শুক্রবার ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আগুন
প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আগুন

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং সেখান থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে বলে রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে। তবে রাশিয়ার মহাকাশ সংস্থা পরে দাবি করেছে, পরিস্থিতি এখন স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের রুশ নির্মিত যেভেদযা অংশে এই আগুনের সূত্রপাত হয়। মহাকাশ কেন্দ্রের ক্রুরা এই অংশে বসবাস করেন। খবর বিবিসির

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রটি পুরনো হয়ে পড়ায় গত কয়েক বছরে সেখানে এরকম বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে। একজন রুশ কর্মকর্তা সম্প্রতি হুঁশিয়ারি দিয়েছিলেন যে, এটির যন্ত্রপাতি এখন সেকেলে হয়ে পড়েছে এবং ঠিকমতো কাজ করছে না। গত কয়েক বছরে এটি থেকে বাতাস বেরিয়ে যাওয়া, ইঞ্জিন বিকল হওয়া এবং এর কাঠামোতে ফাটল ধরার মতো ঘটনা ঘটেছে। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস অবশ্য পরে জানিয়েছে, মহাকাশ কেন্দ্রের সবকিছু পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

সংস্থাটি জানিয়েছে, মহাকাশ কেন্দ্রের ব্যাটারিগুলো যখন চার্জ করা হচ্ছিল, তখন সেখানে ধোঁয়া দেখা যায়। তবে পরিস্থিতি সামাল দেওয়ার পর ক্রুরা এখন তাদের নিয়মিত প্রশিক্ষণে ফিরে গেছে। বলা হচ্ছে, পোড়া প্লাস্টিকের গন্ধ শুরুতে মহাকাশ কেন্দ্রের রুশ নির্মিত অংশ থেকেই পাওয়া যাচ্ছিল, পরে যুক্তরাষ্ট্রের অংশেও এই গন্ধ ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, বৃহস্পতিবার (গতকাল) যে ‘স্পেস ওয়াক’ বা মহাকাশে বিচরণের কর্মসূচি ছিল, তা অপরিবর্তিত আছে।

সম্প্রতি যে ‘নাউকা সায়েন্স মডিউলটি’ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছে দেওয়া হয়েছে, দুজন রুশ নভোচারী সেটি নিয়ে কাজ করবেন বলে কথা রয়েছে। গত পয়লা সেপ্টেম্বর একজন রুশ কর্মকর্তা ভ্লাদিমির সলোভিয়েভ রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানিয়েছিলেন, সেকেলে যন্ত্রপাতির কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এমনভাবে বিকল হয়ে যেতে পারে যা আর ঠিক করা যাবে না। মহাকাশ কেন্দ্রটির রুশ নির্মিত অংশের ইন-ফ্লাইট সিস্টেমের অন্তত ৮০ শতাংশ যন্ত্রপাতির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বলে জানিয়েছিলেন এনার্জিয়া নামের একটি মহাকাশ কোম্পানির প্রধান প্রকৌশলী সলোভিয়েভ। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের রুশ মডিউলগুলো তৈরি করেছে যেসব প্রতিষ্ঠান, তাদের মধ্যে এনার্জিয়া হচ্ছে নেতৃস্থানীয়।

তিনি আরও বলেছিলেন, রাশিয়ার যারিয়া কার্গো অংশে ছোটখাটো ফাটল দেখা গেছে এবং সময়ের সঙ্গে এটির অবস্থা আরও খারাপ হতে পারে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন তৈরি করা হয় ১৯৯৮ সালে। এটি ছিল রাশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান এবং কয়েকটি ইউরোপীয় দেশের একটি যৌথ প্রকল্প। শুরুতে ১৫ বছর মেয়াদের জন্য এটি ডিজাইন করা হয়েছিল।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি নিয়ে চাপ দেয়া যাবে না: শিক্ষামন্ত্রী   অল্পসময়ের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে : এলজিআরডি মন্ত্রী   সংবাদপত্র বাতিলের তালিকায় ২১০টি   বিট এলাকায় জনসচেতনতা মূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত   জামালপুরগামী ট্রেনে ডাকাতি, নিহত ২   বানারীপাড়ায় প্রয়াত অধ্যক্ষ নিজাম উদ্দিনের শোকার্ত পরিবারের পাশে গোলাম ফারুক   মালির রাজধানী বামাকোতে ১৪০ জন পুলিশ সদস্যের জাতিসংঘ শান্তিরক্ষা পদক লাভ   বানারীপাড়ায় শেরে বাংলা ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আঃ হাদি   বাংলাদেশের সিনেমায় অভিনয় করেও বাদ পড়লেন সানি লিওন   কুয়াকাটা ভাঙ্গন কবলিত সৈকত পরিদর্শন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪ জন, নতুন আক্রান্ত ১,১৪৪ জন   ব্যাংকের ভল্টে গরমিল, তিন কর্মকর্তা প্রত্যাহার   ‘এক কোটির বেশি লোককে একসঙ্গে টিকা দেওয়া হবে’: স্বাস্থমন্ত্রী   ‘জাফরুল্লাহ চৌধুরীকে তো আমরা স্বৈরাচার এরশাদের দোসর হিসেবেই জানতাম’ : রিজভী   রোহিঙ্গাবিরোধী তথ্য প্রকাশে ফেসবুককে নির্দেশ দিলেন যুক্তরাষ্ট্রের আদালত   বৈশ্বিক জলবায়ু আন্দোলন, গ্লোবাল ক্লাইমেট স্টাইক বিষয়ে মানববন্ধন অনুষ্ঠিত   নেতৃত্বকে পূর্ণতা দেয় বিনয়, অধস্তনকে আপন করে নেওয়ার মধ্যেই ঊর্ধতনের ঔদার্য প্রকাশ পায়   কুয়াকাটার অচিরেই ফিরবে সৌন্দর্য – নির্মিত হতে যাচ্ছে স্থায়ী বাস টার্মিনাল   বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা শুরু   ৬৪ জেলায় বিদ্যমান টেনিস কোর্ট সংস্কার ও অবকাঠামো আধুনিকায়নের প্রকল্প গ্রহণ
error: কপি করা থেকে বিরত থাকুন !!