মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

প্রজন্মের ঐতিহ্য রক্ষাকারী আলি আব্বাসউদ্দৌলার গল্প
প্রকাশ: ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রজন্মের ঐতিহ্য রক্ষাকারী আলি আব্বাসউদ্দৌলার গল্প

প্রজন্মের ঐতিহ্য রক্ষাকারী আলি আব্বাসউদ্দৌলার গল্প

সম্প্রতি এক সাক্ষাৎকারে ১৯ সেপ্টেম্বর জন্মগ্রহণকারী নবাব সিরাজউদ্দৌলার ৯ম রক্তধারা প্রজন্ম ঐতিহ্যের যুবরাজ সৈয়দ গোলাম আব্বাস আরেব ওরফে নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা বলেছেন তাঁর না বলা অনেক কথা-
* প্রশ্ন : সততা-দেশপ্রেম-ভালবাসা আর নবাবি ব্যাপার স্যাপারের আদাব-এর সৌন্দর্যে আজও বাংলার ঐতিহ্যের প্রতীক নবাব সিরাজউদ্দৌলা পরিবার। ♥ নবাবজাদা আব্বাসউদ্দৌলা : বাংলার ঐতিহ্যবাহি সিরাজউদ্দৌলা পরিবারের -এর সৌন্দর্য নবাবি আদাব – কায়দা – তেহজিব – তামিজ। সিরাজ পরিবার এখনও সেই সব নবাবী ঐতিহ্য ধরে রাখার ব্যাপারে খুবই একনিষ্ঠ। নবাব সিরাজউদ্দৌলা পরিবারের সব ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে ধরে রাখতে আজও এই পরিবারের নতুন প্রজন্মরা যথেষ্ট যত্নশীল। তাইতো এই পরিবারের সদস্যদের আচার আচরণ কথা বলার ভঙ্গি এতটাই সুন্দর যে, যে কারো দৃষ্টি সহজেই আকর্ষিত হয়। আমাদের এই ঐতিহ্যবাহি পরিবারের আদব কায়দায় নবাবী আচার-ব্যবহারের সব রকম সৌরভ ও শিল্পরুচির প্রকাশ পায়। আমরা মানুষকে সহজেই বিশ্বাস করি ,তাই দুঃখের বোঝাটা বেশ ভারী। সম্মানের সহিত বাঁচা , একটু প্রিয় খাবার , একটু প্রকৃত বন্ধুত্ব ও একটু প্রকৃত ভালবাসা ছাড়া বিশেষ চাওয়া পাওয়া নেই। আমরা যাকে ভরসা করি যাকে বিশ্বস্ত ও ভালো ভেবে কল্পনা করি তার বিপরীত হয়ে বের হয় সে! আমি প্রিয়জনের জন্য অনেক বেশি লাভিং-কেয়ারিং- সেক্রিফাইসিং। তাইতো প্রিয়জনের সাথে বেশীক্ষণ রাগ করে থাকতে পারি না। প্রিয়জন আমার সাথে রাগ করে যদি আবার এসে মিষ্টি হাসি দিয়ে জড়িয়ে ধরে, সাথে সাথে আমার মনটা গলে যায়, কান্নায় আবেগে আপ্লুত হয়ে যাই। আসলে দোষটা আমার না, আমার ঐতিহ্যবাহী পরিবারে তেহজীব-তামিয ও শিক্ষা এমনটিই আকর্ষণীয়।

