শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

বরিশালে নগর ভবন সংলগ্ন ফুটপাতে ভাসমান জুতার দোকান, লোকসানের মূখে চকবাজার পাদুকা ব্যবসায়ীরা।
প্রকাশ: ১৮ নভেম্বর, ২০২০, ১১:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বরিশালে নগর ভবন সংলগ্ন ফুটপাতে ভাসমান জুতার দোকান, লোকসানের মূখে চকবাজার পাদুকা ব্যবসায়ীরা।

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল নগরীর প্রান কেন্দ্র চকবাজার মার্কেট থেকে শুরু করে সিটি কর্পোরেশেন গেট পর্যন্ত অবৈধ ভাবে ফুটপাতে ভাসমান জুতার দোকান বসিয়ে দখল করে চালাচ্ছে ব্যবসা প্রতিষ্ঠান। আর এতে করে নোংরা হচ্ছে নগরের পরিবেশ। ব্যাহত হচ্ছে মানুষ ও যানবাহন চলাচল। সড়কের ওপর ফুটপাত দখল করে  ভাসমান জুতার দোকান ব্যবসায়ীদের সাথে সাধারণ মানুষ ও গাড়ি চালকদের সঙ্গে মাঝেমধ্যে ঝগড়া ও মারামারির ঘটনা ঘটে চলেছে।
দীর্ঘদিন ধরে এ অবস্থা চলতেছে বলে অভিযোগ করেন সাধারণ পাদুকা (জুতা)  মালিক কল্যাণ সমিতির ব্যবসায়ীরা।
পাদুকা (জুতা) মালিক কল্যাণ সমিতির ব্যবসায়ীরা জানান, চকবাজার মার্কেট থেকে জেলা পরিষদ মার্কেট পর্যন্ত মহামারী  করোনা ভাইরাস মোকাবিলা থেকে র্দীঘ প্রায় ৮মাস তারা ব্যবসায়ীক ভাবে লোকসান দিয়ে আসছেন। বরিশাল সিটি করপোরেশন এর  (কর) থেকে শুরু করে সরকারী নিয়ম অনুযায়ী প্রতিটি সরকারী প্রতিষ্ঠানে ধার্য্যকৃত ট্রেড লাইসেন্স ফি, ভ্যাট, দোকান ভাড়া, কর্মচারী বেতন সব কিছুই দিয়ে নিয়মিত লোকসান দিয়ে আসছেন তারা। কিন্তু অসাধু ব্যক্তিরা ফুটপাত দখল করে অবৈধ ভাবে জুতার দোকান দিয়ে তাদের আরো ক্ষতির মূখে ফেলে রেখেছে।
যার কারনে ফুটপাতে ভাসমান জুতার দোকান থাকায় কেউ মার্কেট মূখি হচ্ছে না বলে ধারণা ব্যবসায়দের। এমন অবস্থান পাদুকা (জুতা) ব্যবসায়ীদের লক্ষ লক্ষ টাকা লোকসান দিয়ে বেকায়দার পড়তে হচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠান টিকিয়ে রাখাই চ্যালেঞ্জ হয়েছে দাড়িয়েছে তাদের পক্ষে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা পরিষদের পুরনো পাদুকা (জুতা) ব্যবসায়ী হুমায়ন কবির , জামাল, মহসিন, রাসেল, আল আমিনসহ একাধীক ব্যক্তি জনসাধারনের চলাচলের ফুটপাত ও ড্রেন দখল করে অবৈধ ভাবে জুতার দোকান বসিয়ে ব্যবসা চালিয়ে আসছে।
জানা যায়,বিসিসি সংলগ্ন ফুটপাত অবৈধ জুতার দোকান উচ্ছেদ প্রসঙ্গে’ বরিশাল পাদুকা মালিক কল্যাণ সমিতি (রেজি নং ১৫৮২/০৯) এর সদস্যরা বিসিসির জনপ্রিয় মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর কাছে গত ১০শে নভেম্বর একটি ৩১জন দোকান মালিক প্রতিবাদী স্বাক্ষরিত স্বরকলিপি জমা দেন। তাছাড়া এভাবে ফুটপাত দখল করে ব্যবসা চলতে থাকলে চকবাজার ও জেলা পরিষদ মার্কেট ব্যবসায়ীদের (কর) বা ট্যাক্স ও কর্মচারীর বেতন দিতে বেকায়দায় পড়তে হবে।
সরেজমিনে আরো দেখা যায়, চকবাজার থেকে শুরু করে জেলা পরিষদের গ্রুরুত্বপূর্ন সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার লোক যাতায়াত করে ও মার্কেট মূখি হয়। দখলকৃত ফুটপাত ঘিরে রয়েছে নগর ভবন, জেলা পরিষদ, পরিষদ মার্কেট সহ সরকারি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দপ্তর অবস্থিত। ফুটপাত ও ড্রেন দখল করায় পথচারীদের সড়কের একাংশ দিয়ে চলতে হয়। যার কারনে সড়ক র্দূঘটনা হচ্ছে প্রতিনিয়ত।
শারমিন নামে এক শিক্ষার্থী বলেন, সড়ক ও ফুটপাত সাধারণ মানুষের সুবিধার জন্য করা হয়েছে। কিন্তু বর্তমানে তা ভাসমান দোকান ব্যবসায়ীদের দখলে চলে গেছে। এর ফলে নাগরিক সুবিধা নষ্ট হচ্ছে। সড়কের প্রায় অর্ধেকটা দখল করে চলছে জুতার দোকান সহ বেশ কিছু কাপড়ের দোকান। ক্রেতাদেরও বেশ ভিড় জমেছে এই ভাসমান দোকান গুলোতে। এতে সড়কটি সংকুচিত হয়ে যান চলাচল ব্যাহত হচ্ছে।

