শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ধর্ষিতাকে বিয়ে ধর্ষকের জামিনের শর্তে কারাগারেই বিয়ে করলেন ধর্ষক।
প্রকাশ: ১৯ নভেম্বর, ২০২০, ৮:৫৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ধর্ষিতাকে বিয়ে ধর্ষকের জামিনের শর্তে কারাগারেই বিয়ে করলেন ধর্ষক।

নিউজ ডেস্কঃ ফেনি ও নাটোর আদালতের ব্যতিক্রমী উদাহরন।

গ্রাম্য শালিশে ধর্ষনের শাস্তি ধর্ষিতাকে বিয়ে’-গণমাধ্যমে এমন খবর প্রায়ই শোনা যায়। তবে এবারের ঘটনা সম্পূর্নই ভিন্ন। এবার ব্যতিক্রমী এক উদাহরণ সৃষ্টি করলেন আদালত। ‘জামিনের শর্ত মেটাতে’ বৃহস্পতিবার ধর্ষিতাকে ধর্ষকের বিয়ের ব্যতিক্রমী দুটি ঘটনা ঘটলো দেশের দুুটি স্থানে। ফেনীতে ‘ধর্ষণের শিকার’ এক কিশোরী ও এই মামলার আসামির বিয়ে হয়েছে কারাগারে। ধর্ষনের শাস্তি নয়, বরং আদালতের দেয়া জামিনের শর্ত মেটাতেই ফেনীতে ধর্ষণের শিকার কিশোরীকে কারাগাইে বিয়ে করেন আসামী। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে ব্যতিক্রমী এ বিয়ের ঘটনাটি ঘটলো ফেনী কারাগারে। এদিকে নাটোরে ধর্ষণ মামলায় ধর্ষিতাকে বিয়ে করার পর ধর্ষককে জামিন দিয়েছেন আদালত।

ফেনী থেকে দৈনিক জনকণ্ঠের নিজস্ব সংবাদদাতা জানিয়েছেন, জামিনের শর্ত মেটাতে ‘ধর্ষণের শিকার’ এক কিশোরী ও এই মামলার আসামির বিয়ে হয়েছে কারাগারে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামানের উপস্থিতিতে জেলা কারাগার চত্বরে ছয় লাখ টাকা দেনমোহর এক লাখ টাকা ঊসুল ধার্য করে এই বিয়ে সম্পন্ন হয়। বিয়েতে বর-কনেসহ দুপক্ষের লোকজন, ধর্ষণ মামলার বাদী ও আসাপক্ষের আইনজীবীরা উপস্থিত ছিলেন। ধর্ষণের শাস্তি থেকে মুক্তি পেতে হাইকোর্টের নির্দেশে ফেনী জেলা কারাগারে এই প্রথম ধর্ষক ও ভুক্তভোগীর সাথে জাকঁজমক আয়োজনে বিয়ে অনুষ্ঠিত হলো।

সকালে প্রথমে মিষ্টি নিয়ে দুপক্ষের লোকজনসহ আইনজীবীরা কারাগারে ফটকে হাজির হন। পরে বিয়ে পড়াতে আসেন ফেনী জেলা প্রশাসকের দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান সহ কাজী আবদুর রহিম। এসময় ছয় লাখ টাকা দেনমোহর ও এক লাখ উসুল ধার্য করে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। একপর্যায়ে মিষ্টি মুখ সহ একের ওপরের সঙ্গে পারিবারিক বন্ধনে আবদ্ধ হয়ে কোলাকোলি করেন উভয় পক্ষের স্বজনরা। এই আদেশে খুশি স্বজনরা তবে তাদের দাবী, কারা মুক্ত হয়ে সংসার জীবনে পা রাখতে জিয়াকে আদালত যেন দ্রুত জামিন দেয় ।