* প্রশ্ন : নবাব সিরাজউদ্দৌলা মানেই সোনার বাংলা ও বাংলাদেশ।
♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : ইতিহাস ও রাজনৈতিক বিশ্লেষকদের মতে… কৃষক চেতনার বাংলাদেশে সফল নায়কের চেয়ে ট্রাজিক বীরেরা হৃদয় নিংড়ানো ভালোবাসা পান। বাংলাদেশী জাতীয়তাবাদ বীর চায়, নিপীড়িত জাতি নায়ক চায়, বাংলার জনগণ চায় ট্রাজিক দেশ প্রেমিক সিরাজউদ্দৌলার পুনর্জাগরণ, বাংলার মানুষ চায় প্রকৃত ভালবাসা। সিরাজ চরিত্র এই চারের অভাব অন্তত ৪ বার মিটিয়েছে। ইতিহাসে ৪ বার বেঁচে ছিলেন এবং বেঁচে আছেন তিনি। প্রথম বার…নিজের সৎ ও দেশপ্রেমিক জীবনে (জন্ম-১৯.৯.১৭২৭ ইং তৎকালিন দু’বাংলার রাজধানী মুর্শিদাবাদে)। দ্বিতীয় বার..১৯১১ সালের জানুয়ারিতে কলকাতার নাট্য মঞ্চে মঞ্চস্থ নাটক ‘সিরাজউদ্দৌলা’-য় (১৯১১ সালের ৮ জানুয়ারি তৎকালিন বৃটিশ ইংরেজ ও তাদের এদেশীয় সহযোগী মিত্র সরকার বাংলার বীর দেশপ্রেমি নবাব সিরাজউদ্দৌলার আকাশ চুম্বি জনপ্রিয়তা আতঙ্কে, দেশপ্রেমি দর্শকদের উপচেপড়া ভিড় দেখে গিরিশ চন্দ্র ঘোষ রচিত ‘সিরাজউদ্দৌলা’ নাটকের অভিনয় ও প্রচার বন্ধ করে দেয়)। তৃতীয় বার…ঢাকা ও পাকিস্তানের চলচ্চিত্রে। বাংলাদেশের চলচ্চিত্র শিল্প গ্রন্থে মির্জা তারেকুল কাদের লিখেছেন; নবাব সিরাজউদ্দৌলা চলচ্চিত্রটি বিপুল অঙ্কের মুনাফা অর্জন করতে সক্ষম হয়। স্বাধীনতা বোধ উজ্জীবিত এবং তপ্ত রাজনৈতিক আবহাওয়ার পটভুমিতে নৈপুন্যতার সঙ্গে নির্মিত হওয়ায় ‘নবাব সিরাজউদ্দৌলা’ চলচ্চিত্রটি দর্শকেরা সাদরে গ্রহণ করে নেন।১৯৬৭ সালের জানুয়ারিতে বাংলা ও উর্দ্দু ভাষায় মুক্তি পাওয়া উক্ত চলচ্চিত্রটি বক্স অফিসে ব্যাপক সাড়া জাগিয়েছিল। বাংলার মানুষের মনে চিরকাল তরুণ বীর দেশপ্রেমিক সিরাজউদ্দৌলার প্রতি যে ভালবাসা কাজ করে, অভিনেতা আনোয়ার হোসেন তার অসাধারণ আন্তরিক অভিনয় দিয়ে খান আতাউর রহমান পরিচালিত উক্ত চলচ্চিত্রের মাধ্যমে দর্শকের মনে সেই সুপ্ত নহর জাগাতে পেরেছিলেন।
চতুর্থ বার…নবাব সিরাজউদ্দৌলার পুর্নজাগরণ ও পুর্ণ জন্ম ঘটে তাঁরই রক্তধারার ৯ম প্রজন্ম সৈয়দ গোলাম আব্বাস আরেব ওরফে নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলার সততা-দেশপ্রেম ভালবাসার আদর্শিক চেতনার মাধ্যমে। তাইতো সমাজের সর্বস্তরের দেশপ্রেমি সকলের কাছে আমি…নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা। আজ লাল সবুজের দেশ্রপ্রেমি সকল হৃদয় নবাব সিরাজউদ্দৌলার জীবনকেই নতুন ভাবে পেয়েছেন আমার মাঝে। বাংলার দেশপ্রেমি মানুষ যখন কণ্ঠে দেশপ্রেম ও ভালোবাসা নিয়ে বলেন… নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা আমাদের নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা, সকলের মন তখন ভালোবাসা ও শ্রদ্ধায় পূর্ণ হয়ে ওঠে। দুটি ভিন্ন সময়, দু’টি ভিন্ন মানুষ, কিন্তু যেখানে আমরা এক হয়ে যাই তা হলো…সততা, দেশপ্রেম ও বাংলার দ্রেশপ্রেমি সকলকে আপন ভেবে আপন করায়। তাই আমাদের জীবনকে আর আলাদা করা যায়নি, আর যাবেওনা। নবাব সিরাজউদ্দৌলাই আব্বাসউদ্দৌলা, নবাবজাদা আব্বাসউদ্দৌলাই সিরাজউদ্দৌলা। আমি নিজস্ব ঐতিহ্যবাহি ইমেজে হৃদয়ের গভীরতায় লালন করি নবাব সিরাজউদ্দৌলার জীবনকে। তাইতো লাল সবুজের ডিজিটাল বাংলায় ঐতিহ্যের সেই ফুলের সৌরভ ছড়াচ্ছি সকল হৃদয়ে। আর আজকের ডিজিটাল বাংলাদেশের কোটি-কোটি হৃদয় থেকে আবার ডাক পড়ল… হে বীর, হে-দেশপ্রেমিক, তুমি তো আমাদেরই মাঝে। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত শোনা যায় শ্লোগান…‘জয়তু সিরাজউদ্দৌলা’-‘জয়তু আব্বাসউদ্দৌলা’। আজ আবার বাংলাদেশি জাতীয়তাবাদী আবেগ বীর দেশপ্রেমিক ‘সিরাজউদ্দৌলা’ প্রতিক পেয়েছে নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা…“নবাবজাদা আব্বাসউদ্দৌলার” মাঝে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  এবার বিজয় দিবস জাঁকজমকপূর্ণ ও বর্ণাঢ্যভাবে উদযাপন করতে চায় সরকার   লিফটে আটকা পরে ৯৯৯- এ ফোন, সাতজনকে উদ্ধার করলো ফায়ার সার্ভিস   বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আয়কর আদায় আপাতত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের   শিগগিরই ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেওয়া হবে   ভারতের ধর্মীয় সংস্থার শীর্ষ গুরুর আত্মহত্যা   ‘সংবিধান সম্মতভাবেই আগামি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে’: কাদের   আগৈলঝাড়ায় পৃথক স্থানে অভিযান চালিয়ে দুটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে এসি ল্যান্ড   বরিশালে পায়রা সেতু শুভ পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পেল নতুন এ্যাম্বুলেন্স   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনদিন ধরে পানি শূন্য   শরীরের বাইরে হৃদপিণ্ড নিয়ে জন্ম নেয়া শিশুর টাকার অভাবে চিকিৎসা হয়নি বারডেম হাসপাতালে   বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত মোঃ মারুফ হোসনে   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬ জন, নতুন আক্রান্ত ১,৫৫৫ জন   ধারের টাকা চাইতে গিয়ে লাশ হলো নারী শ্রমিক   নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে আ.লীগ-বিএনপির মারামারি   আমন ধানে পাতা মোড়ানো, মাজরা ও পচানি রোগে ক্ষতিগ্রস্ত খানসামার কৃষক   বাধা নেই ১৬৫০ কৃষি কর্মকর্তার কাজে যোগদানে   যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার কয়েকটি কাউন্টিতে রেড ফ্ল্যাগ ওয়ার্নিং জারি   নিউইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   ১৬০ ইউপিতে ভোট গ্রহণ শুরু
error: কপি করা থেকে বিরত থাকুন !!