বুধবার ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় সরকারি খাস জমি ও পাউবো’র জমিতে অবৈধ ঘর তুলছে প্রভাবশালীরা।।
প্রকাশ: ২৯ মে, ২০২১, ১০:২১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কলাপাড়ায় সরকারি খাস জমি ও পাউবো’র জমিতে অবৈধ ঘর তুলছে প্রভাবশালীরা।।

 

কলাপাড়া ( পটুয়াখালী) প্রতিনিধিঃ

পটুয়াখালীর কলাপাড়া পৌরশহরের খাস জমি ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র জমিতে একদল প্রভাবশালীরা প্রকাশ্য দিবালোকে অবৈধ স্থাপনা তুলছেন। স্থানীয় প্রশাসনের চোখের সামনে এ স্থাপনাগুলো তোলা হচ্ছে তারা কোনো অ্যাকশনে যাচ্ছে না। সরকারি কর্মকর্তারা বলছে অবৈধ ঘড় উচ্ছেদের জন্য আমরা নোটিশ করেছি। ক্ষমতাসীন দলের প্রভাবশালীরা এর সাথে জড়িত থাকার কারণে প্রশাসনের কর্তারা কিছুই করতে পারছে না। এভাবে প্রভাবশালীদের খাস জমি দখলের প্রবনতা দিন দিন বেড়ে যাওয়ায় হাত ছাড়া হচ্ছে কোটি কোটি টাকার সরকারী জমি। দখল দৌরাত্ম্য যারা জড়িত তারা কেউ চুনাপুটি নয়, তাই তাদের টিকিটিও ছুঁতে পারে না স্থানীয় প্রশাসন।

কলাপাড়া পৌরশহরের বড় কলবাড়ী এলাকা থেকে ফেরীঘাট চৌরাস্তা, লঞ্চঘাট, বাদুরতলি হয়ে বালিয়াতলি খেয়াঘাট পর্যন্ত পাউবো’র কয়েক কিলোমিটার ওয়াপদা সড়কের দু’পাশে আধা পাকা কিংবা পাকা স্থাপনা তুলে প্রভাবশালীদের দখল থেকে অদ্যবধি কোন সরকারী জমি উদ্ধার করতে পারেনি পাউবো কর্তৃপক্ষ। শত কোটি টাকার এ সম্পত্তিতে প্রভাবশালীরা স্থাপনা তুলে লক্ষ লক্ষ টাকা অগ্রিম ও মাসিক হাজার হাজার টাকা ভাড়া পেলেও সরকার এ থেকে সিকি আধুলিও রাজস্ব পাচ্ছে না। বছর কয়েক আগে পাউবো কতৃপক্ষ অবৈধ স্থাপনা অপসারন দখলদারদের উচ্ছেদে নোটিশ দিলেও তাও এগোয়নি বেশীদূর। এছাড়া শৌহরের অভ্যন্তরে প্রভাবিত সরকারী খালের দু’পাড়ে প্রভাবশালীদের অবৈধ স্থাপনা দৃশ্যমান থাকলেও তা চোখে পড়ছেনা স্থানীয় প্রশাসনের। তবে উচ্ছেদ অভিযান পরিচালনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিষ্ট্রট নিযুক্ত না করার কথা দীর্ঘদিন ধরে বলছে পৌর প্রশাসন। চিংগড়িয়া খালের দু’পাড়ের অবৈধ দখল উচ্ছেদ পরিবেশবাদী সংগঠন বেলা উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করার পরে স্থানীয় ভূমি প্রশাসন নোটিশ ইস্যু করে দখলদারদের বিরুদ্ধে। এরপর এক প্রভাবশালী কলাপাড়া সিনিয়র সহকারী জজ আদালত প্রশাসনকে বিবাদী করে মামলা করায় আর এগোয়নি এটিও। দীর্ঘবছর ধরে মামলাটি ঝুলে আছে, অদ্যাবধি নিস্পত্তি হয়নি। রাষ্ট্রের সকল ভাতাদি ভোগ করার পরেও রাষ্ট্ররে পক্ষ রহস্যজনক ভাবে কথা বলছেনা সরকারী কৌশলী। লঞ্চঘাট সংলগ্ন আন্ধারমানিক নদীর পাড়ে বেদখল হয়ে ভবন উত্তোলনের পর দখলদারদের নোটিশ ইস্যু করেও কিছু করতে পারিনি ভূমি প্রশাসন, উচ আদালতের আদেশ দখলদারদের পক্ষে থাকায়।

