মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

তালতলীর জেলে পল্লীতে উৎসবের আমেজ ২২ দিন পর আজ রাতে গভীর সমুদ্রে যাত্রা শুরু করবে তারা
প্রকাশ: ২৫ অক্টোবর, ২০২১, ৭:৩৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

তালতলীর জেলে পল্লীতে উৎসবের আমেজ ২২ দিন পর আজ রাতে গভীর সমুদ্রে যাত্রা শুরু করবে তারা
তালতলী ( বরগুনা) প্রতিনিধি:-  বরগুনার তালতলীর জেলে পল্লীতে উৎসবের আমেজ দীর্ঘ ২২ দিন এ অবরোধের পর আজ রাতে গভীর সমুদ্রে যাত্রা শুরু করবে তারা।
জেলেদের জালে মিলবে ঝাঁকেঝাঁকে রূপালী ইলিশ এমন আশায় বুক বেঁধেছে হাজার হাজার জেলে।
উপকূল থেকে অনেক জেলেরা রবিবার রাতেই ট্রলার নিয়ে দলেদলে গভীর সমুদ্রে ইলিশ শিকারের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে বলে একাধিক জেলে ও মৎস্য ব্যবসায়িরা জানিয়েছেন।
প্রানচাঞ্চল্য হয়ে উঠছে উপজেলার তেতুল বাড়িয়া ফকির হাট নিদ্রা সহ জেলে পল্লী এলাকায়। নিষেধাজ্ঞা চলাকালিন সাগর ও নদীতে অভিযান চালিয়ে ১৪ টি মামলায় ১৪ জেলেকে ২০ দিন কারাদণ্ড ১লক্ষ ৫৩ হাজার মিটার জাল উদ্ধার করে পুড়িয়ে ফেলা হয়েছে। নিষেধাজ্ঞার ফলে দখিনের বড় মাছের মোকাম ফকির হাটের আড়ৎ গুলো হয়ে পড়েছিল নিষ্প্রান।
স্থানীয় ব্যাবসায়ী ও জেলেদের সূত্রে জানা গেছে, মা ইলিশের প্রজনন নিরাপদ করতে গত ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ থেকে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষেধাজ্ঞা জারি করে সরকার। নিষেধাজ্ঞা চলাকালীন সময় সাগর কিংবা নদীতে কোন জেলেরা মাছ শিকার করেনি। দীর্ঘ অলস সময় কাটিয়েছে ওইসব জেলেরা।
তেতুল বাড়িয়া এলাকার আনোয়ার মাঝি জানান, মাছ শিকার ছাড়া আর কোন পেশার অভিজ্ঞতা না থাকায় দীর্ঘ ২২ দিন মানবেতর জীবন যাপন করতে হয়েছে এ সময় সরকার ২০ কেজি চাল দিয়েছে। এখন সরকারে দেয়া নিষেধাজ্ঞা শেষ। তাই বাজার-সদাই করে ট্রলার নিয়ে গভীর সমুদ্রে যাত্রা করবো।
জয়াল ভাঙা এলাকার ফারুক মাঝি বলেন, ২২ দিন পর মাছ ধরতে গাঙ্গে নামমু। আশা করি ভালো মাছ পামু, তয় নদীতে এখন মাছের সাথে ময়লার পলিথিন জালে আটকে যায় ।
তালতলী আড়ৎদার সমিতির সভাপতি মো. সুলতান ফরাজি বলেন, সরকারের দেয়া অবরোধ মেনে আমরা সমুদ্রে মাছ শিকার করতে যাইনি। আড়ৎ গুলো হয়ে পড়েছিল নিষ্প্রান। বেকার, আলস সময় কাটিরেছেন সংশ্লিস্ট শ্রমিকরা। তবে সাগরে প্রচুর মাছ ধরা পড়বে বলে এমনটাই আশা করেছেন তিনি।
উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুল বলেন, বিগত বছরের মতো এবারও জেলেরা শতভাগ সরকারের নির্দেশ যথাযথভাবে পালন করেছে। নিষেধাজ্ঞা চলাকালিন সাগর ও নদীতে অভিযান চালিয়ে ১৪ টি মামলায় ১৪ জেলেকে ২০ দিন কারাদণ্ড ১লক্ষ ৫৩ হাজার মিটার জাল উদ্ধার করে পুড়িয়ে ফেলা হয়েছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  কৃষি ও খাদ্যপ্রক্রিয়াজাত শিল্পকে বেশি গুরুত্ব দিচ্ছি : প্রধানমন্ত্রী   জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত   কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই   আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু   ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’   যুদ্ধবিধ্বস্ত ও ধ্বংসস্তুপের বাংলাদেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় : পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম   ‘পার্বত্য শান্তি চুক্তি’ বিশ্বের অনন্য উজ্জল দৃষ্টান্ত   আগৈলঝাড়ায় এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩৭১জন চ   বেশি লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ   ময়লার গাড়ির ধাক্কায় নারী আহত, চালক আটক   বানারীপাড়ায় কাঠবাহী ট্রলারের ধাক্কায় মুদিমালবাহী ট্রলার ডুবি: চালকের লাশ উদ্ধার   বিজয়ের মাস শুরু   বরিশালে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজন   বরিশালে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত   ফুলবাড়ীতে ভোট পুনঃ গণনার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত।   গৌরনদী উপজেলা আওয়ামী লীগের ৭১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা   ফুলবাড়ীতে নৌকার ৩ ও সতন্ত্র ৪ জন ইউপি চেয়ারম্যান নির্বাচিত   নির্বাচন পর্যবেক্ষণে গলাচিপা পৌর- সভায় নৌকা প্রতিক বিজয়ী   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় আহত ৩
error: কপি করা থেকে বিরত থাকুন !!