বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে
প্রকাশ: ১২ এপ্রিল, ২০২২, ৫:২৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে

আবুল কালাম আজাদ স্টাফ রিপোর্টার:- প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এবার প্রয়োজনীয়সংখ্যক কেন্দ্র না পাওয়ায় ৩ ধাপে নেওয়া হবে। প্রথম ধাপে আগামী ২২ এপ্রিল নেওয়া হবে পরীক্ষা। সোমবার (১১ এপ্রিল) শেষের ২ ধাপের তারিখও ঘোষণা করা হয়েছে। আগামী ২০ মে এবং এর পরের ধাপে ৩ জুন নেওয়া হবে এ নিয়োগ পরীক্ষা। এবার প্রাথমিকে সহকারী শিক্ষক পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা রয়েছে।

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্র জানায়, পর্যাপ্ত পরীক্ষাকেন্দ্র প্রস্তুত করা সম্ভব না হওয়ায় প্রথম ধাপে ২২ এপ্রিল, দ্বিতীয় ধাপে ২০ মে এবং তৃতীয় ধাপের পরীক্ষা হবে আগামী ৩ জুন।

ডিপিই সূত্র থেকে জানা গেছে, প্রথম ধাপে ২২টি জেলার মধ্যে ১৪টির সব উপজেলা এবং ৮টি জেলার কয়েকটি উপজেলা মিলে ৫০৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে অংশ নেবে ৩ লাখ ৯৬ হাজার ৭৬৪ জন পরীক্ষার্থী।

দ্বিতীয় ধাপে কতটি কেন্দ্রে পরীক্ষা হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। তৃতীয় ধাপের পরীক্ষা ২৭ মে নির্ধারণ করা হলেও সেদিন বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা থাকায় তা পরিবর্তন করে ৩ জুন তারিখ নির্ধারণ করা হয়েছে। প্রতি ধাপের লিখিত পরীক্ষা শুরুর কমপক্ষে সাত দিন আগে প্রার্থীদের অনলাইনে প্রবেশপত্র ডাউনলোড করে সংগ্রহ করতে মোবাইল ফোনে এসএমএস দেয়া হবে। লিখিত পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রার্থীর নিজ নিজ জেলায় অনুষ্ঠিত হবে।

ডিপিই সূত্রে জানা গেছে, আগামী ২২ এপ্রিল চাঁপাইনবাগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সীগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট জেলার সব উপজেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়াও সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজীপুর, যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা, ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ, নেত্রকোনা জেলার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কলমাকান্দা, কেন্দুয়া, কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি, টাঙ্গাইল জেলার সদর, ভুয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর, কুমিল্লা জেলার বরুড়া, ব্রাক্ষণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি এবং নোয়াখালী জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমুড়ি এবং সুবর্ণচর উপজেলার প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিয়োগ পরীক্ষার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম গতকাল সাংবাদিকদের বলেন, পরীক্ষা সুষ্ঠু করতে কেন্দ্র এবার জেলায় জেলায় নিয়ে যাওয়া হয়েছে। যদিও আগে সিদ্ধান্ত ছিল এ পরীক্ষা কেন্দ্রীয়ভাবে ঢাকায় নেওয়া হবে। আর কেন্দ্র সংকুলান না হওয়ায় এবার তিন ধাপে পরীক্ষা নেয়া হচ্ছে।

তিনি আরো জানান, পরীক্ষার সার্বিক প্রস্তুতি নিতে আজ মঙ্গলবার আন্ত:মন্ত্রণালয়ের সভা ডাকা হয়েছে। সেখানে সংশ্লিষ্টদের কাছে সহযোগিতা চাওয়া হবে। কোন মন্ত্রণালয় কীভাবে সহযোগিতা করবে আলাপ-আলোচনা করে তা চূড়ান্ত করা হবে। সুষ্ঠুভাবে পরীক্ষার আয়োজন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের পরামর্শ চাওয়া হবে। প্রসঙ্গত এ পরীক্ষার মাধ্যমে ২৬ হাজার বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষকের বাইরে সর্বশেষ শিক্ষকপদ শূন্য হওয়া সব বিদ্যালয়ে জনবল নিয়োগ করা হবে।

অন্যদিকে এর আগে গত মাসে ডিপিই থেকে জানানো হয়েছিল, এবার পরীক্ষা শতভাগ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব পরীক্ষা কেন্দ্রীয়ভাবে ঢাকায় নেওয়া হবে। তবে শেষ পর্যন্ত নানামুখী চাপে সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয় ডিপিই। পরে চলতি মাসের শুরুর দিকে ডিপিই সূত্র জানায়, সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষা জেলা পর্যায়েই নেওয়া হবে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ঈদের দিন দেশের যেসব এলাকায় ঝড়-বৃষ্টি হতে পারে   জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত সময়সূচি   উজিরপুর হাবিবপুরে চোখে পড়ার মত জমে উঠেছে কুরবানির গরুছাগলের হাট   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   ছেলে-মেয়েকে নিয়ে পদ্মা সেতুতে প্রধানমন্ত্রী   লালমনিরহাটে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ এবং শিশু কর্নার উদ্বোধন করলেন পুনাক সভানেত্রী   ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে ৪ কিলোমিটার যানজট   ১৬ নির্দেশনা মানতে হবে কুরবানির হাটে   পবিত্র ঈদুল আজহা ১০ জুলাই   ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের টিকিট বিক্রি শুরু   এষা মুখ খুললেন বলিউডের তারকাসন্তানদের নিয়ে   “জনগণকে সর্বোচ্চ সেবা দিতে হবে”   বৃহস্পতিবার জানা যাবে ঈদুল আজহার তারিখ   পদ্মা সেতুতে স্পিড গান-সিসিটিভি লাগিয়ে বাইক চালুর সিদ্ধান্ত   ৫-১২ বছরের শিশুরা করোনার টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী   বন্ধ হয়নি ফেরি : নৌ প্রতিমন্ত্রী   ২২১৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন   মির্জাগঞ্জে যুবলীগ সম্পাদকের পিতৃবিয়োগ   উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়ন ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী   ফাইজারের টিকা পাবে ৫-১২ বছর বয়সীরা
error: কপি করা থেকে বিরত থাকুন !!