রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

হিলি সীমান্তে দুই বাংলার একুশের মিলন মেলা স্থগিত
প্রকাশ: ২০ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

হিলি সীমান্তে দুই বাংলার একুশের মিলন মেলা স্থগিত

 

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের হিলি সীমান্তে একুশে ফেব্রুয়ারি  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এবার দুই বাংলার বাংলাদেশ-ভারতে মিলন মেলা আজ বসছে না। মুলত করোনার কারণে স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগামীতে আবার শুরু করা হবে বলে জানিয়েছেন আয়োজত কমিটির সদস্যরা।

শুক্রবার (২০ ফেব্রুয়ারি ) বিকেলে আয়োজক কমিটির সদস্যরা জানান, প্রতি বছর হিলি সীমান্তের শুণ্য আঙিনায় (বাংলাদেশ অংশে) একুশে ফেব্রæয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই আয়োজন করা হয়। সেখানে স্থাপিত অস্থায়ী শহীদ মিনার ঘেঁষে বিশাল মঞ্চ তৈরী করা হয়। দুই দেশের রাজনৈতিক, সমাজসেবী ও সাংস্কৃতিক ব্যক্তিদের নিয়ে চলে সারাদিন ব্যাপী আলোচনাসভা, গান, নৃত্য আর কবিতার আসর। শ্রদ্ধা ভরে স্মরণ করা হয় ১৯৫২ সালে ভাষার জন্য আত্মদানকারী সেই সকল শহীদদের। কিছুক্ষণের জন্য হলেও সকল ভেদাভেদ ভুলে যান এই দুই দেশের বাংলা ভাষি মানুষেরা। তবে এবারকার চিত্র ভিন্ন। মহামারী করোনার কারণে সকলের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে এবার হিলি সীমান্তে একুশে ফেব্রুয়ারি   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান হচ্ছে না।

প্রথম উদ্যোক্তা ও সাপ্তাহিক আলোকিত সীমান্ত’র সম্পাদক ও এনটিভির হিলি প্রতিনিধি মোহাম্মদ জাহিদুল ইসলাম জাহিদ জানান, এবার করোনার কারণে হিলি সীমান্তে একুশে ফেব্রুয়ারি  আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান হচ্ছে না। ইতোমধ্যে ভারতের পশ্চিমবাংলার বালুরঘাট ও আমাদের এখানকার আয়োজকদের সাথে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সীমান্তে এই আয়োজন অব্যাহত রাখতে ওইদিন আমরা ওপার বাংলার আয়োজকদের সাথে ভার্চুয়ালের মাধ্যমে একুশের আলোচনাসভা অনুষ্ঠান করা হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগামীতে আবার হিলি সীমান্তে অনুষ্ঠান করা হবে। ২০১৫ সাল থেকে স্থানীয়দের সহযোগিতায় হিলি সীমান্তে এই আয়োজন করা হচ্ছে।

এদিকে ভারতের পশ্চিমবাংলার বালুরঘাট উজ্জীবন সোসাইটির সম্পাদক সুরজ দাশ জানান, ১৯৫২ সালে ভাষার জন্য শহীদদের স্মরণে আমরা হিলি সীমান্তে প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন করে আসছি। এবার করোনার কারণে তা সম্ভব হচ্ছে না। আমরা বালুরঘাটের তিওড়ে ছোট্ট পরিসরে দিবসটি উদযাপনের আয়োজন করেছি। সেখানে বাংলাদেশের আয়োজকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  মেহেন্দিগঞ্জ প্রেসক্লাব ও রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের সাথে নবনির্বাচিত পৌর মেয়র’র শুভেচ্ছা বিনিময়।   মেহেন্দিগঞ্জের স্যানিটারি ব্যবসায়ী কবির খান ফেন্সিসহ ভোলায় আটক।   ৪১ তম বিসিএসের পরীক্ষা পেছাতে চান বরিশালের প্রার্থীরা   রাজশাহীর বাজারে এসেছে গ্রীষ্মের রসালো ফল তরমুজ, দাম চড়া!   বিল গেটসকে টপকে যেভাবে বিশ্বের শীর্ষ ধনী হলেন জেফ বেজোস   ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপনে জেলা প্রশাসনের কর্মসূচি   বরিশালের বাকেরগঞ্জে চেয়রম্যান এএসএম জুলফিকার হায়দারের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ   বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষে ব্যতিক্রমী নানা কর্মসূচি   রাজশাহী বিভাগে ১ দিনে সাড়ে ১০ হাজার মানুষ করোনার টিকা নিয়েছে   শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়াসহ ৭ দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন   রাজশাহী বিভাগে করোনা ১ জনের মৃত্যু, শনাক্ত ১৫   ভাঙ্গুড়ায় রাস্তা নদীগর্ভে বিলীনের পথে মন্দিরসহ বসতবাড়ি   তালতলীতে যুবকের জুলান্ত লাশ উদ্ধার   স্প্রাইটের উদ্যোগে আয়োজিত ক্যাম্পেইনে দর্শকের পছন্দের গল্পে অভিনয় করবেন সিয়াম   ভাঙ্গুড়ায় জমিজমা নিয়ে বিরোধে মা ও ছেলেকে পিটিয়ে আহত   বরিশাল জেলা উত্তর জিয়া সাইবার ফোর্স এর ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী পালন   ১.৫ গিগাবাইট গতিতে, ৫জি নেটওয়ার্কের স্বপ্ন এখন বাস্তব   নওগাঁয় লাঠিখেলা দেখতে মানুষের ঢল   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৫৩   শেহবাগের ব্যাটিং তাণ্ডবে উড়ে গেল বাংলাদেশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!