বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বরিশালে নগর ভবন সংলগ্ন ফুটপাতে ভাসমান জুতার দোকান, লোকসানের মূখে চকবাজার পাদুকা ব্যবসায়ীরা।
প্রকাশ: ১৮ নভেম্বর, ২০২০, ১১:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বরিশালে নগর ভবন সংলগ্ন ফুটপাতে ভাসমান জুতার দোকান, লোকসানের মূখে চকবাজার পাদুকা ব্যবসায়ীরা।

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল নগরীর প্রান কেন্দ্র চকবাজার মার্কেট থেকে শুরু করে সিটি কর্পোরেশেন গেট পর্যন্ত অবৈধ ভাবে ফুটপাতে ভাসমান জুতার দোকান বসিয়ে দখল করে চালাচ্ছে ব্যবসা প্রতিষ্ঠান। আর এতে করে নোংরা হচ্ছে নগরের পরিবেশ। ব্যাহত হচ্ছে মানুষ ও যানবাহন চলাচল। সড়কের ওপর ফুটপাত দখল করে  ভাসমান জুতার দোকান ব্যবসায়ীদের সাথে সাধারণ মানুষ ও গাড়ি চালকদের সঙ্গে মাঝেমধ্যে ঝগড়া ও মারামারির ঘটনা ঘটে চলেছে।
দীর্ঘদিন ধরে এ অবস্থা চলতেছে বলে অভিযোগ করেন সাধারণ পাদুকা (জুতা)  মালিক কল্যাণ সমিতির ব্যবসায়ীরা।
পাদুকা (জুতা) মালিক কল্যাণ সমিতির ব্যবসায়ীরা জানান, চকবাজার মার্কেট থেকে জেলা পরিষদ মার্কেট পর্যন্ত মহামারী  করোনা ভাইরাস মোকাবিলা থেকে র্দীঘ প্রায় ৮মাস তারা ব্যবসায়ীক ভাবে লোকসান দিয়ে আসছেন। বরিশাল সিটি করপোরেশন এর  (কর) থেকে শুরু করে সরকারী নিয়ম অনুযায়ী প্রতিটি সরকারী প্রতিষ্ঠানে ধার্য্যকৃত ট্রেড লাইসেন্স ফি, ভ্যাট, দোকান ভাড়া, কর্মচারী বেতন সব কিছুই দিয়ে নিয়মিত লোকসান দিয়ে আসছেন তারা। কিন্তু অসাধু ব্যক্তিরা ফুটপাত দখল করে অবৈধ ভাবে জুতার দোকান দিয়ে তাদের আরো ক্ষতির মূখে ফেলে রেখেছে।
যার কারনে ফুটপাতে ভাসমান জুতার দোকান থাকায় কেউ মার্কেট মূখি হচ্ছে না বলে ধারণা ব্যবসায়দের। এমন অবস্থান পাদুকা (জুতা) ব্যবসায়ীদের লক্ষ লক্ষ টাকা লোকসান দিয়ে বেকায়দার পড়তে হচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠান টিকিয়ে রাখাই চ্যালেঞ্জ হয়েছে দাড়িয়েছে তাদের পক্ষে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা পরিষদের পুরনো পাদুকা (জুতা) ব্যবসায়ী হুমায়ন কবির , জামাল, মহসিন, রাসেল, আল আমিনসহ একাধীক ব্যক্তি জনসাধারনের চলাচলের ফুটপাত ও ড্রেন দখল করে অবৈধ ভাবে জুতার দোকান বসিয়ে ব্যবসা চালিয়ে আসছে।
জানা যায়,বিসিসি সংলগ্ন ফুটপাত অবৈধ জুতার দোকান উচ্ছেদ প্রসঙ্গে’ বরিশাল পাদুকা মালিক কল্যাণ সমিতি (রেজি নং ১৫৮২/০৯) এর সদস্যরা বিসিসির জনপ্রিয় মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর কাছে গত ১০শে নভেম্বর একটি ৩১জন দোকান মালিক প্রতিবাদী স্বাক্ষরিত স্বরকলিপি জমা দেন। তাছাড়া এভাবে ফুটপাত দখল করে ব্যবসা চলতে থাকলে চকবাজার ও জেলা পরিষদ মার্কেট ব্যবসায়ীদের (কর) বা ট্যাক্স ও কর্মচারীর বেতন দিতে বেকায়দায় পড়তে হবে।