এদিকে কারা সূত্র জানায়, গত ২৭ মে জেলার সোনাগাজীর চরদরবেশ এলাকার বিবি জোহরা নামে এক তরুনীকে ধর্ষণ করে জহিরুল ইসলাম জিয়া নামে এক ইউপি সদস্যের ছেলে। এর পরদিন ঐ তরুনী নিজে থানায় হাজির হয়ে ধর্ষকের বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করেন। একপর্যায় ২৯ মে ধর্ষক জিয়াকে আটক করে সোনাগাজী মডেল থানা পুলিশ। পরে অভিযুক্তের পরিবারগণ জামিনে মুক্তি পেয়ে বিয়ে করবে শর্তে ধর্ষকের জামিন চেয়ে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালতে আপিল করলে হাইকোর্ট ওই আসামির জামিন না দিয়ে কারাফটকেই ধর্ষক এবং ভুক্তভোগীর বিয়ে আয়োজনের জন্য ফেনী কারাগারের তত্ত্বাবধায়কের প্রতি নির্দেশ দেন। সেই সঙ্গে আগামী ৩০ দিনের মধ্যে বিয়ের বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তারই ধারাবাহিতায় বৃহস্পতিবার তাদের বিয়ে অনুষ্ঠিত হয়।

সোনাগাজী মডেল থানার ওসি সাজেদুল ইসলাম বলেন, সোনাগাজীর উত্তর চরদরবেশ গ্রামের স্থানীয় ইউপি সদস্য আবু সুফিয়ানের ছেলে জহিরুল ইসলাম জিয়ার সঙ্গে প্রতিবেশী এক কিশোরীর প্রেমের সম্পর্ক ছিল। সেই সূত্র ধরে বিয়ের প্রলোভনে গত ২৭ মে ওই কিশোরীকে ধর্ষণ করে প্রেমিক জহিরুল ইসলাম জিয়া। ঘটনার দিনই ওই কিশোরী বাদী হয়ে জিয়ার বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করেন। গত ২৯ মে আসামি জিয়াকে পুলিশ গ্রেপ্তার করেছিল। এরপর জামিন চাইতে হাই কোর্টে গেলে আদালত ওই কিশোরীকে বিয়ে করার শর্তে জিয়াকে জামিনের আশ্বাস দেয়া হয়।

ফেনীর জেল সুপার আনোয়ারুল করিম বলছিলেন, উভয়পক্ষ সম্মত থাকলে ফেনী জেলা কারাগার কর্তৃপক্ষ আদেশ পপ্রপ্তির ৩০ দিনের মধ্যে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করবে এবং বিয়ে সংক্রান্ত প্রতিবেদন হাই কোর্টকে অবহিত করবে। কারা কর্তৃপক্ষ বিয়ে রেজিস্ট্রি হয়েছে বলে প্রতিবেদন হাই কোর্টে জমা দিলে আদালত আসামির জামিনের আদেশ দেবে। তিনি জানান, হাই কোর্টের নির্দেশনা পেয়ে দুই পরিবারের মধ্যে আলোচনাক্রমে বৃহস্পতিবার তাদের বিয়ের তারিখ ধার্য করা হয়েছিল। সেই মোতাবেক কনেসহ দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে বিয়ে পড়ানো হয়েছে। এই সংক্রান্ত প্রতিবেদন হাই কোর্টে পাঠানো হবে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান বলেন, হাই কোর্টের নির্দেশনা মতে জেল সুপারের তত্ত্বাবধানে আইনজীবী, স্থানীয় জনপ্রতিনিধি এবং দুই পরিবারের লোকজন উপস্থিতিতে বিয়ে সম্পন্ন হয়েছে। মামলার বাদীপক্ষের আইনজীবী নুরুল ইসলাম মজুমদার বলেন, হাই কোর্টের নির্দেশনা মোতাবেক দুই পরিবারের বিয়ের মাধ্যমে আদালত ন্যায় বিচার করেছে। ধর্ষণ মামলার ক্ষেত্রে ফেনীতে এটি একটি নজিরবিহীন ঘটনা।