এবিষয় বিসিসি মেয়র সাদিক আবদুল্লাহর হস্তক্ষেপ কামনা করছেন সাধারণ চকবাজার ও জেলা পরিষদ মার্কেট ব্যবসায়ীরা।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বাংলাদেশে আমরা বিপজ্জনক বার্তা পাচ্ছি: ওবায়দুল কাদের   দেশে প্রাণঘাতী করোনার ভারতীয় ধরন শনাক্ত   ১৬০তম জন্মবার্ষিকী উপলক্ষে রবীন্দ্রনাথের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন : প্রধানমন্ত্রী   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৫, নতুন আক্রান্ত ১,২৮৫   দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত: আইইডিসিআর   চট্টগ্রামে করোনায় আরও ৩ জনের মৃত্যু   ঈদে ছুটি ১০ দিনের দাবিতে এবার আন্দোলনে গার্মেন্টেস শ্রমিকরা     দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান   ৮ বিভাগেই আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস   নিষেধাজ্ঞা অমান্য করে সকালে শিমুলিয়াঘাট থেকে ছাড়ল ফেরি   লন্ডনে কাউন্সিলর পদে বিপুল ভোটে বিজয়ী বাংলাদেশের মেয়ে পুষ্পিতা   স্বাস্থ্যবিধি মেনে ঈদের আগেই দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি   গাজীপুরে স্ত্রী সন্তান রেখে বান্ধবী নিয়ে উধাও রনি   দেশব্যাপী ৭ মে প্রাকৃতিক অক্সিজেন দিবস ঘোষণা   ‘পদ্মা সেতু নির্মান মেয়াদ আরো দুই বছর বাড়ানোর তথ্য সত্য নয়’   হাফেজ ছাত্রদের নিয়ে ইফতারের আয়োজন করলো বিজয়ের বাংলাদেশ!   লাকুটিয়া-বরিশাল সড়কের বেহাল দশা: সংস্কারে সেচ্ছায় কাজ করছেন যুবসমাজ   বরিশালে করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় মোবাইল কোর্ট অভিযানে ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ৬,৪০০ টাকা জরিমানা।   রাঙ্গাবালীতে খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল   বিশ্বে ২৭ শতাংশ গ্রিনহাউস গ্যাস একাই নিঃসরণ করে চিন
error: কপি করা থেকে বিরত থাকুন !!