বুধবার ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

গৌরনদীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে সৃষ্টি হবে বিপুল কর্মসংস্থান
প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

গৌরনদীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে সৃষ্টি হবে বিপুল কর্মসংস্থান

নিজস্ব প্রতিবেদক:

দারিদ্র বিমোচচনের মাধ্রমে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, উদ্যোক্তা তৈরী ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে কারিগরী শিক্ষার ভূমিকা অপরিসীম। দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদই পারে দেশকে উন্নত ও সমৃদ্ধির শিখরে পৌঁছে দিতে। বিশ্ববাজারে শ্রমশক্তির প্রশিক্ষনের প্রয়োজনীয়তা রয়েছে। সে লক্ষ্যে বর্তমান সরকার দেশের প্রতিটি জেলা উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহন করেছে।
তারই ধারাবাহিকতায় বরিশালের গৌরনদীতে নির্মাণ হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরোর বাস্তবায়নে ইতিমধ্যে ২০২০ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ এমপি কারিগরি প্রশিক্ষণের ভিত্তিপ্রস্তর স্থাপণ করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে ২০ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে মেসার্স কোহিনুর এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। নির্মাণ কাজ চলছে দ্রুতগতিতে। চলতি বছরের শেষের দিকে ভবনের কাজ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার কথা রয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠানটির।
এ বিষয়ে বরিশাল টিটিসির অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. গোলাম কবির জানান, গৌরনদী উপজেলায় নির্মাণাধীণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি ৭৫জন জনবল নিয়ে ৬টি ট্রেডে কমপক্ষে ১৫টি কোর্স চালু হবে। এতে প্রায় ৪২ জন প্রশিক্ষক থাকবে। কেন্দ্রটি চালু হলে বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখবে।
গৌরনদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যগ্মœ সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান ফরহাদ মুন্সী জানান, জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে দক্ষ জনবল তৈরির উদ্যোগ গ্রহন করেছেন। তারই ধারাবাহিকতায় মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত এমপির ঐকান্তিক প্রচেষ্টায় গৌরনদী উপজেলার কসবা এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ হচ্ছে। কারিগরি কেন্দ্রটি চালু করা হলে গৌরনদী ও পার্শ্ববর্তী উপজেলার বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি হবে।
গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটির ভবনের কাজ সমাপ্তির পর একাডেমিক কার্যক্রম শুরু হবে। কেন্দ্রটির কার্যক্রম শুরু হলে শিক্ষিত তরুন-তরুনীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষিত হয়ে দেশ ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাবে। কেন্দ্রটি নির্মাণের ফলে গৌরনদী উপজেলাবাসীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে বলেও ইউএনও উল্লেখ করেন।
বরিশালের সাবেক জেলা প্রশাসক ও জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর বর্তমান মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি বলেন, “দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ, সম্মান দুই মেলে” বিদেশে যেতে গেলে দক্ষ হয়ে যেতে হবে, আর দক্ষ হতে হলে প্রশিক্ষণ নিতে হবে। দক্ষ মানুষ সারাবিশ্বের মানুষের উপকারে লাগে।
মহাপরিচালক আরও বলেন, কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা অনুধাবন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি কর্মসংস্থান ব্যুরো ৪০টি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্প গ্রহন করেছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বহির্বিশ্বের শ্রমবাজারে দক্ষ শ্রমশক্তি রপ্তানির করে কর্মসংস্থান সৃষ্টি হবে। পাশাপাশি স্থানীয় জনগন নিজ এলাকায় থেকে কারিগরি প্রশিক্ষণ গ্রহন করে নিজেদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারবে। এ কারনে গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ভাগ্যে খুলে দিতে পারে গৌরনদী তথা দক্ষিনাঞ্চলবাসীর। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বরিশালবাসীকে নিজেদের দক্ষ জনগোষ্ঠি হিসেবে গড়ের তোলার আহবান জানান বরিশালের এ সাবেক জেলা প্রশাসক ও জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর বর্তমান মহাপরিচালক ।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বৃহস্পতিবার জানা যাবে ঈদুল আজহার তারিখ   পদ্মা সেতুতে স্পিড গান-সিসিটিভি লাগিয়ে বাইক চালুর সিদ্ধান্ত   ৫-১২ বছরের শিশুরা করোনার টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী   বন্ধ হয়নি ফেরি : নৌ প্রতিমন্ত্রী   ২২১৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন   মির্জাগঞ্জে যুবলীগ সম্পাদকের পিতৃবিয়োগ   উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়ন ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী   ফাইজারের টিকা পাবে ৫-১২ বছর বয়সীরা   পদ্মা সেতু পারাপারে কড়াকড়ি, টহল দিচ্ছে সেনাবাহিনী   নওগাঁর সাপাহারে ইফাঃ মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত   কোরবানি হাটের সেরা আকর্ষণ ‘‘দিনাজপুরের রাজা’’ দাম ১২ লক্ষ টাকা।   নিজ হাতে টোল দিয়ে সেতুতে প্রধানমন্ত্রী   স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা : আইজিপি   সব দলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হবে সংসদ নির্বাচন: প্রধানমন্ত্রী   ২৪ – ২৬ জুন পর্যন্ত পদ্মা সেতুর সংযুক্ত মহাসড়কে ট্রাক-কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে   ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে সহায়তা দেওয়া হবে   বন্যাকবলিত এলাকা ঘুরে দেখছেন প্রধানমন্ত্রী   বুধবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন   বিশ্ব বাবা দিবস আজ
error: কপি করা থেকে বিরত থাকুন !!