আর আসামী জিয়ার বাবা আবু সুফিয়ান বলেন, আইনের প্রতি আমি শ্রদ্ধাশীল। হাই কের্টের নির্দেশনা মেনে নিয়ে বিয়ে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট দপ্তরে তথ্য পাঠানোর পর আশা করি দ্রুত আমার ছেলের মুক্তি মিলবে। জহির মুক্তি পেলে বাড়িতে বড় করে অনুষ্ঠান করে ছেলের বউকে ঘরে তুলে নেব।

এদিকে নাটোর থেকে নিজস্ব সংবাদদাতা জানিয়েছেন, আদালতে একটি ধর্ষণ মামলায় ধর্ষিতার সঙ্গে ধর্ষকের বিয়ে হওয়ার পন ধর্ষককে জামিন দিয়েছে আদালত। বৃহস্পতিবার দুপুরে মামলার শুনানীর দিনে আসামী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মঞ্জুরুল ইসলাম ধর্ষক মানিক হোসেনের জামিন আবেদনের পাশাপাশি বাদী-বিবাদীর পরিবার বিয়ে দেয়ার জন্য সম্মতি প্রকাশ করার বিষয়টি আদালতকে অবহিত করেন।

পরে আদালত চত্তরে তাদের বিয়ে সম্পর্ন হওয়ার পরেই অভিযুক্ত মানিক হোসেনের জামিন আবেদন মঞ্জুর করেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আব্দুর রহমান সরদার। এনিয়ে আদালত পাড়ায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। আদালতে বাদি এবং আসামী পক্ষের আত্মীয়স্বজনরা উপস্থিত ছিলেন।

গত ১৮ অক্টোবর রাতে নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের রওশনপুর উত্তরপাড়া গ্রামের আব্দুস সালামের ছেলে মানিক হোসেন একই এলাকার এক নারীর ঘরে প্রবেশ করে ধর্ষণ করে। এরপর ১৯অক্টোবর ধর্ষিতা নারী বাদী হয়ে গুরুদাসপুর থানায় মামলা দায়ের করেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  কুয়াকাটায় বরিশাল তরুন সাংবাদিক ঐক্য পরিষদ’র বার্ষিক বনভোজন অনুষ্ঠিত।   পদ্মা সেতুর ছয় কিলোমিটার দৃশ্যমান   মেহেন্দিগঞ্জে ইউপি নির্বাচনে আলীগ ও বিদ্রোহী প্রার্থীর মধ্যে আবারও সহিংসতা ৩ পুলিশ সদস্য সহ আহত ২৫   নবাবগঞ্জে শেখ মনির ৮১তম জন্মদিবস পালন   হিলিতে পৌর আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত   নবজাতকে পাওয়া গেল সেতুর ওপর কার্টনের ভেতর   হিফজের ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষকে গ্রেফতার   পুরু’ষেরা স্কিন ক্যা’ন্সার থেকে রক্ষা পেতে পারে দাড়ি রাখলে   বরিশাল জেলায় “No Mask, No Service” প্রচারণা বাস্তবায়ন ও মোবাইল কোর্ট কার্যক্রম   শনিবার মেহেন্দিগঞ্জে আসছেন বরিশাল জেলা ও মহানগর আ’লীগ নেতৃবৃন্দ   শেখ ফজলুল হক মনির জন্মবার্ষিকী উপলক্ষে ভোলায় দোয়া মোনাজাত   গৌরনদীতে মুক্তিযোদ্ধার মৃত্যু রাষ্ট্রীয় মর্যদায় দাফন   রাজশাহীতে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা   সাংবাদিকের ওপর হামলা মসজিদে ঢুকে   ট্রেনে কাটা পড়ে দুইজনের মৃত্যু   তিন ক্ষেত্রে জোর দেয়ার আহ্বান মহামারি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায়   জয়পুরহাটে ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ উপলক্ষে এ্যাডভোকেসি সভা   রাঙ্গাবালীতে গাঁজাসহ এক যুবক আটক।   ভোলায় এস এন ডি সি (SNDC) মাক্স ও সাবান বিতরন   করোনার সংকট সমাধানের চেষ্টা চলছে | প্রধানমন্ত্রী
error: কপি করা থেকে বিরত থাকুন !!