রবিবার ২১শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২১শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

তালতলীতে বন্দোবস্ত ও ব্যক্তি মালিকানার জমিতে খাল খনন!
প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

তালতলীতে বন্দোবস্ত ও ব্যক্তি মালিকানার জমিতে খাল খনন!

 

তালতলী(বরগুনা)প্রতিনিধি

বরগুনার তালতলীতে সরকারী ভাবে বন্দোবস্ত ও ব্যক্তি মালিকানাধীন জমির ওপর পানি উন্নয়ন বোর্ডখাল খনন করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জোরপূর্বক খাল খনন করছে বলে আদালতে জেলা প্রশাসক,পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ ৫ জন কে বিবাদী করে আদালতে একটি মামলা করেন ভূমি মালিক ফারুক খান।

জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পের আওতায় উপজেলার সোনাকাটা ইউনিয়নের কবিরাজ পাড়া একটি খালের অংশে বন্দোবস্ত জমি বাতিল করার কোনো নোটিশ না দিয়ে ও ব্যক্তি মালিকানার জমিতে জোরপূর্বক খননের মাটি ফেলার অভিযোগ তুলেছেন তারা।

শনিবার দুপুরে সাংবাদিকদের কাছে এমন অভিযোগ করে ভুক্তভোগি পরিবারটি বলেন,উপজেলার সোনাকাটা ইউনিয়নের কবিরাজ পাড়া একটি খালের ১৯৮৯-৯০ সালে ৫টি দাগে মোট ১ একর ৪০ শতাংশ জমি বন্দোবস্ত দেয় সরকার। এই খালটি কার্ডের মাধ্যমে রাখাইনদের দিয়ে দেয়। পরবর্তীতে আমরা পারমিশন দলিল করে চাষা বাদ করে আসছি। পানি উন্নয়ন বোর্ড খাল খনন করছে ৩২ফুট কিন্তু খাল খননের মাটি কেটে রেকর্ডিয় ফসলি জমি নষ্ট করছে ৭০ ফুটের মতো। এতে করে আমার দুই পাশের প্রায় ৭০ ফুট ফসলি জমি নষ্ট হচ্ছে।

এ ব্যাপারে ভূমি মালিক ফারুক খান বলেন, এই জমি নিয়ে আদালতে মামলা চলমান আছে। সরকারি কর-খাজনাদি দিয়ে দীর্ঘদিন ধরে ভোগ দখলে আছি। কিন্তু পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ অধিগ্রহণ কিংবা নোটিশ না দিয়ে এসব জমি দখল করে খাল খনন করছে। জোরপূর্বক খননের মাটি আমাদের চাষাবাদের জমিতে ফেলছে। এতে করে একদিকে আমাদের বন্দোবস্ত খাল ও রেকর্ডি জমি বেদখলে যাচ্ছে। তিনি আরও বলেন, জলাবদ্ধতা নিরসন হোক আমরা চাই। দরকার হলে জমি দিতে রাজী আছি। কিন্তু আদালতের রায়ের পরে সিদ্ধন্ত হোক।

এ বিষয় ঠিকাদারের প্রতিনিধি মোঃ সুমন বলেন,পানি উন্নয়ন বোর্ডের কাজ করতেছি তারা যে ভাবে বলে সেই ভাবেই কাজ করছি। এতে যদি তাদের কোনো ক্ষয়ক্ষতি হয় সেটা পানি উন্নয়ন বোর্ডের কাছে বলতে পারেন।

পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মোঃ কাইছার আলম বলেনন,খাল খনন মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির একটি প্রকল্প। সেই অনুযায়ী তা বাস্তবায়ন করছি আমরা। খালটির ভূমি ও বন্দোবস্ত জমির মালিক ফারুক খান যে তার দাবি করছে এটি কোনো তথ্য আমাদের কাছে নেই। তিনি আমাদের বাদি করে আদালতে একটি মামলা দায়ের করেছেন । আদালত যদি রায় দেয় যে তার ব্যক্তি মালিকানার জমির ওপর খাল খনন করা হলে অবশ্যই ক্ষতিপূরণ দেওয়া হবে। মাটি ব্যক্তিগত জমিতে ফেলানোর বিষয়ে বলেন, মাটি গুলো পরে সরিয়ে নেওয়া যেতে পারে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  আহত ববি শিক্ষার্থীদের হাসপাতালে নিলেন যে সাংবাদিক   তরুণ সাংবাদিক তানজিমুন রিশাদ এর জন্মদিন আজ   কাভার্ড ভ্যান ও ট্রলি মুখোমুখি সংঘর্ষে চালক নিহত \ তিন জন গুরুতর আহত   কারো কাছে হাত পেতে নয়, বাংলাদেশ বিশ্বে মাথা উঁচু করে চলবে | প্রধানমন্ত্রী   দিনাজপুরের নবাবগঞ্জে মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত   ২১ জন বিশিষ্ট নাগরিক বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য একুশে পদক পেয়েছেন   রূপাতলী বাস শ্রমিকরা বাস চলাচল বন্ধ রেখে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে   বরিশালে,জন্মদিনের সারপ্রাইজের নামে তরুণীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে এক যুবকের বিরুদ্ধে   ঝালকাঠিতে মানববন্ধন করে (ববি) শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে   হিলি সীমান্তে দুই বাংলার একুশের মিলন মেলা স্থগিত   বরিশালে তিন দফা দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানববন্ধন   বাউফল প্রেস ক্লাবের সভাপতি’র পিতার মৃত্যুতে আমরা শোকাহত   আজকেও আন্দোলনে নেমেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা   না ফেরার দেশে চলে গেলেন অভিনেতা এটিএম শামসুজ্জামান   রাঙ্গাবালীতে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসাবে প্রচারণা চালাচ্ছেন। আলহাজ্ব এ্যাডঃআবুল কালাম আজাদ।   বেতাগীতে ভবন দাঁড়ানোর পূর্বেই ধসে পড়ল সম্মুখভাগ   বরিশাল-পটুয়াখালী মহাসড়ক আবারও অবরোধ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা   নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য টাইগারদের দল ঘোষণা   বরিশালে বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন   বরিশাল কালেক্টরেট স্কুল অন্ড কলেজ এর নিজস্ব ভবনের নির্মাণ কাজের পাইল বসানো কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক
error: কপি করা থেকে বিরত থাকুন !!