সরেজমিনে আরো দেখা যায়, চকবাজার থেকে শুরু করে জেলা পরিষদের গ্রুরুত্বপূর্ন সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার লোক যাতায়াত করে ও মার্কেট মূখি হয়। দখলকৃত ফুটপাত ঘিরে রয়েছে নগর ভবন, জেলা পরিষদ, পরিষদ মার্কেট সহ সরকারি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দপ্তর অবস্থিত। ফুটপাত ও ড্রেন দখল করায় পথচারীদের সড়কের একাংশ দিয়ে চলতে হয়। যার কারনে সড়ক র্দূঘটনা হচ্ছে প্রতিনিয়ত।
শারমিন নামে এক শিক্ষার্থী বলেন, সড়ক ও ফুটপাত সাধারণ মানুষের সুবিধার জন্য করা হয়েছে। কিন্তু বর্তমানে তা ভাসমান দোকান ব্যবসায়ীদের দখলে চলে গেছে। এর ফলে নাগরিক সুবিধা নষ্ট হচ্ছে। সড়কের প্রায় অর্ধেকটা দখল করে চলছে জুতার দোকান সহ বেশ কিছু কাপড়ের দোকান। ক্রেতাদেরও বেশ ভিড় জমেছে এই ভাসমান দোকান গুলোতে। এতে সড়কটি সংকুচিত হয়ে যান চলাচল ব্যাহত হচ্ছে।

এবিষয় বিসিসি মেয়র সাদিক আবদুল্লাহর হস্তক্ষেপ কামনা করছেন সাধারণ চকবাজার ও জেলা পরিষদ মার্কেট ব্যবসায়ীরা।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ভোলায় বেতন বৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতি ও অবস্থান কর্মসূচী পালন   করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল-মাহদী মারা গেছেন   নেগেটিভ হলে খেলা দেখতে যেতে পারবেন আজই রাসেল ডোমিঙ্   পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন করোনায় আক্রান্ত হয়েছেন   রাজশাহী বিভাগে করোনায় ৩ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ১৯   স্বেচ্ছায় ভাসানচরে যাচ্ছে রোহিঙ্গারা ডিসেম্বের প্রথম সপ্তাহে   চাঁপাইনবাবগঞ্জে মাদক ও বাল্যবিবাহ রোধে সমাবেশ   বরিশালে আভাস আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন   ভাঙ্গুড়ায় ২দিন অবস্থানের পর অবশেষে স্বামীর স্বীকৃতি পেল মেহরিন   জিয়াউল হক বরিশাল বিএম কলেজের নতুন অধ্যক্ষ   বাংলার সাহসী সৈনিক কৃতি পুত্র মুনির হোসেনের মৃত্যু বার্ষিকী আজ   শ্বশুর বাড়ি আসায় পালালেন স্বামী   হঠাৎ হার্ট অ্যাটাক,  ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে ম্যারাডোনা।   গৌরনদীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠিত   উজিরপুরে এমপি শাহে আলমের মাদ্রাসার ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন।   রাতে ভর্তি হয়ে সকালেই লাপাত্তা!! ভোলায় আওয়ামীলীগ নেতাকে হেয় প্রতিপন্ন করতে স্পিডবোট চালকের নাটক   উজিরপুরে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নারী ও পুরুষ দলের কাবাডি খেলা অনুষ্ঠিত হয়েছে।   বরিশাল জেলায় কোভিড-১৯ প্রতিরোধে “No Mask, No Service মোবাইল কোর্ট ও সচেতনতা কার্যক্রম   আগামী এপ্রিল থেকে বন্ধ হচ্ছে নকল ও অবৈধ মোবাইল ফোন   বরিশালে ভোক্তা অধিকার সংরক্ষন আইন-২০০৯ বাস্তবায়নের লক্ষ্যে ভোক্তা অধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
error: কপি করা থেকে বিরত থাকুন !!