শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অবশেষে সংসদে বিল পাস হলো ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড
প্রকাশ: ১৮ নভেম্বর, ২০২০, ৯:৫৮ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

অবশেষে সংসদে বিল পাস হলো ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

 

নিউজ ডেস্কঃ ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে পাস হলো ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০০০’। এতে বিদ্যমান আইনে থাকা ‘ধর্ষিতা’ শব্দটির বদলে ‘ধর্ষণের শিকার’ শব্দ যুক্ত করা হয়েছে। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা গতকাল মঙ্গলবার সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।
ধর্ষিতা শব্দটি লিঙ্গ বৈষম্যের পরিচায়ক বলে বিভিন্ন সময়মতো আসার প্রেক্ষাপটে বিলে ‘ধর্ষণের শিকার’ শব্দবন্ধ দিয়ে ‘ধর্ষিতা’ শব্দটি প্রতিস্থাপনের সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। মূল আইনের ৯ (২) ধারাসহ কয়েক জায়গায় ‘ধর্ষিতা’ শব্দটি বাদ দিয়ে ‘ধর্ষণের শিকার’ শব্দটি যুক্ত করা হয়েছে।

দেশ জুড়ে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী আন্দোলন এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবির পরিপ্রেক্ষিতে সরকার আইনটি সংশোধনের উদ্যোগ নেয়। সংসদ অধিবেশন না থাকায় সংশোধিত আইন কার্যকর করতে গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০০০’ জারি করেন। পরে সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী ৮ নভেম্বর আইনে পরিণত করতে অধ্যাদেশটি সংসদে তোলেন আইনমন্ত্রী আনিসুল হক। একইদিনে সেটি বিল আকারে সংসদে তোলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী। পরে পরীক্ষা করে সংসদে রিপোর্ট দেওয়ার জন্য বিলটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন

Ad by Valueimpression

দমন আইনের ৯ (১) উপধারায় বলা ছিল ‘যদি কোনো পুরুষ কোনো নারী বা শিশুকে ধর্ষণ করেন, তাহলে তিনি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন এবং এর অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডিত হবেন।’ বিলে মূল আইনের খসড়ার ৯ (১) উপধারায় ‘যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’ শব্দগুলোর পরিবর্তে ‘মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’ শব্দগুলো প্রতিস্থাপন করা হয়েছে।

আইনের ৯ (৪) (ক) উপধারায় ছিল ‘যদি কোনো ব্যক্তি কোনো নারী বা শিশুকে ধর্ষণ করে মৃত্যু ঘটানোর বা আহত করার চেষ্টা করেন, তাহলে ঐ ব্যক্তি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন এবং এর অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডিত হবেন।’ এই উপধারা সংশোধন করে পাশ হওয়া বিলে ‘যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’-এর পরিবর্তে ‘মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’ শব্দগুলো যোগ করা হয়েছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  মেট্রোরেলে যাত্রী পরিবহনে জানুয়ারিতেই আসছে ৫ সেট ট্রেন   পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর প্রস্তুতি চলছে   ফ্রিল্যান্সারও এক ধরনের চাকরি, এটা হচ্ছে নিজেই নিজের বস | প্রধানমন্ত্রী   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আলী যাকেরের মৃত্যুতে।   সুনামগঞ্জের দিরাইয়ে বইছে নির্বাচনের হাওয়া   ভাংগুড়া পৌরসভার ১নং ওয়ার্ডের চলমান ৫ বছরের সাফল্য ও ব্যর্থতার আলোচনা সভা অনুষ্টিত।   রাজধানীর খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন   চরমোনাই ঐতিহ্যবাহী মাহফিল শুরু আগামীকাল   কলাপাড়ায় পানিতে ডুবে ৩ বছরের শিশুর মৃত্যু।   রাজশাহীতে ৯ জন মাদকসেবী গ্রেফতার   উজিরপুরে কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচিতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ।   সাংবাদিক হুমায়ুন সাদেক চৌধুরি করণা ক্রমণে প্রাণ হারালেন   রাজধানীতে চারতলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু   গোল্ডেন মনির ও তার স্ত্রীর সম্পদের হিসাব চেয়েছে দুদক   নবাবগঞ্জে মাস্ক ব্যবহার না করায় ৯ জনকে জরিমানা   অর্থ নয় সেবাই আমার লক্ষ্য বললেন , নবনির্বাচিত চেয়ারম্যান গোলাম ফারুক টুকুন   বাউফলের কাছিপাড়াতে ফ্রী রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং এর শুভ উদ্বোধন   জয়পুরহাটে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি।   নাটোরে ভূমি উন্নয়ন কর ব্যবস্থপনা বিষয়ক সফটওয়্যার পাইলটিং প্রশিক্ষন   নওগাঁর আত্রাইয়ের বান্দাইখাড়া বধ্যভূমির তিন মাথার মোড় যেন মৃত্যুর ফাঁদ
error: কপি করা থেকে বিরত থাকুন !!