বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের সেনা নিহতের সংখ্যা বেড়ে ২৩, গুরুতর আহত ১১০
প্রকাশ: ১৭ জুন, ২০২০, ৭:৩০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের সেনা নিহতের সংখ্যা বেড়ে ২৩, গুরুতর আহত ১১০

কাশ্মীর অঞ্চলের লাদাখ সীমান্তে ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষে ভারতীর সেনা নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। সেইসঙ্গে ভারতের আরও ১১০ জন সেনা গুরুতর আহত হয়েছে বলে দাবি করেছে দিল্লি।

প্রায় আট ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে লড়াই চলে। ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ডয়চে ভেলে। পরে গভীর রাতে জরুরি বৈঠক করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার গুরুত্বপূর্ণ মন্ত্রীরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার গভীর রাতে লাদাখের সুউচ্চ পর্বতমালায় গালওয়ান নদীর পূর্ব পার ধরে প্যাট্রোলিংয়ে বেরিয়েছিল ভারতীয় সেনাবাহিনীর বিহার রেজিমেন্টের একটি প্যাট্রোল পার্টি। তাদের সঙ্গেই চীনা সেনাদের তীব্র সংঘাত হয়। গত প্রায় এক মাস ধরে এই অঞ্চলটি নিয়ে বিতর্ক চলছে। ভারতের অভিযোগ, লাইন অব কন্ট্রোল উপেক্ষা করে তাদের সীমান্তে ঢুকে পড়েছে চীনা সেনারা। বেইজিং-এর পাল্টা অভিযোগও একই রকম। এ নিয়ে সীমান্তে ভারত এবং চীনের সেনারা একাধিকবার হাতাহাতিতে জড়িয়েছে। দুই পক্ষই সেনা এবং অস্ত্র মজুত করেছিল সীমান্তের খুব কাছে। তারই জেরে গত সপ্তাহে দুইপক্ষের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠকও হয়। তবে সোমবার রাতের ঘটনা সেই পুরো প্রক্রিয়াটাতেই জল ঢেলে দিয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর এক আহত জোয়ান ডয়চে ভেলেকে বলেন, মাঝ রাতে প্যাট্রোলিংয়ের সময় বিহার রেজিমেন্ট দেখতে পায় গালওয়ান নদীর পশ্চিম প্রান্তে লাইন অফ কন্ট্রোল পার করে প্যাট্রোল পয়েন্ট ১৪ তে তাবু তৈরি করেছে চীনের পিপলস আর্মি। দিল্লির দাবি অনুযায়ী ওই এলাকাটি ভারতের। ফলে প্যাট্রোল পার্টি দ্রুত সেখানে পৌঁছায় এবং তর্কাতর্কি শুরু হয়।

আহত ভারতীয় সেনারা ডয়চে ভেলেকে বলেন, সামান্য হাতাহাতি শুরু হতেই চীনা সেনারা রডে কাঁটাতার জড়িয়ে আক্রমণ করে। পাল্টা আঘাত করে ভারতীয় সেনারাও। ওই উচ্চতায় রাতের তাপমাত্রা ছিল হিমাঙ্কের অনেক নিচে। সঙ্গে ছিল অক্সিজেনের সমস্যা। তার মধ্যেই দুই পক্ষের সংঘর্ষ চরমে পৌঁছায়। আহত সেনা জওয়ানদের কেউ কেউ নদীতে পড়ে যায়। তাদের দাবি, মঙ্গলবার সকালে বহু সেনার মৃতদেহ নদী থেকে উদ্ধার করা হয়েছে।

ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, প্রায় আট ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে লড়াই চলতে থাকে। দুই পক্ষের সেনাই ছত্রভঙ্গ হয়ে যায়। ভারতের অভিযোগ, চীন তাদের বেশ কিছু সেনাকে আটক করে নিজেদের ক্যাম্পে নিয়ে যায়। সেখানে তাদের ওপর অত্যাচার চালানো হয়। পরে মঙ্গলবার সকালে দুই পক্ষ বৈঠকের পর তাদের ছেড়ে দেওয়া হয়।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  হামলা মামলা দিয়েও ছাত্রদলের নেতাকর্মীদের দমিয়ে রাখা যাবে না জয়পুরহাটে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন   উজিরপুরে ওটরা ইউনিয়নের কৃর্তি সন্তান মোঃ মাসুদ মোল্লা বিএনপির মনোনয়ন প্রত্যাশী।   নৌকার সমর্থনে হারিছুর রহমান’র নিজ বিদ্যাপিঠ-এ উঠান বৈঠক অনুষ্ঠিত   নৌকার সমর্থনে হারিছুর রহমান’র নিজ বিদ্যাপিঠ-এ উঠান বৈঠক অনুষ্ঠিত   নাচোলে বাবা-ছেলেসহ আনসার আল ইসলামের ৬ সদস্য আটক   বঙ্গবন্ধু গোল্ডকাপ টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট শুরু ২৬ জানুয়ারি   চরফ্যাশন মধুমতি ব্যাংক শাখার আট কোটি ৯৫ লক্ষ টাকার গড়মিলে ব্যাস্থাপনা পরিচালককে সংবাদ সন্মেলন   রাজশাহীর বাগমারায় খাল থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার   রাজশাহীতে বিএসটিআইর অভিযানে ১৮ হাজার টাকা জরিমানা   শরণখোলায় পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ব্যবসায়ী সাখাওয়াত আটক   কুয়াকাটায় সাঁতার কাটতে গিয়ে পর্যটকের মৃত্যু।।   নাটোরে ৩১ কেজি গাঁজাসহ দু’জন আটক, প্রাইভেট কার জব্দ   রাজশাহীতে সার্জেন্টকে মারধর করা যুবককে আটক হয়নি   নওগাঁর আত্রাইয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে অভিভাবকদের নামাজ ও খাবার ঘরের উদ্বোধন   রাজশাহীতে ফায়ার সার্ভিসের গাড়ি উল্টে তিনজন আহত   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৪   রাজশাহী জেলা পুনাকের উদ্যোগে দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ   রাঙ্গাবালীতে দুটি দোকান ঘরে আগুন   নৌকার সমর্থনে উঠান বৈঠক অনুষ্ঠিত   আফসার’র খুনীদের গ্রেফতার করে নির্বাচনে সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনুন, জানাযা নামাজে -পৌর মেয়র কামাল।
error: কপি করা থেকে বিরত থাকুন !!