শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শেরপুরে চাষিরা শীতকালীন সবজিতে ভাগ্য বদলের চেষ্টা
প্রকাশ: ১২ নভেম্বর, ২০২০, ৫:১১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

শেরপুরে চাষিরা শীতকালীন সবজিতে ভাগ্য বদলের চেষ্টা

জাহাঙ্গীর ইসলাম, বগুড়া :
মৌসুমের শীতকালীন সবজি চাষ করে কমবেশি লাভবান হয় চাষিরা। যা অন্য সময় চাষ করলেও হয় না বলা যায়। দুই দফা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা। পিছিয়ে পড়েছে শীতকালীন সবজি চাষে। আর এই ক্ষতি পুষিয়ে নিয়ে ভাগ্য বদলের চেষ্টায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিভিন্ন সবজিক্ষেত ঘুরে দেখা গেছে, শীতকালীন সবজি নিয়ে চাষিদের ব্যস্ততা। শেরপুর উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে মধ্যে খামারকান্দি, গাড়িদহ, সুঘাট সবজি চাষের জন্য বিশেষভাবে পরিচিত। এসব ইউনিয়নে বছর জুড়েই রকমারি সবজি ফলান চাষিরা। এরমধ্যে গাড়িদহ ও খামারকান্দি ইউনিয়নে সবজি চাষের পাশাপাশি উৎপাদন করা হয় সবজির চারা। নির্দিষ্ট ইউনিয়ন ছাড়াও অন্যান্য ইউনিয়নগুলোতেও কমবেশি সবজি চাষ হয়ে থাকে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, শীত পুরোপুরিভাবে না এলেও শীতকালীন সবজিতে অকেনটা ভরে উঠেছে মাঠ। তবে দুই দফা বন্যায় আগাম শীতকালীন সবজি তেমন চাষ করতে পারেনি। তাই কেউ জমির আগাছা পরিষ্কার করছেন, কেউ আবার নতুন করে প্রস্তুত করছেন আবাদি জমি। অনেক চাষি ক্ষেতের সবজি তোলা নিয়ে পার করছেন ব্যস্ত সময়। অনেকেই আবার ক্ষেতে কীটনাশক দিচ্ছেন। সবমিলিয়ে বেগুন, ফুলকপি, বাঁধাকপি, শিম, টমেটো, লাউ, মূলাসহ বিভিন্ন জাতের সবজিতে ভরে উঠেছে দিগন্তজোড়া ফসলের মাঠ।
গাড়িদহ ইউনিয়নের কালসি মাটি, বাংড়া গ্রামের কৃষক মাহবুব, জানান, দুই দফা বন্যা শেষে শীতকালীন সবজি আবাদেও ফলন ভালো হয়েছে এবং লাভের মুখ দেখা যাচ্ছে। তবে আবহাওয়ার একটু হেরফের হলে সবজির ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। বাড়তি বৃষ্টি ও ঘন কুয়াশা হলে ফসলের ক্ষতি হয় বলেও জানান তারা।
কৃষক মোস্তাক বলেন, সবজি চাষ করতে খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলক অল্প সময়ের মধ্যেই সবজি বাজারজাত করা যায়। নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রিও করা যায়। এতে কৃষকের বেশ লাভ হয়, যা অন্য ফসলে সম্ভব না। তিনি আরোও জানান, অনেকেই শীতের প্রথম ভাগে সবজি বাজারে তুলতে মাঠে নামেন। বন্যার কারণে এবার অধিকাংশ কৃষক তা করতে পারেনি। কিছু সংখ্যক কৃষক তুলতে পেরেছে। কারণ এই সময়ে সবজির ভালো দাম পাওয়া যায়। দ্বিতীয় ভাগে শীতের মাঝামাঝিতে সবজি হাটে-বাজারে তোলার প্রস্তুতি নিয়ে কাজ করেন বেশকিছু কৃষক। আবহাওয়া ঠিকঠাক থাকলে এ সময়টাতে সবজির ভালো দাম মেলে। তবে শেষভাগে উৎপাদিত সবজির ভালো দাম পাওয়া নিয়ে অনেকটা ঝুঁকি থাকে।
খামারকান্দি ইউনিয়নের কৃষক মোখলেছ জানান, প্রতি বছর এই শীতকালীন সময় কম দামে সবজি বিক্রয় করা হয়। এ বছর বন্যায় জমি ক্ষতি হওয়ায় শীতকালীন সময়েও ভালো দাম পাওয়া যাচ্ছে তাই অনেক আবার নতুন করে চাষবাদ শুরু করেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার জানান, বর্তমানে রবি মৌসুমের শীতকালীন সবজি চাষ নিয়ে ব্যস্ত সময় পার করছে অকেন কৃষক কারণ বন্যার কারনে তারা পিছিয়ে পরছে। তিনি বলেন, উপজেলায় এ পর্যন্ত গড়ে ১ হাজার হেক্টর জমিতে রবি মৌসুমের শীতকালীন সবজি চাষ করা হয়েছে। এ বছর পুরো মৌসুমে সাড়ে ১৬শ হেক্টরের মধ্যে ১ হাজার হেক্টর অগ্রগতি হয়েছে এবং চলমান রয়েছে।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজধানীর খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন   চরমোনাই ঐতিহ্যবাহী মাহফিল শুরু আগামীকাল   কলাপাড়ায় পানিতে ডুবে ৩ বছরের শিশুর মৃত্যু।   রাজশাহীতে ৯ জন মাদকসেবী গ্রেফতার   উজিরপুরে কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচিতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ।   সাংবাদিক হুমায়ুন সাদেক চৌধুরি করণা ক্রমণে প্রাণ হারালেন   রাজধানীতে চারতলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু   গোল্ডেন মনির ও তার স্ত্রীর সম্পদের হিসাব চেয়েছে দুদক   নবাবগঞ্জে মাস্ক ব্যবহার না করায় ৯ জনকে জরিমানা   অর্থ নয় সেবাই আমার লক্ষ্য বললেন , নবনির্বাচিত চেয়ারম্যান গোলাম ফারুক টুকুন   বাউফলের কাছিপাড়াতে ফ্রী রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং এর শুভ উদ্বোধন   জয়পুরহাটে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি।   নাটোরে ভূমি উন্নয়ন কর ব্যবস্থপনা বিষয়ক সফটওয়্যার পাইলটিং প্রশিক্ষন   নওগাঁর আত্রাইয়ের বান্দাইখাড়া বধ্যভূমির তিন মাথার মোড় যেন মৃত্যুর ফাঁদ   মেহেন্দিগঞ্জে ভূমি অফিস কর্মচারীদের কর্মবিরতি চলছে।   উজিরপুরে দক্ষিণ আহমেদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নব নির্মিত ভবন উদ্বোধ করেন এমপি শাহে আলম।   ফ্রিল্যান্সারদের অর্থপ্রাপ্তি সহজ করতে বলেছেন প্রধানমন্ত্রী   মির্জাগঞ্জে চিকিৎসকের অনুপস্থিতিতে অস্ত্রোপচারের অভিযোগে ক্লিনিক সিলগালা   অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী বর্তমান সরকার: জাহিদ ফারুক শামীম   বরিশালে বর্নাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত।
error: কপি করা থেকে বিরত থাকুন !!