শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

চলতি বছরের নভেম্বরের এসএসসি এবং ডিসেম্বরের এইচএসসি পরীক্ষা গ্রহণ করার চেষ্টা করা হবে:শিক্ষামন্ত্রী
প্রকাশ: ১৫ জুলাই, ২০২১, ১২:৩৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

চলতি বছরের নভেম্বরের এসএসসি এবং ডিসেম্বরের এইচএসসি পরীক্ষা গ্রহণ করার চেষ্টা করা হবে:শিক্ষামন্ত্রী

মোঃ জোবায়ের হাসান নাহীয়ান
স্টাফ রিপোর্টারঃ

আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে চলতি বছরের এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা গ্রহণ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখেছি গতবার সেপ্টেম্বর থেকে নভেম্বরের দিকে সংক্রমণ অনেকটা কমে গিয়েছিল। আগামী কয়েক মাসের মধ্যে ব্যাপক সংখ্যক জনগোষ্ঠীর মধ্যে টিকা দেয়া সম্ভব হবে, গতবারের অভিজ্ঞতায় নভেম্বর-ডিসেম্বরে সংক্রমণ কমে নিয়ে যাওয়ার সম্ভব হবে। তিনি বলেন, পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শুধু নৈর্ব্যক্তিক আঙ্গিকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। যদি পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হয় সেক্ষেত্রে পূর্ববর্তী জেএসসি-জেডিসি-এসএসসির ভিত্তিতে এবং অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এসএসসি-এইচএসসির মূল্যায়ন করা হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ঈদুল আযহার পর পর এইচএসসির ফরম পূরণ অনলাইনে শুরু হবে। কোনো শিক্ষার্থীকে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হবে না। অল্প বিষয়ে পরীক্ষা নেয়া হবে, তাই ফিও কম নেয়া হবে। এ বিষয়ে বোর্ড থেকে নির্দেশনা জারি করা হবে।

এদিকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে যে কমিটি করা হয়েছিল তারা তিনটি প্রস্তাব দেয়। প্রথম প্রস্তাবে বলা হয়েছে, রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল মাল্টিপল চয়েস কোয়েশ্চেন (এমসিকিউ) পরীক্ষা নেওয়া। দ্বিতীয় প্রস্তাবে বলা হয়েছে, বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেওয়া। এ ক্ষেত্রে প্রতি বিষয়ের দুই পত্র একীভূত করা।কিন্তু উভয় ক্ষেত্রেই করোনা পরিস্থিতির উন্নতি প্রয়োজন। কারণ শিক্ষাপ্রতিষ্ঠান না খুলতে পারলে সরাসরি পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তবে এই দুই প্রস্তাবের জন্য অক্টোবর-নভেম্বর পর্যন্ত অপেক্ষা করার কথা বলা হয়েছে প্রস্তাবে।

গত ১ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের এসএসসি ও ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ কর্মদিবসের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে শিক্ষা বোর্ডগুলো। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হওয়ায় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ক্লাস করানো সম্ভব হয়নি। সর্বশেষ আগামী ৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  গোপালগঞ্জে ৩০টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর   গোপালগঞ্জে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন   টুঙ্গিপাড়ায় শেখ কামালের ৭২ তম জন্মদিন পালিত   বরিশাল জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি   চীন থেকে সিনোফার্মের সাড়ে সাত কোটি করোনা টিকা কিনছে বাংলাদেশ   ঢাকা দক্ষিণ সিটিতে ৩৬ নির্মাণাধীন ভবনকে ও বাসা বাড়িকে ৫ লক্ষ ৯০০ টাকা জরিমানা   পরীমণি ও রাজের চারদিন করে রিমান্ড মঞ্জুর   সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন মাইকেল বালাকের ছেলে এমিলিও বালাক   বরিশালে জেলা প্রশাসনের অভিযানে ৩২ টি মামলায় ৩৬ হাজার টাকা জরিমানা    বাংলাদেশসহ বিশ্বের ৫৯টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য   পরীমণি-রাজের জন্য ৭ দিনের রিমান্ড চাইবে পুলিশ   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬৪ জন, নতুন আক্রান্ত ১২,৭৪৪ জন   নবাবগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হিলি প্রতিনিধ   হাতিয়ায় কোস্টগার্ডের অভিযানে দেশীয় অস্ত্রসহ ডাকাত গেপ্তার   ফুলবাড়ীর বলিহরপুর গ্রামে সাদা বক আর কালো পানকৌড়ীদের নিরাপদ আশ্রয়স্থল   সংবাদ প্রকাশের পর ইউএনও’র হস্তক্ষেপে খানসামার রামনগরে ৫০ বিঘা আবাদী জমির জলাবদ্ধতা নিরসন   পাকেরহাটে নদীর গতিপথ বন্ধ করে নির্মিত বিকল্প রাস্তা ভেঙ্গে যাওয়ায় জনদূর্ভোগ   উজিরপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী পালিত   পত্রিকার হকার সেই ফুল মিয়ার পাশে লাভ ফর ফ্রেন্ডস   শহীদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে বরিশাল জেলা প্রশাসনের দিনভর কর্মসূচি
error: কপি করা থেকে বিরত থাকুন !!