বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি ঠিক নয় : প্রধানমন্ত্রী
প্রকাশ: ১৩ এপ্রিল, ২০২২, ৫:৫৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি ঠিক নয় : প্রধানমন্ত্রী

শারমিন চৌধুরী স্টাফ রিপোর্টার:- ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেকেই ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি করতে চায়। এটা মোটেও সঠিক না। ধর্ম যার যার, উৎসব সবার। আমরা এটাই বলি।

বুধবার (১৩ এপ্রিল) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নবনির্মিত আটটি জেলা শিল্পকলা একাডেমি ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, পহেলা বৈশাখ পালন করতে গিয়ে আমরা বাধার সম্মুখীন হয়েছিলাম। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এমনকি রমনা বটমূলে বোমা হামলা করেও মানুষ হত্যা করা হয়েছিল, যাতে করে আমাদের সংস্কৃতিচর্চা বন্ধ হয়ে যায়। আজকে পহেলা বৈশাখ আমরা উদযাপন করি, এই একটা উৎসবে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই এক হয়ে উদযাপন করি।

সংস্কৃতিচর্চার গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, যেকোনো একটি দেশে মানুষের জীবনে সংস্কৃতির চর্চা বা সংস্কৃতির বিকাশ এটা অপরিহার্য। কারণ এই সংস্কৃতির মধ্য দিয়ে কিন্তু একটি জাতির স্বাতন্ত্র্যবোধটা আরও বেশি বিকশিত হওয়ার সুযোগ পায়। কাজেই আমরা সব সময় এ ব্যাপারে যথেষ্ট সচেতন।

তিনি বলেন, আমাদের সংস্কৃতিচর্চা অব্যাহত রাখতে হবে। আমাদের ঐতিহ্য আমরা ভুলব না। আবার যুগের সঙ্গে তাল মিলিয়েও চলতে হবে। কারণ আধুনিক যুগের যে সংস্কৃতি তার সঙ্গেও যাতে দেশের ছেলে-মেয়েরা, তারাও যেন তার সঙ্গে মিল রেখে চলতে পারে বা সেই সংস্কৃতিও যেন তারা রপ্ত করতে পারে, চর্চা করতে পারে। কাজেই আমি মনে করি, আমাদের ঐতিহ্যের সঙ্গে আধুনিক প্রযুক্তি এবং আধুনিক জ্ঞানও অর্জন করা একান্তভাবে দরকার।

শেখ হাসিনা বলেন, সিনেমা আমাদের দেশের মানুষের বিনোদনের একটা অবলম্বন ছিল। যেটা পর্যায়ক্রমিকভাবে, আসলে প্রযুক্তির কারণে হোক, এটা বন্ধ হয়ে গেছে। আমি মনে করি, আমাদের প্রতিটি জেলায় উপজেলায় আবার সিনেমা হলগুলো তৈরি করা উচিত। সিনেমা হলের সঙ্গে শুধু সিনেমা হল না সিনেপ্লেক্স অর্থাৎ সিনেমা হলে সঙ্গে শপিং মলসহ সবকিছুই করতে পারেন।

এজন্য অর্থ বরাদ্দ রাখা হয়েছে জানিয়ে তিনি বলেন, পুরনো সিনেমা হলগুলো ভেঙে আবার নতুনভাবে তৈরি করে, সেখানে মানুষের বিনোদনের ব্যবস্থা করতে পারেন। এই লক্ষ্যে আমরা কিন্তু এক হাজার কোটি টাকার একটা বিশেষ বরাদ্দ রেখেছি। যারা পুরনো সিনেমা হল ভেঙে নতুন সিনেমা হল তৈরি করবেন, তারা এখান থেকে বরাদ্দ পাবেন। এবং আরো নতুন নতুন সিনেমা হল যারা করতে চাইবেন তাদেরকেও এখান থেকে কিন্তু টাকা দেয়া হবে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ঈদের দিন দেশের যেসব এলাকায় ঝড়-বৃষ্টি হতে পারে   জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত সময়সূচি   উজিরপুর হাবিবপুরে চোখে পড়ার মত জমে উঠেছে কুরবানির গরুছাগলের হাট   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   ছেলে-মেয়েকে নিয়ে পদ্মা সেতুতে প্রধানমন্ত্রী   লালমনিরহাটে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ এবং শিশু কর্নার উদ্বোধন করলেন পুনাক সভানেত্রী   ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে ৪ কিলোমিটার যানজট   ১৬ নির্দেশনা মানতে হবে কুরবানির হাটে   পবিত্র ঈদুল আজহা ১০ জুলাই   ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের টিকিট বিক্রি শুরু   এষা মুখ খুললেন বলিউডের তারকাসন্তানদের নিয়ে   “জনগণকে সর্বোচ্চ সেবা দিতে হবে”   বৃহস্পতিবার জানা যাবে ঈদুল আজহার তারিখ   পদ্মা সেতুতে স্পিড গান-সিসিটিভি লাগিয়ে বাইক চালুর সিদ্ধান্ত   ৫-১২ বছরের শিশুরা করোনার টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী   বন্ধ হয়নি ফেরি : নৌ প্রতিমন্ত্রী   ২২১৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন   মির্জাগঞ্জে যুবলীগ সম্পাদকের পিতৃবিয়োগ   উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়ন ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী   ফাইজারের টিকা পাবে ৫-১২ বছর বয়সীরা
error: কপি করা থেকে বিরত থাকুন !!