মঙ্গলবার ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, অনলাইন শিক্ষায় যুক্ত করেছে শিক্ষক ও শিক্ষার্থীদের ।
প্রকাশ: ২৬ জুন, ২০২০, ৭:২২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, অনলাইন শিক্ষায় যুক্ত করেছে শিক্ষক ও শিক্ষার্থীদের ।

মোহাম্মদ মাহমুদুল হাসান |

বার্তা সম্পাদক |

প্রাণঘাতী করোনার মরণ ছোবলে সারা বিশ্ব অস্থির হয়ে রয়েছে। বাংলাদেশেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর ক্রমশ এর প্রভাব দৃশ্যমান হচ্ছে জনজীবনে। লকডাউন সামাজিক জীবনকে বিষন্ন করে তুলেছে দিনের পর দিন। গৃহবন্দী জীবনে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য। এমতাবস্থায় অনলাইন শ্রেনিকার্যক্রম গৃহবন্দী শিক্ষার্থীকে একঘেয়েমী জীবন থেকে মুক্তি দিবে।

লকডাউনের অলস সময়গুলোতে কেউ গান গেয়ে, কেউবা কবিতা লিখে আবার কারও ছবি এঁকে সময় কেটেছে। শিক্ষার্থী শিক্ষককে তার বাবা-মায়ের মতোই শ্রদ্ধা করে এবং ভালোবাসে। শিক্ষককে শিক্ষার্থীরা ভরসার জায়গাতেও স্থান দেয়। করোনাকালীন সময়ে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীর নিয়মিত কুশল বিনিময়ের মাধ্যমে শিক্ষার্থী শিক্ষককে তার পাশে পাচ্ছে। অনলাইন শ্রেনিকার্যক্রমে যেহেতু পুরো একটি শ্রেণির শিক্ষার্থী এবং শিক্ষক যুক্ত থাকেন, তাই অনলাইন শ্রনিকার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থী সার্বক্ষনিক একটি কমিউনিটির সঙ্গে যুক্ত থাকতে পারে।

করোনা মহামারিতে শারীরিক-মানসিক ক্ষতির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাব্যবস্থাও। বাংলাদেশেও ক্রমশ প্রকট হয়ে উঠছে বিবিধ সমস্যা, এর মধ্যে অন্যতম বিপুলসংখ্যক শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম। অবস্থার উন্নতি না ঘটলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ-মাদ্রাসা এবং বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।এমতাবস্থায় শিক্ষার ধারাবাহিকতা ধরে রাখার একমাত্র উপায় অনলাইন ক্লাস, পরীক্ষা, মূল্যায়ন পদ্ধতি। গুনগতমান বজায় রেখে এসব কার্যক্রম পরিচালনা করতে পারলে শিক্ষাকার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব।

বৈশ্বিক এই মহামারিতে প্রায় প্রতিটি দেশেই চলছে স্থবিরতা। এমতাবস্থায় আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাও থমকে গেছে। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নিজ নিজ উদ্দোগে শিক্ষার্থীদের শিক্ষাদান করতে নানাবিধ অনলাইন মাধ্যম (হোয়াটসঅ্যাপ, টুইটার, ইমো,ভাইবার ইত্যাদি) এ ক্লাস নেয়ার চেষ্টা করছে। তবে নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ ছুটি ঘোষণার পর থেকেই তৎপর ছিলো শিক্ষার্থীদের শিক্ষাদান নিয়ে। সে লক্ষ্যে তারা শুরু করে অনলাইন শিক্ষাদান মাধ্যম। সম্মানিত অধ্যক্ষ ও উপাধ্যাক্ষের তত্ত্বাবধানে প্রতিষ্ঠানের সকল শিক্ষকমন্ডলীকে নিয়ে শুরু হয় অনলাইন শিক্ষাদান। প্রতিষ্ঠানটি অনলাইন মাধ্যম শুরুর পূর্বে অনলাইন এক্সপার্টদের দ্বারা সকল শিক্ষকদের নিয়ে তিনদিনের একটি অনলাইন ওয়ার্কসপ পরিচালনা করে,যাতে করে শিক্ষকগণ সুন্দরভাবে ক্লাস পরিচালনা করতে পারে।

