শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

৩০ বছর ধরে চট্টগ্রাম মহানগরীর বর্জ্য পড়ছে কর্ণফুলীতে, যার পরিমাণ দিনে ২২০০ টন
প্রকাশ: ২৯ মে, ২০২১, ৩:৩৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

৩০ বছর ধরে চট্টগ্রাম মহানগরীর বর্জ্য পড়ছে কর্ণফুলীতে, যার পরিমাণ দিনে ২২০০ টন

নিউজ ডেস্কঃ চট্টগ্রাম মহানগরীর ৩৬টি খাল ও নালা দিয়ে প্রতিদিন ২ হাজার ২০০ টন বর্জ্য কর্ণফুলী নদীতে পড়ছে। চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, নগরীর ৫২টি খাল ও নালার মুখ রয়েছে কর্ণফুলী নদী অভিমুখে। এর অনেকগুলো দখল ও দূষণে ভরাট হয়ে ৩৬টির মোটামুটি অস্তিত্ব রয়েছে।

মানব ও কঠিন বর্জ্য কোনো প্রকার পরিশোধন ছাড়াই কর্ণফুলী নদীতে পড়ছে প্রতিনিয়ত। এতে করে কর্ণফুলী নদীতে কঠিন বর্জ্য হিসেবে পলিথিন, বোতল, কাপড়সহ অন্যান্য পদার্থের একটি শক্ত স্তর হচ্ছে। একইভাবে অপরিশোধিত তরল বর্জ্যের কারণে নদীতে দূষণের মাত্রা দিনদিন বেড়েই চলেছে। চট্টগ্রাম বন্দরের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, কর্ণফুলী নদীতে প্রতিদিন জোয়ার-ভাটার প্রভাব না থাকলে বহু আগেই এটি বুড়িগঙ্গার ন্যায় দূষণে পতিত হতো।

চট্টগ্রাম মহানগরীর খাল পুনঃখনন ও সংস্কার মূলত চট্টগ্রাম সিটি করপোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) করে থাকে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে বর্তমানে প্রায় ৬ হাজার কোটি টাকার জলাবদ্ধতা নিরসনকল্পে প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এর মাধ্যমে বিলুপ্ত খাল, নালা খনন, সংস্কার এবং দেওয়াল নির্মাণকাজ চলছে। নগরীর বাসাবাড়ির কঠিন বর্জ্য অপসারণসহ এগুলো ডাম্পিং সিটি করপোরেশনের পরিচ্ছন্ন বিভাগ করে থাকে। নগরবাসীর পানির সমস্যা নিরসনে সুপেয় পানি সরবরাহের দায়িত্ব চট্টগ্রাম ওয়াসার। একইভাবে মানব বর্জ্য পরিশোধনের দায়িত্ব চট্টগ্রাম ওয়াসার। ওয়াসা নগরীতে পানি সরবরাহ করলেও সুয়ারেজ কার্যক্রম নেই। যদিও সম্প্রতি সুয়ারেজ প্রকল্পের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সুয়ারেজ ব্যবস্থা না থাকায় প্রতিদিনকার নগরবাসীর মনুষ্য বর্জ্যের শেষ ঠিকানা হচ্ছে নালা-নর্দমা-খালের মাধ্যমে কর্ণফুলী নদী।

’৯০-এর দশকের প্রথম দিকে নগরীর আগ্রাবাদ শেখ মুজিব রোডের নিচ দিয়ে বিশাল আকারের বক্স কালভার্ট দেয়ানহাট থেকে বারিক বিল্ডিং মোড় পর্যন্ত স্থাপন করা হয়। ঐ বক্স কালভার্টের মুখ পড়েছে বন্দরের ১ নম্বর জেটি বরাবর কর্ণফুলী নদীতে। ফলে নগরীর বিশাল অংশের সব ধরনের ময়লা আবর্জনা ঐ কালভার্ট দিয়ে কর্ণফুলী নদীতে পড়ছে। সে সময় কালভার্ট নির্মাণের বিরোধিতা করেছিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। কিন্তু সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছিল, কালভার্টের নদী মুখে সিলটেপ স্থাপন করা হবে যাতে প্রতিনিয়ত ময়লা আবর্জনা সরিয়ে নেওয়া যায়। কিন্তু বাস্তবে তা করা হয়নি। ফলে প্রায় ৩০ বছর ধরে সব ধরনের বর্জ্য কর্ণফুলী নদীতে পড়ছে।

