শুক্রবার ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ফরিদপুরে জমি দখলের অভিযোগ উঠেছে ভূমিদুস্য ইসরাফিলের বিরুদ্ধে
প্রকাশ: ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ফরিদপুরে জমি দখলের অভিযোগ উঠেছে ভূমিদুস্য ইসরাফিলের বিরুদ্ধে

মোঃ আব্দুল আজিজ
পাবনা,প্রতিনিধি:

পাবনার ফরিদপুরে ইসরাফিল প্রামানিক নামের এক ব্যক্তি জোরপূর্বক মহসিন মোল্লা নামে এক কৃষকের জমি কেটে পুকুর তৈরি করছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার হাদল ইউনিয়নের হাদল গ্রামে এই ঘটনা ঘটে। অভিযুক্ত কৃষক ওই গ্রামের মৃত আফসার আলীর ছেলে এবং ক্ষতিগ্রস্ত কৃষক মোঃ মহসিন মোল্লা ভাঙ্গুড়া উপজেলার পার ভাঙ্গুড়া ইউনিয়নের হাট গ্রামের মৃত রিয়াজ মোল্লার ছেলে। এ ঘটনায় ভুক্তভোগী ফরিদপুর উপজেলা ও থানা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন বলে তিনি জানান।
লিখিত অভিযোগ ও সরোজমিনে গিয়ে জানা যায় ভাঙ্গুড়া উপজেলার হাটগ্রামের বাসিন্দা মোঃ মহসিন মোল্লার পৈত্রিক সম্পত্তি। যেমন ডি এস, এস এ, আর এস তিনটা রেকর্ডে তাহার পিতা মৃত রিয়াজ মোল্লার নাম রহিয়াছে। পার্শ্ববর্তী ফরিদপুর উপজেলার হাদল গ্রামের গোয়ালগাও মৌজায় ৩.৪৮একর অনাবাদি জমিতে বর্ষা মৌসুমে মাছ চাষ করেন। তবে হাদল গ্রামের ইসরাফিল প্রামানিক পূর্ব থেকেই এই জমি গ্রামের কবরস্থানের নামে মালিকানা দাবি করে আসছেন। এ অবস্থায় গত কয়েকদিন আগে কবরস্থানের সাধারণ সম্পাদক ইসরাফিল প্রামানিক কবরস্থানের জমিতে পুকুর খনন শুরু করেন, এক পর্যায়ে তিনি কবরস্থানের জমি ছাড়াও মোঃ মহসিন মোল্লার জমি ভেকু মেশিন দিয়ে কাটতে শুরু করেন। এতে মোঃ মহসিন মোল্লার ছেলে মোঃ শামীম আহমেদ তাদের জমি মাটি কাটতে ইস্রাফিল প্রমানিককে বাধা দেন। কিন্তু ইসরাফিল নানা অজুহাত দেখিয়ে জোরপূর্বক মোঃ মহসিন মোল্লার জমিতে পুকুর খনন কাজ চালিয়ে যান। পরে গত ৪ ফেব্রুয়ারি নিজের জমি রক্ষায় মোঃ মহাসিন মোল্লার ছেলে উপজেলা নির্বাহি কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি)ও থানা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন। তবে লিখিত অভিযোগ পাওয়ার পরেও গত চারদিন ও উপজেলা প্রশাসন কোনো ব্যবস্থা নেননি। এতে চরম অসহায়ত্বের মধ্যে দিয়ে দিন কাটছে ওই ক্ষতিগ্রস্ত কৃষক পরিবার।
ভুক্তভোগী কৃষক মোঃ মহসিন মোল্লা বলেন জমি আমার নিজ গ্রামে না হওয়ায় জোরপূর্বক দখল করে নিয়েছে এতে আমি প্রশাসনের কাছে অভিযোগ দিলেও জমির মাটি কাটা বন্ধ হয়নি, নিজের বিরুদ্ধে অভিযোগের ধামাচাপা দিতেই ইসরাফিল কবরস্থানের জমি বলে অজুহাত দিয়েছে।

ইসরাফিল প্রামানিকের কাছে জানতে চাইলে তিনি বলেন জমিটি মোঃ মহসিন মোল্লা দাবি করলেও মূলত কবরস্থানের সম্পত্তি। দীর্ঘ পঁচিশ ত্রিশ বছর যাবত এই জমি আমাদের কবরস্থানের নামে লিস দিয়ে থাকি। এটা নিয়ে আদালতে ও থানা প্রশাসনে একাধিকবার বৈঠক হয়েছে। এখন তাদের অভিযোগর ভিত্তিতে প্রশাসন নিষেধ করলে মাটি কাটা বন্ধ করে দিব।
অভিযোগ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মহিদুল ইসলাম বলেন অভিযোগর বিষয়টি সরজমিনে গিয়ে তদন্ত করতে হাদল ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিবেদন পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  আত্রাই প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে ইউএনও-ওসির মতবিনিময়   আগামীকাল আরটিজেএ’র দ্বি-বার্ষিক নির্বাচন   রাজশাহীর চারঘাট পৌর নির্বাচনে বিএনপি প্রার্থীর সংবাদ সম্মেলন   বাউফলে মাদক সেবনে বাঁধা দেওয়ায় শিক্ষার্থীদের উপর হামলা, আহত ৭   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৬   ২৪ ঘণ্টায় রাজশাহী অঞ্চলের করোনা পরিস্থিতি   নবাবগঞ্জে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তি প্রস্তরের উদ্বোধন   রাজশাহীতে দু’দিনব্যাপী ৩১তম বার্ষিক তাবলীগী ইজতেমা অনুষ্ঠিত   কারাবন্দী লেখক মুশতাকের মৃত্যুতে রাবি শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ   বগুড়ায় বাস চাপায় অটোরিকক্সার ৪ যাত্রী নিহত   আজ ৮৫তম জন্মবার্ষিকী বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের   চট্টগ্রামে ৮৬ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে   ছুটির দিনে বাসায় বসে তৈরি করুন তন্দুরি চিকেন   এবার ব্যাপক পরিসরে বোরো ধানের আবাদ,নাটোরে   বগুড়ার শাজাহানপুরে বাসের ধাক্কায় সিএনজি অটোরিকশায় নিহত ৪   তালতলীতে যৌতুক বাল্যবিবাহ করোনা প্রতিরোধে তথ্যসেবা কেন্দ্রের উঠান বৈঠক   ঘুরে আসুন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিসৌধে   সারা দিন কি ক্লান্ত লাগে আপনার   রাজশাহী বার আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীদের নিরঙ্কুশ বিজয়   বীমা দিবস উপলক্ষে গৌরনদীতে জরুরি প্রস্তুতি সভা
error: কপি করা থেকে বিরত থাকুন !!