মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মুক্তিযোদ্ধা বন্ধু ও সেবিকা লুসি হল্টের পাশে বরিশাল জেলা প্রশাসক
প্রকাশ: ২০ নভেম্বর, ২০২১, ১০:১৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মুক্তিযোদ্ধা বন্ধু ও সেবিকা লুসি হল্টের পাশে বরিশাল জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক:- মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাহতদের চিকিৎসা সেবা দিয়ে অসামান্য অবদান রাখা দ্বৈত নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে হাসপাতালে দেখতে ছুটে গেছেন জেলা প্রশাসক। শনিবার দুপুরে শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন লুসি হল্টের চিকিৎসার খোঁজখবর নেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।
চিকিৎসকের সাথে কথা বলে জেলা প্রশাসক সাংবাদিকদের বলেন, প্রয়োজনে লুসি হল্টের উন্নত চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হবে। পরবর্তীতে জেলা প্রশাসক ফল ও ফুল দিয়ে লুসি হল্টকে শুভেচ্ছা জানিয়ে চিকিৎসার জন্য নগদ ১০ হাজার টাকা চিকিৎসা সহায়তা প্রদান করেন। এসময় জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আল-মামুন তালুকদার, সহকারী কমিশনার সুব্রত বিশ্বাস দাস, প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ, হাসপাতাল সমাজসেবা অফিসার দিলরুবা রইচি উপস্থিত ছিলেন।
শেবাচিম হাসপাতালের মেডিসিন ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক জানিয়েছেন, আগের চেয়ে লুসি হল্টের শারিরিক অবস্থার অনেকটা উন্নতি হয়েছে। তবে তিনি (লুসি) উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত নানারোগে ভুগছেন। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাসহ লুসি হল্টের পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন।
উল্লেখ্য, ১৮ নবেম্বর দিবাগত রাতে লুসি হল্ট অক্সফোর্ড মিশনে তার নিবাসে বেইন স্ট্রোক করে অসুস্থ হয়ে পরেন। পরবর্তীতে তাকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। লুসি হেলেন ফ্রান্সিস হল্ট ১৯৩০ সালের ১৬ ডিসেম্বর যুক্তরাজ্যের সেন্ট হ্যালেন্সে জন্মগ্রহণ করেন। তার বাবা জন হল্ট ও মা ফ্রান্সিস হল্ট। দুই বোনের মধ্যে ছোট লুসি। তার বড় বোন রুৎ অ্যান রেভা ফেলটন স্বামী ও তিন ছেলে নিয়ে ব্রিটেনে বসবাস করেন। লুসি ১৯৪৮ সালে এইচএসসি পাস করেন। ১৯৬০ সালে তিনি প্রথম বাংলাদেশে আসেন। যোগ দেন বরিশাল অক্সফোর্ড মিশনে। এখানে তিনি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের পড়াতেন। এরপর আর দেশে ফিরে যাননি। প্রায় ৬১ বছর ধরে বরিশাল ছাড়াও তিনি কাজ করেছেন যশোর, খুলনা, নওগাঁ, ঢাকা ও গোপালগঞ্জে।
মানবদরদী ব্রিটিশ নাগরিক লুসি হল্ট বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ চলাকালে নিরবে কাজ করেছেন। ওইসময় তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা করেছেন। দেশ স্বাধীনের পর তিনি বাংলাদেশের মায়া ত্যাগ করতে পারেননি। যেকারণে নিজের দেশে না ফিরে তিনি বাংলাদেশেই থেকে যান। তিনি বরিশাল অক্সফোর্ড মিশনে বসবাস করেন। তার অন্তিম ইচ্ছা, চিরকালের মতো মিশে যেতে চান স্বাধীন বাংলার মাটিতে। তার প্রতি সম্মান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ৩১ মার্চ গণভবনে ডেকে নিয়ে তার হাতে তুলে দিয়েছেন এ দেশের নাগরিকত্ব।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  কৃষি ও খাদ্যপ্রক্রিয়াজাত শিল্পকে বেশি গুরুত্ব দিচ্ছি : প্রধানমন্ত্রী   জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত   কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই   আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু   ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’   যুদ্ধবিধ্বস্ত ও ধ্বংসস্তুপের বাংলাদেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় : পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম   ‘পার্বত্য শান্তি চুক্তি’ বিশ্বের অনন্য উজ্জল দৃষ্টান্ত   আগৈলঝাড়ায় এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩৭১জন চ   বেশি লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ   ময়লার গাড়ির ধাক্কায় নারী আহত, চালক আটক   বানারীপাড়ায় কাঠবাহী ট্রলারের ধাক্কায় মুদিমালবাহী ট্রলার ডুবি: চালকের লাশ উদ্ধার   বিজয়ের মাস শুরু   বরিশালে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজন   বরিশালে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত   ফুলবাড়ীতে ভোট পুনঃ গণনার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত।   গৌরনদী উপজেলা আওয়ামী লীগের ৭১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা   ফুলবাড়ীতে নৌকার ৩ ও সতন্ত্র ৪ জন ইউপি চেয়ারম্যান নির্বাচিত   নির্বাচন পর্যবেক্ষণে গলাচিপা পৌর- সভায় নৌকা প্রতিক বিজয়ী   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় আহত ৩
error: কপি করা থেকে বিরত থাকুন !!