একইভাবে চাক্তাই খালসহ বেশ কয়েকটি বড় খাল-নালা দিয়ে বিপুল পরিমাণ কঠিন বর্জ্য কর্ণফুলী নদীতে পড়ছে। তবে প্রতিদিন জোয়ার ভাটার কারণে কর্ণফুলী নদীতে পড়া ঐ সব ময়লা আবর্জনার বিরাট অংশ সমুদ্রে চলে যাচ্ছে। এরপরও একটা অংশ কর্ণফুলী নদীর তলদেশে প্রতিদিন জমা হচ্ছে যার বিরাট অংশ পলিথিন, পেট বোতল, কাপড়সহ অন্যান্য কঠিন বর্জ্য। এর ফলে বর্তমানে বুয়েটের তথ্যানুযায়ী কর্ণফুলী নদীর সদরঘাট থেকে উজানে শাহ আমানত ব্রিজ পর্যন্ত এলাকায় ২ মিটার থেকে ৭ মিটার পর্যন্ত কঠিন বর্জ্যের স্তর পড়েছে। এর ফলে ২০১৩ সাল থেকে এ পর্যন্ত চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পের আওতায় ঐ এলাকায় দুই দফায় বিশাল অঙ্কের অর্থ ব্যয়েও কাঙ্ক্ষিত ফল পায়নি।

সর্বশেষ গত বৃহস্পতিবার ঢাকায় নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে কর্ণফুলী নদীর নাব্য রক্ষায় চট্টগ্রাম বন্দরকে প্রধান ভূমিকা রাখার সুপারিশ করা হয়। বৈঠকে কর্ণফুলী নদীর সঙ্গে নগরীর সব খাল, নালা-নর্দমার মুখে পলিথিনসহ কঠিন বর্জ্য আটকানোর জন্য নেট স্থাপন চট্টগ্রাম বন্দরের নিজস্ব উদ্যোগে করার সুপারিশ করে সংসদীয় কমিটি।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ শাহজাহান জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের নেট স্থাপনের নির্দেশনা পেলে বন্দর কর্তৃপক্ষ পদক্ষেপ গ্রহণ করবে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  নির্দিষ্ট কোন মার্কা বা প্রার্থী নয়; জনগণ যাকে ভোট দিবেন, তিনিই নির্বাচিত হবেন   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, নতুন আক্রান্ত ১,৬৩৭   ক্ষমতার পাগল বিএনপি : ওবায়দুল কাদের   তিন উপনির্বাচনে নৌকার মাঝি হলেন যারা   বাড়ানো হলো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি   বরিশালে নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত   সাগরে লঘুচাপ, আগামী ৩ দিনে বাড়তে পারে বৃষ্টি   চট্টগ্রামে একদিনে শনাক্ত ১৫৮   ‘সম্মিলিত প্রচেষ্টায় শিশুশ্রম নিরসন সম্ভব’:প্রধানমন্ত্রী   বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ   “উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিশুর সার্বিক কল্যাণ নিশ্চিতের বিকল্প নেই”:রাষ্ট্রপতি   কুষ্টিয়া পৌর এলাকায় কঠোর বিধি নিষেধ   নগরীতে মসজিদে ইমামের বক্তব্যে মুসল্লিদের মাঝে সংঘর্ষ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান লাঞ্চিত   বরিশালে উপজেলা আ’লীগের উদ্যোগে শেখ হাসিনা’র কারামুক্তি দিবস পালন   দেশে চার মাসে বজ্রপাতে ১৭৭ জনের মৃত্যু   অশ্রু সিক্ত নয়নে সমাজ সেবক বাচ্চু তালুকদারকে শেষ বিদায়   ‘লাথি মেরে স্টাম্প ভাঙলেন সাকিব’ কী ঘটেছিল মাঠে   পাকিস্তানের পাঞ্জাবে টিকা না নিলে বন্ধ হবে ফোনের সিম   ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত , বাড়ল আবেদনের সময়   গৌরনদীতে সাংবাদিক পিতার মৃত্যুতে বিভিন্য মহলের শোক প্রকাশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!