মঙ্গলবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

হিলিতে টায়ার পুড়িয়ে জ্বালানি তেল, হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ
প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

হিলিতে টায়ার পুড়িয়ে জ্বালানি তেল, হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ

 

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের হিলিতে টায়ার পুড়িয়ে তৈরী হচ্ছে জ্বালানি তেল। এর ফলে বিপন্ন হচ্ছে পরিবেশ। অন্যদিকে মরছে পশুপাখি, গাছপালা ও মাছ। স্থানীয়দের অভিযোগের পরও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অজ্ঞাত শক্তিতে চলছে এই টায়ার পোড়ানো কারখানা।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে গিয়ে জানা, হিলি পৌরসভার ৯ নং ওয়র্ডের ছাতনী চারমাথা থেকে রাঙ্গামাটিয়া সড়কের পার্শ্বে একটি টায়ার পোড়ানো কারখানা গড়ে উঠেছে। সেখানে দেদারছে পোড়ানো হচ্ছে টায়ার। সেই টায়ার পুড়তে জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে কাঠ। এতে উজাড় হচ্ছে বন।
টায়ার পোড়ানো যে কি পরিমাণ পরিবেশ ও মানুষের জন্য ক্ষতিকর তা মানুষের চোখ ফাঁকি দিতে দিনে টায়ার না পুড়িয়ে রাতেই কারখানাটিতে টায়ার পোড়ানো হচ্ছে।

এলাকাবাসির অভিযোগ, টায়ার পোড়ানো এই কারাখানার বিষাক্ত ধোঁয়ায় পরিবেশ মারাত্মক ভাবে দুষিত হচ্ছে। ফলে গাছ পালা দিন দিন মারা যাচ্ছে। এছাড়াও টায়ার পোড়ানোর উৎকট গন্ধের কারণে এলাকাবাসির বসবাস প্রায় অসম্ভব হয়ে পড়েছে।
ফলে নিরুপায় হয়ে গত বছরের ৩ ডিসেম্বর মাসে শতাধিক ভুক্তভোগী স্বাক্ষরিত হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগের তিন মাস অতিবাহিত হলেও কোন ব্যবস্থা না নেয়ায় চাপা ক্ষোভ বিরাজ করছে ভোক্তভোগীদের মাঝে।

তরিকুল ইসলাম নামে এক ভোক্তভোগী জানান, ওই কারখানার পশের্^ আমার এক একর জমি রয়েছে। টায়ার পোড়ানোর কারণে আমার জমিতে উৎপাদিত ধানের চালে এক ধরণের দুর্গন্ধ হয়। আর সেই চালের ভাত খাওয়া যায় না। বাধ্য হয়ে ধানগুলো বিক্রি করে বাজার থেকে চাল কিনতে হয়।

অভিযোগকারী হাসন্দর জামান জানান, টায়ার পোড়ানোর কারণে এলাকার ফলগাছগুলোতে ফল ধরছে না।

মশিউর রহমান নামের অভিযোগকারী জানান, কারখানাটির বর্জ পাশের তুলশিগঙ্গা নদীতে যাওয়া নদীর মাছ ও অন্যান্য জলজ প্রাণী মারা যাচ্ছে।

মুক্তিযোদ্ধা শামসুল আলম জানান, কারখানাটির পাশের্^ আমার জমি রয়েছে। ওখানে টায়ার পোড়ানোর কারণে এক ধরণে দুগন্ধ সৃষ্টি হয়। ফলে আমার জমিতে কোন কৃষি শ্রমিক কাজ করতে চায়না। বাধ্য হয়ে অল্প টাকায় জমি বর্গা দিয়েছি।

এ বিষয়ে কারখানাটির মালিক দিপক কুমারের সাথে কথা বললে তিনি কোন বক্তব্য না দিয়ে জানান, আপনার কি সমস্যা সেটা বলেন, সমাধান করা হবে।

হাকিমপুর (হিলি) উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ নুর-এ আলম বলেন, অভিযোগ প্রেক্ষিতে কারখানাটিতে অভিযান চালিয়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং যেহেতু তাদের পরিবেশ অধিদপপ্তরের ছাড় পত্রের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাই পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্র ছাড়া কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহীতে ৮০ লিটার দেশি মদসহ আটক ১   সাংবাদিক বুরহান উদ্দিন হত্যার প্রতিবাদে চাটমোহরে প্রতিবাদ ও মানববন্ধন   আজ বিকেলে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল   হিলিতে টায়ার পুড়িয়ে জ্বালানি তেল, হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ   হিলিতে টিকা গ্রহণ ও উদ্বুদ্ধকরণে জনসচেতনামূলক র‌্যালী ও আলোচনা সভা   গৌরনদীতে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণের কার্যক্রম উদ্ধোধন   রাজশাহীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৮   সাংবাদিক হত্যার প্রতিবাদে কলাপাড়ায় মানববন্ধন ॥   ভাংগুড়া থানাকে আধুনিক ও মডেল থানা হিসাবে,গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন ওসি মুহাম্মদ আনোয়ার হোসেন   ২১ আগস্ট গ্রেনেড হামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মো. ইকবালকে গ্রেপ্তার করেছে র‍্যাব   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৩   রাজশাহীতে ৯৮৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক   টুইটারে চালু হলো ভয়েস মেসেজ সুবিধা   জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে   আন্তঃজেলা ইজিবাইক ছিনতাই চক্রের মুলহোতা গ্রেফতার।   ভোলায় অভিজাত জুতার ব্রান্ড ফুটগিয়া’র উদ্বোধন   বরিশালে সাবেক সভাপতির বিরুদ্ধে বাস-শ্রমিকদের ঝাড়ু মিছিল   রাজশাহীতে বিপুল পরিমাণ ভেজাল প্রসাধনীসহ ভুয়া কোম্পানির জিএম আটক   গৌরনদীর নবনির্বাচিত মেয়র-কাউন্সিলরদের শপথ গ্রহণ   গৌরনদীতে হাত-পা বাঁধা অচেতন অবস্থায় ইজিবাইক চালক উদ্ধার
error: কপি করা থেকে বিরত থাকুন !!