মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মোল্লাহাটে পটল চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা
প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১০:১৮ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

মোল্লাহাটে পটল চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা

মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধিঃ-বাগেরহাটের মোল্লাহাটে পতিত জমিতে কাজলা জাতের পটল চাষ করে উপজেলার উদয়পুর ইউনিয়নের গাড়ফা গ্রামের কৃষক আবুতাহের এখন স্বাবলম্বী।

এক সময় তার ছিল অভাব-অনটনের সংসার। অভাব নিত্যই তাড়া করে বেড়াচ্ছিল তাকে। বর্তমানে পটল চাষ করে তার সংসারে স্বচ্ছলতা ফিরে এসেছে। পতিত পড়ে থাকা ৫০ শতক জমিতে পটল চাষ করে তিনি ভাগ্য বদলে ফেলেছেন।

উপজেলা কৃষি অফিস থেকে পটল চাষের উপর প্রশিক্ষণ, সার, ফেরোমান ফাঁদ ও আর্থিক সহায়তা পেয়েছেন তিনি।

পটল চাষী মোঃ আবুতাহের বলেন, ৫০ শতক জমিতে পটল চাষে শ্রেণিভেদে ২০-২৫ হাজার টাকা খরচ হয়েছে তার। এ পর্যন্ত তিনি ৭০ হাজার টাকার পটল বিক্রি করেছেন। তার ক্ষেত থেকে সপ্তাহে দুইদিন প্রায় ৪ মণ পটল তোলা হয়। পাইকারি ব্যবসায়ীরা মাঠ থেকেই পটল নিয়ে যান।

তিনি জানান, তার ক্ষেত থেকে পটল উত্তোলন করা যাবে পুরো মাসজুড়েই। অন্যান্য ফসল থেকে পটলে বেশি লাভ হওয়ায় আগামীতে আরও বেশি জমিতে পটলের আবাদ করবেন।

একই গ্রামের পটল চাষি অশিম মজুমদার বলেন, এক সময় তার সংসারে অভাব-অনটন লেগেই থাকতো। কিন্তু পটল চাষে তার সে অভাব কেটে গেছে। এবার ৪০ জমিতে পটল চাষ করেছেন তিনি। আগামীতে আরো জমির পরিমার বাড়াবো।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে চলতি বছরে মোল্লাহাটে ১২ হেক্টর জমিতে পটলের আবাদ হয়েছে। উপজেলায় প্রায় ২ শত কৃষক পটল চাষের সাথে জড়িত। ফলন ও ভাল লাভ হওয়ায় এই উপজেলার কৃষকেরা পটল চাষে আগ্রহী হচ্ছেন।

উপ-সহকারী কৃষি অফিসার অজয় মল্লিক বলেন, পটলের জমিতে সাধারণত: হেলেঞ্চা, দূর্বা, দন্ডকলস এসব আগাছার উপদ্রব দেখা যায়। এসব আগাছা জমি থেকে খাদ্যগ্রহণ করে পটল গাছকে দুর্বল করে দেয়। ফলে পটলের ফলন কমে যায়। তাই পটলের জমি সবসময় আগাছামুক্ত রাখার পরামর্শ দেন তিনি।

অজয় মল্লিক আরো বলেন, আধুনিক কৃষি পদ্ধতি প্রয়োগ করে কৃষক মোঃ আবুতাহের কাজলা জাতের পটল চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনিমেষ বালা বলেন, পটল জনপ্রিয় সবজি। সারা বছর ধরেই কম-বেশি পাওয়া যায়। চলতি মৌসুমে মোল্লাহাট উপজেলায় বেশ কয়েকজন চাষি পটল চাষ করে বেশ সাফল্য পেয়েছেন। পটল চাষের উপর কৃষকদের প্রশিক্ষণ, সার, ফরোমন ফাঁদ ও আর্থিক সহায়তাসহ বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে কৃষকদের।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  এবার বিজয় দিবস জাঁকজমকপূর্ণ ও বর্ণাঢ্যভাবে উদযাপন করতে চায় সরকার   লিফটে আটকা পরে ৯৯৯- এ ফোন, সাতজনকে উদ্ধার করলো ফায়ার সার্ভিস   বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আয়কর আদায় আপাতত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের   শিগগিরই ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেওয়া হবে   ভারতের ধর্মীয় সংস্থার শীর্ষ গুরুর আত্মহত্যা   ‘সংবিধান সম্মতভাবেই আগামি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে’: কাদের   আগৈলঝাড়ায় পৃথক স্থানে অভিযান চালিয়ে দুটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে এসি ল্যান্ড   বরিশালে পায়রা সেতু শুভ পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পেল নতুন এ্যাম্বুলেন্স   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনদিন ধরে পানি শূন্য   শরীরের বাইরে হৃদপিণ্ড নিয়ে জন্ম নেয়া শিশুর টাকার অভাবে চিকিৎসা হয়নি বারডেম হাসপাতালে   বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত মোঃ মারুফ হোসনে   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬ জন, নতুন আক্রান্ত ১,৫৫৫ জন   ধারের টাকা চাইতে গিয়ে লাশ হলো নারী শ্রমিক   নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে আ.লীগ-বিএনপির মারামারি   আমন ধানে পাতা মোড়ানো, মাজরা ও পচানি রোগে ক্ষতিগ্রস্ত খানসামার কৃষক   বাধা নেই ১৬৫০ কৃষি কর্মকর্তার কাজে যোগদানে   যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার কয়েকটি কাউন্টিতে রেড ফ্ল্যাগ ওয়ার্নিং জারি   নিউইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   ১৬০ ইউপিতে ভোট গ্রহণ শুরু
error: কপি করা থেকে বিরত থাকুন !!