শুক্রবার ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

১২ নভেম্বর উপকূল দিবসের দাবীতে ভোলায় মানববন্ধন
প্রকাশ: ১২ নভেম্বর, ২০২০, ১:০৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

১২ নভেম্বর উপকূল দিবসের দাবীতে ভোলায় মানববন্ধন

ভোলা প্রতিনিধি।।

১৯৭০ সালের ১২ই নভেম্বর ভোলাসহ উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় গোর্কি আঘাত হাতে। এই ঝড়ে প্রায় ৫ লক্ষাধিক মানুষ প্রাণ হারায়। দিনটিকে স্মরণ করে “উপকূল দিবস” এর রাষ্ট্রিয় স্বীকৃতির দাবিতে ভোলা মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকালে ভোলা প্রেসক্লাবের সামনে ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ ও উপকূল ফাউন্ডেশন এর যৌথ আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান। ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ এর প্রধান সমন্বয়কারী আদিল হোসেন তপুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোলা সচেতন নাগরিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, নিউজ-২৪ ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি জুন্নু রাইহান, ভোলা নাগরিক কমিটির সাধারন সম্পাদক এসএম বাহাউদ্দিন।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিটিভি জেলা প্রতিনিধি প্রবীন সাংবাদিক এম এ তাহের, দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, ভোলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আরটিভি জেলা প্রতিনিধি অমিতাভ রায় অপু, ভোলা প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি ওমর ফারুক, ইন্ডিপেডেন্ট পত্রিকার জেলা প্রতিনিধি ও ভোলা প্রেসক্লাবের সহসভাপতি কামাল উদ্দিন সুলতান, বাসস জেলা প্রতিনিধি বীরমুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান নিরব মোল্লা, দৈনিক সংবাদের জেলা প্রতিনিধি মোকাম্মেল হক মিলন, এনটিভির স্টাফ রিপোর্টার মোঃ আফজাল হোসেন, এসএ টিভি এডভোকেট সাহাদাত শাহিন, দৈনিক প্রথম আলো জেলা প্রতিনিধি নেয়ামত উল্লাহ, ৭১ টিভির জেলা প্রতিনিধি মোঃ কামরুল ইসলাম, যায়যায়দিন জেলা প্রতিনিধি মোঃ ফয়েজ উল্লাহ, দৈনিক ভোরের কাগজের জেলা প্রতিনিধি এইচএম নাহিদ। উপকূল ফাউন্ডেশন ভোলা জেলা সমন্বয়কারী এম শাহরিয়ার জিলন ও ইলিশা সমাজ কল্যাণ স্বেচ্ছাসেবী সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোঃ ইয়ামিন হোসেনের সঞ্চালনায় এসময় আরও ভোলা মানব কল্যাণ যুব সংঘের যুগ্ম আহ্বায়ক আরিয়ান আরিফ, ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ এর সদস্য এম মইনুল এহসান, আবদুল্লাহ আল নোমান, প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ই নভেম্বর উপকূলীয় আঘাত হাতে সর্বকালের সবচেয়ে ভয়ঙ্করতম প্রাকৃতিক দুর্যোগ ‘ঘুর্ণিজড় গোর্কি’। এ জন্য উপকূলবাসীর কাছে সবচেয়ে বেশি স্মরণীয় ১৯৭০ সালের ১২ নভেম্বর। এ ঝড়ের কারণে ৫ লাখ মানুষ প্রাণ হারায়। এছাড়াও কয়েক লক্ষ গবাদী পশু মারা যায়। এই দিনটিকে স্মরণ করে উপকূলের সংকট, সমস্যা, সম্ভাবনা এবং উপকলের মানুষের অধিকার ও ন্যায্যতার দাবি আদায়ে উপকূলের জন্য একটি বিশেষ দিন অপরিহার্য। বক্তারা বলেন, বিশ্বব্যাপী জলবায়ূ পরিবর্তনের ফলে বাংলাদেশের উপকূলের নতুন নতুন দুর্যোগ সৃষ্টি হচ্ছে। এগুলো সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতেও একটি দিবসের প্রয়োজনীয়তা অনেক বেশি। উপকূলের মানুষের অধিকার, ন্যায্যতার দাবিতে ‘উপকূল দিবস’ বাস্তবায়ন করতে সরকারের প্রতি জোর দাবী জানান বক্তারা।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  পৃথিবীর সকল মানুষ নতুন আলোয় আলোকিত হোক | ঈদ মোবারক   ঈদে বাসায় তৈরি করুন বোরহানি   ঈদে বাসায় তৈরি করুন গরুর মাংসের টিকিয়া   দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী   দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি   পুলিশের হাতে যেসব ক্ষমতা থাকছে নতুন করে দেয়া লকডাউনে   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, নতুন আক্রান্ত ১,২৯০   রাজশাহী বিভাগে করোনায় গেল আরো ২ প্রাণ, শনাক্ত ৬৬   ৯৭ শতাংশ টিকাগ্রহীতার শরীরে তৈরি হয়েছে এন্টিবডি : আইইডিসিআর   শিক্ষকরা ৫ ও কর্মচারীরা পাচ্ছেন আড়াই হাজার টাকা ঈদ উপহার   রক্তাক্ত ঈদ পার করছেন ফিলিস্তিনিরা   মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর   বেতাগী সদর ইউনিয়নবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কবির খলিফা   বরিশালে রক্তঝুমুর খেলাঘর আসরের আয়োজনে ঈদ সামগ্রী বিতরণ   বর্ষার আগেই শুরু হচ্ছে সাপের কামড়ের চিকিৎসা প্রশিক্ষণ   স্বতন্ত্র পরিচালক ও পরামর্শক নিয়োগে ব্যাংকে নতুন নির্দেশনা   ৬৫ দিনের জন্য সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ:চাল বরাদ্দ জেলেদের জন্য   আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইসরায়েলকে থামাতে এবং ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে:এরদোয়ান   চাঁদ দেখা যায়নি আজ, ঈদ শুক্রবার   ভাংগুড়া খানমরিচ ইউনিয়ন বাসীকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা চেয়ারম্যান আছাদুর রহমান
error: কপি করা থেকে বিরত থাকুন !!