মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

টানা ১৮ মাস বন্ধের পর আজ খুলছে দেশের সব স্কুল ও কলেজ
প্রকাশ: ১২ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

টানা ১৮ মাস বন্ধের পর আজ খুলছে দেশের সব স্কুল ও কলেজ

নাইম হাসান স্টাফ রিপোর্টারঃ

টানা প্রায় ১৮ মাস বন্ধের পর আজ রবিবার খুলছে দেশের সব স্কুল ও কলেজ। এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে উৎসবের আমেজ। শিক্ষক ও কর্মচারীরা শিক্ষার্থীদের বরণ করে নিতে প্রস্তুত। স্কুলে যেতে প্রস্তুত শিক্ষার্থীরাও। তবে শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস থাকলেও কোনো কোনো অভিভাবকের মধ্যে ভর করেছে আতঙ্কও।

করোনা ভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী; যারা নতুন ভর্তি হয়েছে, তাদের জন্য আজই হবে স্কুল-কলেজের প্রথম দিন।

এ জন্য অনেক স্কুলের ফটক সাজানো হয়েছে। কোনো কোনো স্কুল ড্রাম বাজিয়ে, করতালি দিয়ে শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে।

শিক্ষকেরা জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য ১৯ দফা নির্দেশনা দিয়েছিল। সে আলোকই প্রস্তুত হয়েছে স্কুলগুলো।

গত বছরের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। ঐ বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর সংক্রমণ পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়ানো হয়।

চলতি বছরের শুরুর দিকে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়, কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়ে ওঠেনি।

সবশেষ করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১২ সেপ্টেম্বর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। তবে বিশ্ববিদ্যালয় খুলবে আগামী মধ্য অক্টোবরে।

যারা যাবে, যারা যাবে না: আজ স্কুল-কলেজ খুললেও সব শিক্ষার্থী একসঙ্গে যাবে না। শুধু ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন (সপ্তাহে ছয় দিন) শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে। এদের সঙ্গে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির মধ্যে যে কোনো একটি শ্রেণির শিক্ষার্থীরা পর্যায়ক্রমে এক দিন করে যাবে। দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ইতিমধ্যে রুটিন তৈরি করেছে।

তবে স্কুল খুললেও কোনো অ্যাসেম্বলি হবে না। পড়াশোনায় কোনো চাপও থাকবে না। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দুই মাসের মধ্যে কোনো ধরনের মূল্যায়ন ও আনুষ্ঠানিক পরীক্ষা না নেওয়ার নির্দেশনা রয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বা দেহে কোনো ধরনের উপসর্গের কারণে যদি শিক্ষার্থীরা সশরীরে উপস্থিত হয়ে ক্লাসে যোগদান করতে না পারে, তাহলে (যথোপযুক্ত প্রমাণ সাপেক্ষে) তাদের অনুপস্থিত হিসেবে গণ্য করা হবে না। সবাইকে মাস্ক পরে স্কুলে আসার নির্দেশনা রয়েছে। আবার মাস্ক পরার কারণে কোনো শিশু শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে কি না, সে বিষয়েও শিক্ষকদের দৃষ্টি রাখতে বলা হয়েছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  এবার বিজয় দিবস জাঁকজমকপূর্ণ ও বর্ণাঢ্যভাবে উদযাপন করতে চায় সরকার   লিফটে আটকা পরে ৯৯৯- এ ফোন, সাতজনকে উদ্ধার করলো ফায়ার সার্ভিস   বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আয়কর আদায় আপাতত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের   শিগগিরই ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেওয়া হবে   ভারতের ধর্মীয় সংস্থার শীর্ষ গুরুর আত্মহত্যা   ‘সংবিধান সম্মতভাবেই আগামি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে’: কাদের   আগৈলঝাড়ায় পৃথক স্থানে অভিযান চালিয়ে দুটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে এসি ল্যান্ড   বরিশালে পায়রা সেতু শুভ পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পেল নতুন এ্যাম্বুলেন্স   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনদিন ধরে পানি শূন্য   শরীরের বাইরে হৃদপিণ্ড নিয়ে জন্ম নেয়া শিশুর টাকার অভাবে চিকিৎসা হয়নি বারডেম হাসপাতালে   বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত মোঃ মারুফ হোসনে   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬ জন, নতুন আক্রান্ত ১,৫৫৫ জন   ধারের টাকা চাইতে গিয়ে লাশ হলো নারী শ্রমিক   নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে আ.লীগ-বিএনপির মারামারি   আমন ধানে পাতা মোড়ানো, মাজরা ও পচানি রোগে ক্ষতিগ্রস্ত খানসামার কৃষক   বাধা নেই ১৬৫০ কৃষি কর্মকর্তার কাজে যোগদানে   যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার কয়েকটি কাউন্টিতে রেড ফ্ল্যাগ ওয়ার্নিং জারি   নিউইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   ১৬০ ইউপিতে ভোট গ্রহণ শুরু
error: কপি করা থেকে বিরত থাকুন !!