এদিকে কলাপাড়া ফেরীঘাট এলাকায় প্রকাশ্য দিবালোকে নদী পাড় পর্যন্ত বিস্তৃত এলাকার সরকারী খাসজমি দখল করে গত ক’দিন ধরে বেশ ক’টি স্থাপনা তুলছে ক’জন প্রভাবশালী।স্থাপনার চিত্র ধারণ করতে গেলে তাদের বক্তব্য, কি হবে ফালতু ঘর নির্মানের ছবি তুলে ও লিখে, সব ম্যানেজ। এনিয়ে সংশ্লিষ্ট প্রশাসনের সাথে কথা বলে জানা যায়, তারা এ বিষয় অবগত নন। কেউ তাদের জানায়নি।

পরিবশবাদী সংগঠন বেলার স্থানীয় নেট মেম্বর ও কলাপাড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মেজবাহ উদ্দীন মাননু বলেন, ’নদী, খাল দখলদার উচ্ছেদ করতে হবে। এটি আমরা বলে আসছি এবং এখনও এ দাবী জানাচ্ছি। নতুবা নদী কেন্দ্রিক আমাদের যা সভ্যতা রয়েছে তা হারিয়ে যাবে।

কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চদ্র হাওলাদার বলেন, পৌর শহরের অভ্যন্তরে প্রবাহিত খালের দু’পাড়ে দখল মুক্ত করার বিষয়টি আমার নির্বাচনী প্রচারনার অঙ্গীকার ছিল। যে কোন মূল্যেই খাল দখলদার মুক্ত করা হবে। তাতে যত বাধাই আসুক। পাউবো’র উপ-বিভাগীয় প্রকাশনী শওকত ইকবাল মহরাজ প্রধান প্রকাশলী’র সাথে স্পীড বোর্ডে বেরিবাধ পরিদর্শনে আছেন বলে এ নিয়ে কোন বক্তব্য দেননি।

কলাপাড়া সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল বলেন, ভূমি প্রশাসন ও পাউবো থেকে যেসব দখলদারদের অবৈধ স্থাপনা সরিয়ে নিতে ইতিপূর্বে নোটিশ করা হয়েছে তাদের তালিকা করা হয়েছে। যা ইতিমধ্যে জেলা প্রশাসক কার্যালয়ে উচ্ছেদ পরিচালনায় কেস নথি হিসবে তরী করা হয়েছে। জেলা প্রশাসক কার্যালয় থেকে উচ্ছেদ পরিচালনায় নির্বাহী ম্যাজিষ্ট্রট নিযুক্ত হলেই উচ্ছেদ অভিযান শুরু হবে। পর্যায়ক্রমে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  গণমাধ্যমকর্মীদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা আইন অনুমোদনের জন্য চূড়ান্ত পর্যায়ে রয়েছে:প্রধানমন্ত্রী   বক্তা আবু ত্ব-হা আদনানের নিখোঁজের বিষয়ে গুরুত্ব দিয়ে দেখছি:স্বরাষ্ট্রমন্ত্রী   খাদ্য সঙ্কটে উত্তর কোরিয়া   বোরো উৎপাদনে নতুন রেকর্ড   চলে যাচ্ছে বয়স, হতাশ চাকরিপ্রার্থী তরুণরা   ৩ লাখ ৮০ হাজার পদ শূন্য রয়েছে সরকারি চাকরিতে   দেশের উত্তরাঞ্চলে হাসপাতালে তীব্র ডাক্তার সংকট   ফের গাজায় হামলা চালিয়েছে ইসরায়েল   কোক নয়, পানি খান: রোনালদো   আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত থাকছেন নান্নু-বাশার প্যানেল   টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটের চুক্তিতেই ফিরছেন সাকিব   কাউখালী উপজেলা শিক্ষক কর্মচারী ইউনিয়ন এর সাধারণ সভা ও ত্রিবার্ষিক নির্বাচন-২০২১ অনুষ্ঠিত।   উহানের ল্যাবে জীবিত বাদুড়,নতুন করে প্রশ্নের মুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা   বরিশালে ইএসডিপি এর উদ্যোক্তা সৃষ্টি প্রশিক্ষণ কার্যক্রমের সনদ বিতরণ।   টুঙ্গিবাড়িয়া ইউনিয়নে অবহেলিত ১ নং ওয়ার্ড বাসির সেবা করতে চান-রিপন কাজী   নলছিটির মগড় ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন হাওলাদারের জয়জয়কার   ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে অবৈধবাজার ও স্থাপনা উচ্ছেদ অভিযান   মাদক মামলায় নাসির-অমি ৭ দিনের রিমান্ডে   আধুনিক জগতের সঙ্গে তালমিলিয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্স প্রশিক্ষিত হবে:প্রধানমন্ত্রী   নায়িকা পরীমণি ডিবি কার্যালয়ে
error: কপি করা থেকে বিরত থাকুন !!