রবিবার ২১শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২১শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

প্রতিবন্ধী শিশুদের বাংলা ভাষার চর্চায় বিশেষ আলোচনা
প্রকাশ: ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৫৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রতিবন্ধী শিশুদের বাংলা ভাষার চর্চায় বিশেষ আলোচনা

 

নেত্রকোনা প্রতিনিধি: বায়ান্নের ভাষা সৈনিকদের মহান আত্মত্যাগ পেয়েছি মাতৃভাষা বাংলা । আত্মত্যাগের এই ইতিহাস সাধারণ শিক্ষার্থীরা সহজে বুঝলেও বিশেষ চাহিদা সম্পন্ন অটিস্টিক ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিষয়টি কঠিন । এই শিক্ষার্থীদেরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের তাৎপর্য, ভাষার গুরুত্ব ও ভাষার চর্চায় নেত্রকোনার দুর্গাপুরে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিশেষ আলোচনা সভা ।

রবিবার পৌর শহরের বিরিশিরি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের রুসা বাংলাদেশের আয়োজনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ আলোচনা সভা আয়োজন করা হয় । শিক্ষক, রাজনৈতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি সহ উপস্থিত অতিথিরা ভাষার তাৎপর্য তুলে ধরেন শিক্ষার্থীদের মাঝে । আলোচনা সভা শেষে প্রায় শতাধিক প্রতিবন্ধী শিক্ষার্থী ও অভিভাবকের মাঝে দেয়া হয় পুষ্টিকর খাবারও ।

আলোচনা সভায় রুসা বাংলাদেশের নির্বাহী পরিচালক নুরে আলমের সঞ্চালনায় বিরিশিরি টেকনিকাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাফিয়া সুলতানা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক জেলা সমাজসেবা কার্যালয় ‌রফিকুল ইসলাম । এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক বিরিশিরি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর কালচারাল একাডেমী শরবিন্দু সরকার স্বপন, ওসি দুর্গাপুর থানা শাহ্ নুর এ আলম, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, ঢাকাস্থ দুর্গাপুর সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সজল চক্রবর্তী, সহ সভাপতি উপজেলা আওয়ামী লীগ স্বপন সান্যাল প্রমূখ ‌।

প্রতিবন্ধী শিক্ষার্থীরা জানায়, আজকে আমরা জেনেছি কিভাবে আমরা বাংলা ভাষা পেয়েছি । আমাদের ভাষার জন্য রক্ত দিয়েছিলেন সালাম-বরকত সহ ভাষাসৈনিকরা তাও আজ স্যারের মুখ থেকে জানতে পেরেছি ।

অভিভাবক দীপক দাস জানান, সাধারণ শিক্ষার্থীরা কোন বিষয় সহজেই বুঝলেও প্রতিবন্ধী শিক্ষার্থীরা তা বুঝতে পারেনা । তাদেরকে তাদের মতো করে বোঝাতে হয় । আজকে শিক্ষার্থীর জন্য এই বিশেষ আলোচনা সভা অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে আমরা মনে করি । তারাও ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছে ।

এদিকে অনুষ্ঠানের আয়োজকরা বাংলাদেশের নির্বাহী পরিচালক নুরুল আলম জানান, আরো সব সময়ই প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে কাজ করি । একুশে ফেব্রুয়ারির এই দিনেই বাঙালির সন্তান না বুকের তাজা রক্ত দিয়ে মাতৃভাষা বাংলাকে ছিনিয়ে এনেছিলেন । এই ইতিহাস প্রতিটি প্রতিবন্ধী শিক্ষার্থীর কাছে সহজ ভাবে তুলে ধরতেই আমাদের এই আয়োজন ।

ছবি সংযুক্ত

রিফাত আহমেদ রাসেল, নেত্রকোনা




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  উজিরপুর উপজেলা আওয়ামিলীগের অমর ২১-শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে ফুলেল শুভেচ্ছা।   প্রতিবন্ধী শিশুদের বাংলা ভাষার চর্চায় বিশেষ আলোচনা   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসনের আলোচনা সভা   **টরকী বন্দর চ্যাম্পিয়ন লীগ ক্রিকেট টুর্নামেন্ট – – ২০২১   (ববি) শিক্ষার্থীরা হামলাকারীদের গ্রেফতারসহ তিন দফা দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছেন   রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   পদ্মায় জেলের জালে ধরা পড়ল ৪০ কেজি ওজনের বাগাড় মাছ!   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ   উজিরপুরে বিএনপির অমর ২১-শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে ফুলেল শুভেচ্ছা বিনিময়।   ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে একুশের প্রথম প্রহরে বরিশালে পুষ্পার্ঘ্য অর্পণ করে প্রশাসনসহ সর্বস্তরের মানুষ।   শেরপুরে ৩ লাখ জাল টাকার নোট সহ ১জন গ্রেফতার   উজিরপুর হারতা আওয়ামিলীগের অমর ২১-শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে ফুলেল শুভেচ্ছা।   নওগাঁর আত্রাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস পালিত৷   মাতৃভাষা দিবসে হিলি সীমান্তে দুই বাংলার ভাষাপ্রেমিদের শুভেচ্ছা বিনিময়   ফের গৌরনদী থেকে ইজিবাইকসহ চালক নিখোঁজ   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ   ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা |   বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের আলপনার শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।   একুশের সৈনিক বরিশালের অহংকার ভাষাসৈনিক ইউসুফ হোসেন কালুকে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের শুভেচ্ছা জ্ঞাপন   হিলিতে গাঁজা,এ্যাম্পল ও চেতনানাশক ইনজেকশন উদ্ধার করছে গোয়েন্দা সংস্থার সদস্যরা
error: কপি করা থেকে বিরত থাকুন !!