শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

২১ জুলাই প্রধানমন্ত্রীর ঘর উদ্বোধনে প্রস্ততিতে আগৈলঝাড়ায় প্রশাসনের মতবিনিময় সভা
প্রকাশ: ১৯ জুলাই, ২০২২, ৮:৩৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

২১ জুলাই প্রধানমন্ত্রীর ঘর উদ্বোধনে প্রস্ততিতে আগৈলঝাড়ায় প্রশাসনের মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক:- বরিশালের আগৈলঝাড়ায় আগামী ২১ জুলাই তৃতীয় দফায় ভূমিহীন ও গৃহহীনদের ৭১টি ঘর উদ্বোধনের মধ্যদিয়ে উপজেলায় জমিসহ পাকা বাড়ির মালিক হবেন ১৪৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবার।
আগামী ২১ জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে গৃহহীন ও ভূমিহীনদের জন্য নির্মিত এসকল পাকা বাড়ির চাবি ও জমির মালিকানার দলিল হস্তান্তর করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলা প্রশাসনের সাথে যুক্ত হয়ে উপজেলার ৭১টি পাকা বাড়ি উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করাসহ উদ্বোধনী অনুষ্ঠানের ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে উপজেলা প্রশাসন।
প্রধানমন্ত্রীর উদ্বোধনী অনুষ্ঠানে সুফলভোগীদের জমিসহ পাকা বাড়ি হস্তান্তর কার্যক্রম সম্পর্কে অবহিত করতে মঙ্গলবার (১৯জুলাই) উপজেলা নির্বাহী অফিস কক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছেন উপজেলা প্রশাসন।
মতবিনিময় সভায় জানানো হয়, মুজিবর্ষে সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ইতোমধ্যেই ওই সকল বাড়ির নির্মাণ কাজ সম্পন্ন করেছে উপজেলা প্রশাসন।
উপজেলা নির্বাহী অফিসার ও গৃহনির্মাণ প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি মো. সাখাওয়াত হোসেন এর সভাপতিত্বে মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, গৃহনির্মাণ প্রকল্প টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেহের নিগার তনু, গৃহনির্মাণ বাস্তবায়ন প্রকল্পের সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. মোশরাফ হোসেন, সমাজসেবা অফিসার সুশান্ত বালা, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদারসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগন ।
“আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’’ এই শ্লোগান নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ‘ভূমিহীন ও গৃহহীন’ পরিবারের জন্য গৃহনির্মাণ কাজ শুরু করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা বর্তমানেও চলমান প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রী সারাদেশে বাস্তবায়ন করে যাচ্ছেন।
উপজেলা পর্যায়ে গৃহহীনদের বাড়ি নির্মাণ প্রকল্প বাস্তবায়ন কমিটি ও টাস্কফোর্স কমিটির সভাপতি এবং আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেন বলেন, তিনিসহ টাস্কফোর্স কমিটির সদস্য ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেহের নিগার তনু এবং প্রকল্পর বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. মোশারফ হোসেন এর তদারকির মাধ্যমে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় দফায় আগৈলঝাড়ায় ৭১টি পাকা বাড়ি উদ্বোধনের জন্য নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে।
সূত্র মতে, উপজেলায় প্রশাসনের প্রনয়ণকৃত তালিকানুযায়ি সর্বমোট ১৪৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবার প্রধান মন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের আওতায় নির্মিত দুই কক্ষ বিশিষ্ট পাকা বসত ঘর, বারান্দা, বাথরুম, নলকুপ ও রান্নাঘরসহ সকল ধরনের সুযোগ-সুবিধা নিয়ে এই প্রকল্পের বাড়িতে পরিবার পরিজন নিয়ে বসবাসের সুযোগ পেয়েছেন।
প্রধানমন্ত্রীর চলমান প্রকল্পের ধারাবাহিকতায় আগৈলঝাড়া উপজেলায় ২ লাখ ৫৯ হাজার ৫শ টাকা ব্যয় বরাদ্দে তৃতীয় পর্যায়ে দ্বিতীয় ধাপে মোট ৯৬টি বাড়ি নির্মাণের প্রস্তাব গ্রহন করা হয়। ইতোমধ্যেই তৃতীয় পর্যায়ে দ্বিতীয় ধাপে ২৫টি বাড়ি নির্মাণ করে হস্তান্তর করা হলেও বর্তমানে ৭১টি পাকা বাড়ি প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।
