাতালে এসেছেন।

আঙ্গারপাড়া গ্রামের নদী পাড়ার কৈলানী রায় বলেন, তার দুই বছরের সন্তানের এক সপ্তাহ ধরে জ্বর ও সর্দি। ওষুধে কোনো কাজ হচ্ছে না। তাই চিকিৎসকের পরামর্শ নিতে হাসপাতালে এসেছে।

পাকেরহাট এএফআর মেডিসিনি মার্টের সত্ত্বাধিকারী বখতিয়ার উদ্দিন বলেন, জ্বরের রোগী বাড়ার সাথে বাজারে কিছু কোম্পানির প্যারাসিটামল গ্রুপের ঔষধ সংকট থাকলেও অধিকাংশ কোম্পানির এই গ্রুপের ঔষধ পর্যাপ্ত আছে। তিনি আরো বলেন, গতকাল থেকে অনেক ঔষধের দাম বৃদ্ধি করেছে কোম্পানি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামসুদ্দোহা মুকুল বলেন, আবহাওয়া পরিবর্তনে তীব্র গরমের কারণে জ্বর সর্দি-কাশি ও ডায়রিয়া রোগীর সংখ্যা হাসপাতালে অনেক বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালে ওষুধ সরবরাহ ঠিক আছে। তবে জনবল সঙ্কটে অনেক রোগীর চিকিৎসা সেবা দেওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবুও আমরা রোগীদের সেবায় সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  পাঁচ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ ও জিডি ইউপি চেয়ারম্যানের বাঁধায় বন্ধ হয়ে গেছে নদী ভাঙ্গন রোধের কাজ   আগৈলঝাড়ায় দু’টি মাধ্যমিক বিদ্যালয়ের চার তলা একাডেমিক ভবনের উদ্বোধন   কলাপাড়ায় হতদরিদ্র ও অসহায়দের মাঝে চক্ষু চিৎকিসা সেবা   ভোলার দুইজন নিহতের ঘটনায় বরিশালে বিক্ষোভ   আগৈলঝাড়ায় ছেলের হামলায় বৃদ্ধা মা আহত, ছেলে-নাতী গ্রেফতার   খানসামায় শেখ কামালের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও আলোচনা সভা    বানারীপাড়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত   বৃষ্টিতে পাট চাষিদের মুখে হাসি, বাড়ছে শ্রমিকদের ব্যস্ততা   স্থানীয় সরকার শক্তিশালী হলে সাধরন মানুষ উপকৃত হবে : কলাপাড়া পরিদর্শনে সুইজারল্যান্ড’র রাষ্ট্রদূত   টোল আদায়ে যমুনা সেতুকে ছাড়াল পদ্মা   এখন কৃষক চাষীরা সোনালী আঁশ পাট সংগ্রহে ব্যস্থ সময় পার করছেন   আগস্ট জাতির জন্য সবচেয়ে কলঙ্কিত ঘটনা: প্রধানমন্ত্রী   শোকাবহ আগস্টের প্রথম দিন আজ   বঙ্গবন্ধু হত্যার পথপ্রশস্তকারীরা ধরাছোঁয়ার বাইরেই রয়ে গেলো   ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার ট্রেইলার উন্মোচন অনুষ্ঠানে আইজিপি’   বানারীপাড়ায় গ্রামভিত্তিক ডায়াবেটিস রোগীদের নিয়ে মাশরুমের ইতিবাচক প্রচার ও বিপনন ক্যাম্পেইন বিষয়ক অবহিতকরণ সেমিনার   বরিশালে অগ্নিকান্ডে সাত দোকান ভস্মিভূত   জরিমানার ২৫ শতাংশ অর্থ পেয়েছে অভিযোগকারী   বরিশালে ভোক্তা অধিকারে অভিযানে জরিমানা আদায়   ফুলবাড়ীতে স্বেচ্ছাসেবক লীগের ২৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
error: কপি করা থেকে বিরত থাকুন !!