অনলাইন শ্রেণিকার্যক্রম এমন একটি প্লাটফর্ম যেখানে একজন শিক্ষক নিজের ক্লাসরুম খুলতে পারবেন ও তার পছন্দ মতো শিক্ষার্থীদের সংযুক্ত করাতে পারবেন ইমেইল আইডি ব্যবহার করে। এই প্লাটফর্মটির মাধ্যমে একজন শিক্ষক শিক্ষার্থীদের সাথে যেকোনো ডক ফাইল, প্রেজেন্টেশন স্লাইড, পিডিএফ ফাইল, যেকোনো ভিডিও কিংবা অডিও ফাইল শেয়ার করতে পারেন। আবার ক্লাসের বিষয় সম্পর্কিত যেকোনো ইউটিউব ভিডিও শেয়ার করতে পারেন ক্লাস ম্যাটেরিয়েলগুলো ড্রাইভের মাধ্যমে শেয়ার করতে পারেন। অ্যাসাইনমেন্ট দিতে পারেন এবং সেগুলো ডক কিংবা পিডিএফ ফাইল আকারে জমা নিতে পারেন। কুইজের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষার মান বুঝতে পারেন। কুইজগুলো নৈর্ব্যত্তিক আকারে কিংবা ছোট টীকা আকারে নিতে পারেন। এছাড়াও সকল শিক্ষার্থীর ফলাফল প্রদর্শন করা, যদি শিক্ষার্থীদের কোন কিছু বলার থাকে তা কমেন্টের মাধ্যমে বলার কিংবা আলাপ করার সুযোগ আছে। যার প্রতিটি ধাপ নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ সফলতার সাথে প্রয়োগ করছে বলে মনে করছেন কর্তৃপক্ষ।

এছাড়াও কলেজ শিক্ষার্থীদের অভিভাবকগন তাঁদের অভিমতে জানান- ” কোভিড-১৯ এর কারণে কলেজ বন্ধ থাকায় ছেলেমেয়েদের পড়াশোনায় ব্যাঘাত ঘটছে। কলেজ কর্তৃক অনলাইন ক্লাসের আয়োজন করায় শিক্ষার্থীরা পড়াশোনা চালিয়ে যেতে পারছে। তারা এখন সময় মতো ক্লাসের ও বাড়ির পড়া তৈরী করছে। প্রতিটি বিষয় সম্পর্কে তারা ভালোভাবে বুঝতে পারছে। প্রযুক্তির সাথে অভ্যস্ত হতে একটু সময় লাগলেও তারা বেশ উৎসাহ উদ্দীপনার সাথে ক্লাস করছে। বর্তমান পরিস্থিতিতে ঘরে বসে অনলাইনে ক্লাস করে তারা বেশ উপকৃত হচ্ছে। করোনা ভাইরাসের এই বিপদ কেটে যাক এবং শিক্ষার্থীরা স্বাভাবিক পড়াশোনায় মনোযোগী হোক।”

বর্তমান করোনা মহামারি সময়ে শিক্ষার্থীর শারীরিক, মানসিক সুস্থতা এবং শিক্ষাকার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখার জন্য অনলাইন শিক্ষাকার্যক্রমের মাধ্যমে নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ প্রশংসনীয় কাজ করে যাচ্ছে।

পৃথিবী ফিরে পাবে তার নতুন রূপ, যেখানে প্রতিটি মানুষ বিচরণ করবে নির্মল বাতাসে, নির্ভয়ে থাকবে মানবিক আরেকটি জীবন, এই প্রত্যাশাই নতুন আরেকটি পৃথিবীর।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বাড়িতে তৈরি করুন মিষ্টি আলুর পান্তুয়া   বরিশাল বিভাগীয় অনলাইন প্রকাশক ও সম্পাদক পরিষদ কমিটি গঠন।   ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা ২৮ এপ্রিল পর্যন্ত   বরিশাল অনলাইন প্রেসক্লাবের অনুমোদন দিলো বাংলাদেশ অনলাইন প্রেসক্লাব   কারাবন্দি জি কে শামীম করোনায় আক্রান্ত   আত্রাইয়ে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে পুলিশ   ডায়রিয়ায় নাজেহাল রাঙ্গাবালী উপজেলা।নেই কোন হাসপতাল ও ডায়রিয়ার স্যালাইন।   নওগাঁর রাণীনগরে পুকুরে ড্রামের ভিতর থেকে এক যুবকের লাশ উদ্ধার   মির্জাগঞ্জে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এসএসসি পরীক্ষার্থীসহ ১১জনের মৃত্যু   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১১২, নতুন আক্রান্ত ৪,২৭১   রাজশাহী বিভাগে ৩০ হাজার ছাড়াল করোনা শনাক্তের সংখ্যা, মৃত্যু আরো ৪   কাছিপাড়তে ল্যাব এশিয়া ডায়াগনস্টিক এন্ড মেডিকেল সার্ভিসের উদ্যাগে মাস্ক বিতরণ   আরও এক সপ্তাহ বাড়ছে লকডাউন   রাজশাহীতে ৫৫ লাখ টাকা মূল্যের হেরোইনসহ মাদক ব্যবসায়ী আটক   বাগেরহাটে হেফাজত কর্মীদের হামলায় ওসিসহ ৫ পুলিশ সদস্য আহত   স্বাস্থ্যবিধি মেনেই হিলিতে কৃষকলীগের ৪৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   টিকা গ্রহনের পর আক্রান্ত হলেও স্বাস্থ্যঝুঁকি কম   মামুনুল হককে ৭ দিনের জন্য রিমান্ডে নিতে চায় পুলিশ   অর্থমন্ত্রীর জামাতার লাশ দরজা ভেঙে উদ্ধার   কঠোর লকডাউনের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!