বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

৪২ বছরেও আলোর মুখ দেখেনি ফুলবাড়ী হাউজিং এস্টেটের অধিগ্রহণকৃত ১২ একর জমি।
প্রকাশ: ১ নভেম্বর, ২০২১, ৮:১৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

৪২ বছরেও আলোর মুখ দেখেনি ফুলবাড়ী হাউজিং এস্টেটের অধিগ্রহণকৃত ১২ একর জমি।
আল হেলাল চৌধুরী, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :- পৌর শহরের প্রাণকেন্দ্রে হাউজিং এস্টেটের জন্য ১২ একর জমি ৪২ বছর ধরে পতিত রয়েছে। জমি অধিগ্রহণের সাড়ে তিন যুগেও হাউজিং এস্টেটটি আলোর মুখ দেখেনি। এখন সে জমি বেদখল হয়ে যাচ্ছে, মাদকাসক্তদের অভয়ারণ্য এবং বাকি জমিতে ঘাস আগাছায় ভরে গেছে।
জানা যায়, দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার পৌর শহরের প্রাণকেন্দ্রে এই হাউজিং এস্টেটের জায়গা। পূর্ব-পশ্চিমে লম্বা জায়গাটি দক্ষিণে মহাসড়ক সংলগ্ন, পূর্বদিকে জিএম পাইলট উচ্চ বিদ্যালয়, পশ্চিমে ফুলবাড়ী মহিলা ডিগ্রি কলেজ, উত্তরে আবাদি জমি।
১৯৭৯-৮০ সালের ল্যান্ড অ্যাকোয়ার (এল. এ.) কেস নম্বর ৩৮/১১ এর মাধ্যমে বর্ণিত সম্পত্তি হাউজিং এস্টেটের বরাবরে অধিগ্রহণ করেন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ। এতে কানাহার মৌজার জে.এল.নং ৫২ তে জমির পরিমাণ ১০.৯৪এবং গৌরীপাড়া মৌজার জে.এল. নং/৫১ তে মোট= ০.৮৫ সর্বমোট =(১০.৯৪+০.৮৫)=১১.৭৯ একর।
ফুলবাড়ী ভূমি অফিস সূত্রে জানা যায়, হাউসিং এস্টেটের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ যে উদ্দেশ্যে বর্ণিত জমি অধিগ্রহণ করেছিল তা অদ্যাবধি বাস্তবায়ন হয়নি। এমনকি হাউসিং এস্টেট উক্ত অধিগ্রহণকৃত সম্পত্তি ফুলবাড়ী উপজেলা পরিষদ বরাবরে একসনা লীজ প্রদান করেন। যা পরবর্তীতে সহকারী কমিশনার (ভূমি), ফুলবাড়ী দিনাজপুর মহোদয়ের গত ১৩/১১/১৯৯১ খ্রি. তারিখের ১১২৩ নং স্মারকাদেশ মতে ফুলবাড়ী হাউজিং এস্টেট প্রকল্পের পক্ষে চেয়ারম্যান, ফুলবাড়ী উপজেলা পরিষদ, ফুলবাড়ী, দিনাজপুরের নামে কানাহার ও গৌরীপাড়া মৌজায় যথাক্রমে ৯৯২ ও ৯২৪ নং হোল্ডিং খোলা হয়।
ভূমি অফিসের সরেজমিন তদন্তে ফুলবাড়ী হাউজিং এস্টেট প্রকল্পের নামে অধিগ্রহণকৃত ১২ একর জমি দীর্ঘদিন ধরে পতিত বা অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে বলে তারা জানান।
মাননীয় প্রধানমন্ত্রী যেখানে এক হাত জায়গা অনাবাদি রাখতে নিষেধ করেছেন, সেখানে ১১.৭৯ একর জমি সাড়ে তিন যুগেও কোনোই কাজে আসেনি। বরং সেখানে মাদকাসক্তদের অবাধ বিচরণ, অনেকে দখল করছে যেন বলার কেউ নেই।
এদিকে ফুলবাড়ী উপজেলা কৃষি অফিস এবং কৃষিবিদ রুম্মান আক্তার ১২ একর জমির ৪২ বছরে বোরো-আমন মৌসুম ধরে ফসলের একটি  পরিসংখ্যান দিয়েছেন তা হলো, ঐ জমিতে ধান উৎপাদন হলে ১ হাজার ৭শ’ ৬১ মে.টন; চাল হলে ১ হাজার ১শ’ ৭৪ মে. টন। টাকার অংকে যার মূল্য হতো ৪ কোটি ৭৫ লাখ ৪৭ হাজার টাকা। তিন ফসল করা গেলে আরো বেশি হতো। যা থেকে সরকার কিংবা জনগণ উভয়েই বঞ্চিত হলো।
 ফুলবাড়ীর ইউএনও এবং সহকারী কমিশনারের(ভূমি) দায়িত্বে থাকা মো. রিয়াজ উদ্দিন বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ হচ্ছে, তারা নথিপত্রের কাজ শুরু করেছেন। দ্রুতই সে কাজের অগ্রগতি আমরা দেখতে পাবো।
 পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, পৌরসভার মধ্যে এতোগুরুত্বপূর্ণ একটি জায়গা ৪২ বছর ধরে পতিত রয়েছে,অথচ আমরা জায়গার জন্য পার্ক, গরুর হাট, কাচাঁবাজার করতে পারছি না। হয় হাউজিং এস্টেটের প্রকল্প চালু হোক, না হয় পৌরসভার হাতে দেয়া হোক।
 এ বিষয়ে জানতে চাইলে সাবেক উপজেলা চেয়ারম্যান এবং ফুলবাড়ী মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. খুরশিদ আলম মতি বলেন, আমরা চাই আর কালক্ষেপণ না করে হাউজিং এস্টেটটি দৃশ্যমান হোক।
বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। তারা দীর্ঘ প্রতীক্ষার পর ইতোমধ্যে হাউজিং এস্টেট প্রকল্পটির কাজ শুরু করেছেন। ইতিবাচক কাজের জন্য আমরা সার্বক্ষণিক যোগাযোগ করছি।
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দিনাজপুর ডিভিশনের উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) মোহাম্মদ মোর্শেদ আলম ফুলবাড়ী হাউজিং এস্টেট প্রকল্পটির বর্তমান অবস্থা সম্পর্কে বলেন, ৫/৬ মাস আগে কাজ শুরু হয়েছে। আশা করছি খুব দ্রুতই প্লট করে বরাদ্দ দেয়ার কাজ শুরু করতে পারবো। ৪২ বছর কেনো কালক্ষেপণ হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার অফিসে আসা ১ বছর হলো ; আমি এবিষয়ে বলতে পারবো না।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশাল মুক্ত দিবসে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   বানারীপাড়ায় সিরাতুন্নবী হাফেজি মাদ্রাসা ও এতিমখানার শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র ও ক্রীড়া সামগ্রী বিতরণ   জমি-জমা সংক্রান্ত সমস্যা সমাধানে ফুলবাড়ীতে ভূমি অফিসে যোগাযোগ বিষয়ক সেমিনার   মির্জাগঞ্জে ক্লিনিকে ভ্রাম্যমান আদালতের অভিযান ॥ জরিমানা   মতলব উত্তরে বিজয় দিবস উদযাপনে প্রস্তুতিমূলক সভা   জোয়াদের কারনে গলাচিপায় আলু চাষিরা দিশেহারা   শ্রীপুরে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ এমপি   আগৈলঝাড়ায় জাওয়াদের প্রভাবে বৃষ্টিপাত, রবি শষ্যের ক্ষতি   খানসামায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ বিষয়ক অবহিতকরণ সভা   খানসামায় উৎসব মুখর পরিবেশে ৬ ইউপিতে ৩২৭ প্রার্থীর প্রতীক বরাদ্দ   ফুলবাড়ীতে ফার্ণিচার শ্রমিক ইউনিয়নের অফিস উদ্বোধন   কৃষি ও খাদ্যপ্রক্রিয়াজাত শিল্পকে বেশি গুরুত্ব দিচ্ছি : প্রধানমন্ত্রী   জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত   কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই   আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু   ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’   যুদ্ধবিধ্বস্ত ও ধ্বংসস্তুপের বাংলাদেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় : পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম   ‘পার্বত্য শান্তি চুক্তি’ বিশ্বের অনন্য উজ্জল দৃষ্টান্ত   আগৈলঝাড়ায় এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩৭১জন চ   বেশি লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক
error: কপি করা থেকে বিরত থাকুন !!