শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

এই ঈদে বাড়িতেই তৈরি করুন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস
প্রকাশ: ২০ জুলাই, ২০২১, ৮:৪১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

এই ঈদে বাড়িতেই তৈরি করুন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস

ফারিয়া ইসলাম বুশরা বিশেষ প্রতিনিধিঃ

রোজার ঈদ হোক বা কোরবানির ঈদ। দুই ঈদেই খাওয়াদাওয়া কে প্রাধান্য দেওয়া হয় খুব বেশি। মুসলিমদের এই বড় ২ উৎসবে বাড়িতে তৈরি করা হয় নানা রকম মাংসের পদ। তবে ব্যতিক্রম ধর্মি রান্না করতে বা খেতে তো সবাই পছন্দ করে। আর সামনে যেহেতু ঈদুল আজহা তাই ধনি বা দরিদ্র সবার বাসায় কম বেশি মাংস থাকবে। আর চট্রগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংসের নাম শোনেননি এমন মানুষ খুব কম পাওয়া যাবে। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরি করবেন মেজবানি মাংস।

উপকরন:

গরুর মাংস (হাড়, কলিজা ও চর্বিসহ)- দেড় কেজি,হলুদ গুঁড়া- আধা টেবিল চামচ, মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ, সরিষার তেল- আধা কাপ, পেঁয়াজ কুচি- আধা কাপ
লবণ- সামান্য, কাঁচামরিচ- কয়েকটি।

মেজবানি মসলার উপকরণ:

আস্ত ধনে- ১ টেবিল চামচ,জিরা- ১ টেবিল চামচ, মেথি- দেড় চা চামচ, রাঁধুনি- ১ টেবিল চামচ, সাদা সরিষা- দেড় চা চামচ, গোলমরিচ- ১ চা চামচ, শুকনা মরিচ- ৫/৬টি,সাদা, এলাচ- ৬/৭টি,কালো এলাচ- ২টি,দারুচিনি- বড় ২ টুকরা, লবঙ্গ- ৬/৭টি,জয়ত্রি- ১টি (ছোট), জয়ফল- অর্ধেকটা, তেজপাতা- ২টি (বড়)

মাংস মাখানোর উপকরণ:

টমেটো- ১টি (ছোট করে কুচি), পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ,আদা বাটা- দেড় টেবিল চামচ,রসুন বাটা- ১ টেবিল চামচ, তেজপাতা- ১টি, কালো এলাচ- ১টি, লবণ- স্বাদ মতো, নারকেল বাটা- ১ টেবিল চামচ,চিনা বাদাম বাটা- দেড় টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি:

মেজবানি মসলা তৈরির উপকরণ থেকে একটি তেজপাতা ও একটি কালো এলাচ সরিয়ে রেখে বাকিসব টেলে গ্রিন্ডারে গুঁড়া করে নিন। চাইলে বেটেও নিতে পারেন। মাংস মাখানোর উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন মাংস।
চুলায় প্যান বসিয়ে গরম করে তেল দিয়ে দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ সোনালি হলে হলুদ আর মরিচের গুঁড়া দিয়ে দিন। সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার মেখে রাখা মাংস দিয়ে দিন প্যানে। সামান্য লবণ দিন। মেজবানি মাংসের মসলা অর্ধেক পরিমাণ দিয়ে দিন। ভালো করে নেড়ে সব উপকরণ মিশিয়ে নিন। প্যান ঢেকে দিন। আঁচ কমিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তেল উঠে গেলে ১ কাপ পানি দিয়ে নেড়ে নিন। চুলার আঁচ সামান্য বাড়িয়ে প্যান ঢেকে নিন। এভাবে চুলায় রাখুন ৪০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। ৪০ মিনিট পর বাকি মেজবানি মসলা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন। আরও ২০ মিনিট রাখুন চুলায়। আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন সুস্বাদু মেজবানি মাংস। পরিবেশন করুন গরম গরম।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  গোপালগঞ্জে ৩০টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর   গোপালগঞ্জে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন   টুঙ্গিপাড়ায় শেখ কামালের ৭২ তম জন্মদিন পালিত   বরিশাল জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি   চীন থেকে সিনোফার্মের সাড়ে সাত কোটি করোনা টিকা কিনছে বাংলাদেশ   ঢাকা দক্ষিণ সিটিতে ৩৬ নির্মাণাধীন ভবনকে ও বাসা বাড়িকে ৫ লক্ষ ৯০০ টাকা জরিমানা   পরীমণি ও রাজের চারদিন করে রিমান্ড মঞ্জুর   সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন মাইকেল বালাকের ছেলে এমিলিও বালাক   বরিশালে জেলা প্রশাসনের অভিযানে ৩২ টি মামলায় ৩৬ হাজার টাকা জরিমানা    বাংলাদেশসহ বিশ্বের ৫৯টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য   পরীমণি-রাজের জন্য ৭ দিনের রিমান্ড চাইবে পুলিশ   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬৪ জন, নতুন আক্রান্ত ১২,৭৪৪ জন   নবাবগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হিলি প্রতিনিধ   হাতিয়ায় কোস্টগার্ডের অভিযানে দেশীয় অস্ত্রসহ ডাকাত গেপ্তার   ফুলবাড়ীর বলিহরপুর গ্রামে সাদা বক আর কালো পানকৌড়ীদের নিরাপদ আশ্রয়স্থল   সংবাদ প্রকাশের পর ইউএনও’র হস্তক্ষেপে খানসামার রামনগরে ৫০ বিঘা আবাদী জমির জলাবদ্ধতা নিরসন   পাকেরহাটে নদীর গতিপথ বন্ধ করে নির্মিত বিকল্প রাস্তা ভেঙ্গে যাওয়ায় জনদূর্ভোগ   উজিরপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী পালিত   পত্রিকার হকার সেই ফুল মিয়ার পাশে লাভ ফর ফ্রেন্ডস   শহীদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে বরিশাল জেলা প্রশাসনের দিনভর কর্মসূচি
error: কপি করা থেকে বিরত থাকুন !!