বুধবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বড়াইগ্রাম থানার জোনাইল ইউনিয়নের ১০টি গ্রামের রসুনের বাম্পার ফলন
প্রকাশ: ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বড়াইগ্রাম থানার জোনাইল ইউনিয়নের ১০টি গ্রামের রসুনের বাম্পার ফলন

 

মোঃ আব্দুল আজিজ
পাবনা,প্রতিনিধি

দেশের সর্বাধিক রসুন উৎপাদনকারী থানা হিসেবে পরিচিত নাটোর বড়াই গ্রাম, এবারো কৃষকরা ব্যাপক হারে রসুনের আবাদ করছেন। বিগত বছরগুলোতে ‘বিনা হালে’ রসুন চাষ পদ্ধতিতে ব্যাপক সফলতা পায় কৃষকরা। উৎপাদিত রসুনের ভালো দাম পাওয়ায় এ মৌসুমেও তারা রসুন চাষে ঝুঁকেছেন।

এদিকে সেচ ও সারের পর্যাপ্ত সরবরাহ থাকায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবারও উপজেলায় রসুনের বাম্পার ফলনের মাধ্যমে কৃষক লাভবান হবেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নাটোর উপজেলায় ২০০০ হেক্টর জমিতে রসুনের আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।

নাটোর বড়াইগ্রাম উপজেলার জোনাইল ইউনিয়নের শ্রীরামপুর,দারিকুশি,চামটা,চাঁদপুর,শরিকপুর,ভিটাকাজী পুর,খাঁগড়াদহ,ধারাবারিষা গ্রামের কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, গত মৌসুমের শুরুতে রসুনের ভালো দাম ছিল না। তবে মৌসুমের শেষ সময়ে এসে রসুনের ভালো দাম পেয়েছে কৃষকরা। ভালো দাম পাওয়ায় এ বছরও এ এলাকার কৃষকরা ব্যাপকহারে রসুন আবাদ করেছেন।
এছাড়া এবার রসুন বীজের অঙ্কুরোদগমও ভালো হয়েছে। অনুকূল আবহাওয়া বিরাজ করায় এবং প্রয়োজনীয় সেচ ও সার পাওয়ায় রসুনের চারা এখন দ্রত বেড়ে চলেছে। অন্যান্য বছরের তুলনায় এবার রসুনের বাম্পার ফলন হবে এমন আশা করছেন তারা। আর তাই রসুন চাষীরা সকাল-সন্ধ্যা দিনমজুর ও স্ত্রী-পুত্রদের সাথে নিয়ে রসুনের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।
উপজেলার চামটা গ্রামেরচাষী মোঃ মোফাজ্জল হোসেন মানিক ও ভিটাকাজী পুর গ্রামের মোঃ মিলন প্রাং এবং চামটা দিয়ার পাড়ার মোঃ রফিকুল ইসলাম জানান, প্রতি বিঘা জমিতে রসুন চাষে প্রায় ৩০/৩৫ জন শ্রমিক লাগে। তাদের শ্রমমূল্য ও খাবার খরচ বাবদ খরচ হয় প্রায় ২০ হাজার টাকা। এছাড়া বীজ, রাসায়নিক সার ও সেচ দিতে আরও প্রায় ১৫ হাজার টাকা খরচ পড়ছে।
ভালো ফলন হলে প্রতিবিঘা জমিতে ২৫ থেকে ৩০ মণ রসুন পাওয়া যাবে। বর্তমানে বাজারে রসুনের দাম ৪,৫০০ টাকা প্রতি মণ। মৌসুমের শুরুতে দাম বর্তমানে যে দাম আছে এর থেকে কিছুটা কম হলেও কৃষক লাভবান হবো। এতে বিঘাপ্রতি সব খরচ বাদে ৩০ হাজার টাকা লাভ থাকবে বলে আশা করছেন তারা।
উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রশান্ত কুমার কর্মকার জানান, বর্তমানে জোনাইল কৃষকদের কাছে রসুন প্রধান অর্থকরী ফসল হয়ে উঠেছে। এছাড়া এখন পর্যন্ত আবহাওয়া ভালো আছে। তাই এবার রসুনের বাম্পার ফলন হবে বলে আশা করছি।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহী মহানগর ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত   ২৪ ঘণ্টায় রাজশাহী রাজশাহী অঞ্চলের করোনা পরিস্থিতি   নতুন ভোটারদের মাঝে স্মাট আইডি কার্ড বিতরন   কলাপাড়ায় স্কুল ছাত্রী দুই ঘন্টা পর উদ্ধার।   আগামীকাল রাজশাহী বার আইনজীবী সমিতির নির্বাচন   মশা নিয়ন্ত্রণে ফগার স্প্রে কার্যক্রম শুরু রাসিকের   হাকিমপুর নির্বাচিত পৌর মেয়র জামিল হোসেন চলন্ত কে সংবর্ধনা   গোমস্তাপুরে খাড়ির মধ্য থেকে নবজাতক উদ্ধার   নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংকের এজেন্ট পয়েন্ট এর শুভ উদ্বোধন   রাজশাহীতে ডোবা থেকে মাদকসেবীর লাশ উদ্ধার   শপথ নিলেন রাজশাহী অঞ্চলের ১২ পৌরসভার নবনির্বাচিত মেয়র   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৪   জন্মেও আগে জমি ক্রয় মালিক আব্দুল কুদ্দুস শেখ তা প্রশ্নবিদ্ধ, জাল দলিল সৃষ্টি করে জমি দখলের পাঁয়তারা   ইনশাআল্লাহ ২০৪১ সালের আগে দেশকে উন্নত করে গড়ে তুলবো | প্রধানমন্ত্রী   রাজশাহীতে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের পরিচিতি সভা   বরিশালের নতুন বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন মো. সাইফুল হাসান বাদল   আগৈলঝাড়ায় জনগনের সাথে নবাগত এসপির মতবিনিময় সভা অনুষ্ঠিত   সবাইকে ছেড়ে চলে গেলেন বিশিষ্ট সাংবাদিক, কলাম লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ   সাংবাদিক বুরহান উদ্দিন হত্যার প্রতিবাদে চাটমোহরে প্রতিবাদ ও মানববন্ধন   রাজশাহী জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা
error: কপি করা থেকে বিরত থাকুন !!