ইউএনও মো. সাখাওয়াত হোসেন আরও বলেন, ৯৬টি বাড়ির মধ্যে গৈলা ইউনিয়নে ১৪টি এবং বাকাল ইউনিয়নে ৮টি হস্তান্ত করা হয়েছে। বাকী ৭১টি নতুন বাড়ি ২১ জুলাই উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেহেনে নিগার তনু জানান, উপজেলায় সরকারের পর্যাপ্ত জমি না থাকায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে সরকারী জমিকে ঘর নির্মাণ করা গেলেও তৃতীয় পর্যায়ে পাকা বাড়ি নির্মানের জন্য স্থানীয় এমপি আলহাজ¦ আবুল হাসানাত আবদুল্লাহ’র পরামর্শ ও তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় ৮টি স্থানে জমি ক্রয় করে গত ৩০ জুন তালিকাভুক্ত ৭১জন গৃহহীন ও ভূমিহীনদের নামে দুই শতক করে জমি বন্দোবস্তর দলিল সম্পাদন কাজ সম্পন্ন করা হয়েছে। তৃতীয় গৃহ নির্মাণের জায়গা ক্রয় ও দলিল সম্পাদনসহ সরকারের খরচ হয়েছে ১কোটি ৬১লাখ ৬০ হাজার ৬শ ৫৯টাকা। উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন ঘোষণা করার লক্ষে নিরলস কাজ করা দাবি করেছেন মতমিনিময় সভায় উপস্থিত কর্মকর্তাগন।
ইউএনও জানান, উপজেলাকে আগামী ডিসেম্বর মাসের মধ্যে ভূমিহীন ও গৃহহীন ঘোষণার লক্ষ্যে কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্যরা বিভিন্ন ইউনিয়নে চেয়ারম্যান ও মেম্বরদের নিয়ে গৃহহীহন ও ভূমিহীনদের তালিকা যাচাই-বাছাই কার্যক্রম ও মতবিনিময় সভা করে আসছেন। ১৮তারিখ চতুর্থ পর্যায়ের ঘর নির্মাণে জন্য সাম্ভাব্য জায়গা ও দেখছেন তারা।
চতুর্থ ধাপের নতুন ৭২জনের নতুন একটি তালিকা প্রণয়ন করা হয়েছে ওই তালিকা যাচাই বাছাই করে তাদের জন্যও বাড়ি নির্মাণ করে দেবে সরকার।
বাড়ি নির্মাণ প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. মোশারফ হোসেন জানান, আগৈলঝাড়ায় ‘ভূমিহীন ও গৃহহীনদের প্রণয়ন করা তালিকায় মোট ১৪৭ পরিবারের নাম রয়েছে। ২১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে তালিকার সবাই নিজেদের বসবাসের জন্য পাকা ঘরের মালিক হলেন।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়-বাড়ি নির্মানের জন্য ‘ক’ তফসীলভুক্ত উপযুক্ত সম্পত্তির পরিমান উপজেলায় পর্যাপ্ত না থাকায় প্রথম পর্যায়ে উপজেলায় ৭২ শতক জমিতে মোট প্রথম পর্যায়ে ৩৬টি পরিবারের বসত বাড়ি নির্মাণ করে তাদের কাছে ওই সকল বাড়ির দলিল ও ঘর হস্তান্তর করা হয়েছে। প্রথম পর্যায়ে ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয় সাপেক্ষ দুই কক্ষ বিশিষ্ট টিনশেড পাকা বাড়ির মধ্যে রাজিহার ইউনিয়নে ৫টি, বাকাল ইউনিয়নে ৭টি, গৈলা ইউনিয়নে ১৯টি ও রতœপুর ইউনিয়নে রয়েছে ৫টি পরিবারসহ ৩৬টি পরিবার তাদের নিজস্ব ঠিকানায় মাথা উচু করে বসবাস করছে। ২০২১ সালের ২২ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাড়ির চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সারাদেশে একযোগে ৫৩ হাজার ঘরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর একই প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০জুন প্রধানমন্ত্রীর উদ্বোধনের মাধ্যমে ১ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে গৈলা ইউনিয়নে ১টি এবং রতœপুর ইউনিয়নে ১৪ টিসহ মোট ১৫টি পাকা বাড়ি হস্তান্তর করা হয়েছিল।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  স্বপ্নের পদ্মা সেতু দেশের মানুষের কাছে অষ্টম আশ্চর্যের মত বিসিসি মেয়র সাদিক আব্দুল্লাহ্   ভিডিও কনফারেন্সে পায়রা সমুদ্র বন্দরের উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী   আতংকে সমুদ্র পাড়ের মানুষ ঘুর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় প্রস্তুত কলাপাড়া প্রশাসন   বঙ্গোপসাগরে সুস্পষ্ট গভীর নিম্নচাপঃ ৩ নম্বর সতর্কতা সংকেত জারি   বাংলাদেশে যেন খাদ্যাভাব দেখা না দেয়, সে ব্যাপারে সচেতন থাকতে হবে   থানাকে জনগণের আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে হবে- আইজিপি   বেশি লাভের আশায় খানসামায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে খানসামায় র‌্যালী, আলোচনা সভা ও মহড়া   মা ইলিশ রক্ষায় নদীতে অভিযান ৩ লাখ ৫৫ হাজার মিটার জাল জব্দ   মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী   দীর্ঘ ১০ বছর পর খানসামা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন, উজ্জীবিত নেতাকর্মীরা   উজিরপুরের হারতায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতায় লক্ষ মানুষের ঢল   বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   পদ্মা সেতু পার হতে ১৭ গাড়ির টোল দিলেন শেখ রেহানা   বানারীপাড়ায় রাতের বেলা  ইলিশ বিকিকিনির ধুম!   পদ্মা-মেঘনায় ২২ দিন জাল ফেলা নিষিদ্ধ   বেতাগীতে ১৪৯ জন রোগীকে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা   খানসামায় ধানের পোকা দমনে জনপ্রিয় হয়ে উঠেছে পার্চিং পদ্ধতি   ঝালকাঠিতে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা   শেখ হাসিনা দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তর করেছেন : এমপি শাহে আলম
error: কপি করা থেকে বিরত থাকুন !!