রবিবার ২২শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২২শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

হিলি চারমাথা বকুল তলা পাখির কলরবে মুগ্ধ চারদিক
প্রকাশ: ২২ নভেম্বর, ২০২০, ১১:৫৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

হিলি চারমাথা বকুল তলা পাখির কলরবে মুগ্ধ চারদিক

হিলি প্রতিনিধি

দিনাজপুর হিলিতে পাখিগুলোর কলরবে যেন মুগ্ধ চারদিক। অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়েই শুনেন এই চড়ুই পাখিদের কিচিরমিচির গল্প অথবা ঝগড়া। এক জায়গায় শত শত চড়ুই পাখি দেখে যেন মনটা জুড়ে যায়।

এমনি একটি দৃশ্য চোখে পড়ে হিলি স্থল বন্দর চারমাথা মোড়ে। যানবাবহনের শব্দের মাঝে শুনা গেলো একটি মিষ্টি শব্দ। মাথা উচু করে করে দেখাতেই চোখে পড়লো হাজারো চড়ুই পাখির সমাগম।

রাস্তার ধারে বকুল গাছের উপরে বসে আছে হাজারো পাখি। এতো যানবাহনের শব্দের মধ্যেও শুনাযাচ্ছে পাখিগুলো কিচির-মিচিড় শব্দ। কেউবা বসেছে তারের উপরে কেউবা উড়ে গিয়ে বসছেন বিভিন্ন গাছের ডালে উপরে। হাজারো পাখির কিচিড়-মিচিড়ে মুগ্ধ হয়ে উঠেছে পুরো চারমাথা ব্যস্ত মোড়ে।

রাস্তার পাশে কথা হয় আমজাদ খান বলেন এতোগুলো চড়ুই পাখি একসাথে কিচির-মিচিড় করছে। আসলেই বিষয়টি অনেক সুন্দর জনক। পাখিগুলো দেখতে অনেক ভালো লাগছে।

হাকিমপুর স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান তৌহিদ বলেন
প্রতিদিন বিকেলেই এই সময় চারমাথা মোড়ে বকুল গাছেগুলোতে পাখির ডালে ডালে ও পাখির কিচির-মিচির শব্দ জানিয়ে দেয় তাদের উপস্থিতি। সংখ্যায় প্রায় কয় এক হাজারের মতো হবে। চারপাশের তার ও গাছগুলোতে ঝাঁকে ঝাঁকে উড়ে বসে তারা। বিকেল থেকে পরের দিন ভোর পর্যন্ত থাকেন এই পাখিগুলো। ভোর হলেই বেড়িয়ে পরে খাবারের লক্ষে। আবরো ফিরে আসে বিকেলে। যখন ফিরে আসে তখনি তাদের কিচির-মিচিরে মুখরিত হয়ে উঠে এলাকাটি।

হাকিমপুর পৌর মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, প্রতি বছরে শেষে ডিসেম্বরে শুরুতে পাখিগুলো ঝাঁক বেধে ফিরে আসে চারমাথা বকুলফুলের গাছে ডালে ডালে পাখিগুলো দেখতে অনেক ভালোই লাগে। বিশেষ করে যখন ঝাঁক বেঁধে উড়ার দৃশ্য দেখি তখন অনেক বেশি ভালো লাগে। পৌর সভার পক্ষ থেকে প্রতিদিন তাদের দেখভাল করা হয়।তাদের কেউ বিরক্ত না করে। খেয়াল রাখা হয়।

হাকিমপুর উপজেলার চেয়ারম্যান হারুনউর রশিদ হারন বলেন, এই চড়ুই পাখিগুলো জনবসতির মধ্যে থাকতে অনেক বেশি ভালোবাসে। যার কারনে এদের বলা হয় স্প্যারো। যেহেতু এই পাখিগুলো জনবসতির মধ্যে থাকতে ভালোবাসে সেজন্য কেউ যাতে এই পাখিদের মারার চেষ্টা না করেন সকলের কাছে এমনি আহবান করেন তিনি।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৬৪   সাংবাদিকদের নিরাপত্তা ও ডিজিটালাইজ বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক বরিশাল।   করোনা রোগীর সহায়তায় বাংলাদেশ বিমান বাহিনীর জরুরী পরিবহন সেবা |   হিলি চারমাথা বকুল তলা পাখির কলরবে মুগ্ধ চারদিক   প্রতিবেশিরা ছুটে এসেও বাঁচাতে পারলোনা ছেলের হাত থেকে মাকে   কান্নার শব্দে ক্ষিপ্ত হয়ে ২৯ দিনের শিশু কন্যা সন্তানকে আছাড় মেরে হত্যা   হিলিতে সাপ্তাহিক আলোকিত সীমান্ত’র আজ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত।   হুইপ স্বপনের সুস্থতা কামনায় জয়পুরহাটে ছাত্রলীগের দোয়া মাহফিল   ২৪ তম বিসিএস’র ক্যাডারদের সাথে রাজশাহীর পুলিশ সুপারের মতবিনিময়   গাড়িতে আগুন পল্টনে একজনের দায় স্বীকার, দুইজন রিমান্ডে   রাজশাহীতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক   জয়পুরহাটে বিএনপির আহবায়ক কমিটির পরিচিতি সভা   রাজশাহীর রাজপাড়া থানা ছাত্রদলের আহবায়ক কমিটি ঘোষণা   কান্সারে আক্রান্ত বগুড়ার ভবানীপুরের শওকত বাঁচতে চায়   কলাপাড়ায় সেচ্ছাসেবক দলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত।।   বাসট্যান্ডে ড্রামের ভেতর পাওয়া লাশটি গৃহবধূ সাবিনার   মা-বাবাকে মেরে হাসপাতালে পাঠানোর অপরাধে মেয়ে গ্রেফতার।   সেনারা আরও দক্ষ হয়ে দেশ গড়বে, প্রধানমন্ত্রীর আশা |   আমার নির্বাচনী এলাকার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান উন্নত সম্বৃদ্ধ শিক্ষাঙ্গন তৈরী করতে চাই মন্ত্রী শ ম রেজাউল করিম।   গোলাম সরোয়ার সাঈদীর জানাজা ও দাফন সম্পন্ন।
error: কপি করা থেকে বিরত থাকুন !!