শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় খালে কিটনাশক প্রয়োগে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ।
প্রকাশ: ১১ নভেম্বর, ২০২০, ২:৪০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কলাপাড়ায় খালে কিটনাশক প্রয়োগে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ।

 

মো. ওমর ফারুক, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া মৌজায় অবস্থিত নান্নীর খালে কিটনাশক প্রয়োগ করে কয়েক লক্ষ টাকার মাছ নিধন করার অভিযোগ পাওয়া গেছে। শনিবার (৭ নভেম্বর) মাঝরাতে কতিপয় অসাধু ব্যক্তিরা খালে বিষ প্রয়োগ করে মাছ নিধন করার ঘটনা ঘটেছে। প্রতি বছর শুকনো মৌসুমে তারা এধরনের কাজ করে আসছে। এতে খালে মাছ ধরে জীবীকা নির্বাহ করা প্রায় তিনশ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে স্থানীয়রা জানান। এ বিষয়ে স্থানীয় প্রশাসন দ্রুত আইনানুগ ব্যবস্থা নিবে বলে আশা করছেন ক্ষতিগ্রস্থ মৎস্যজীবী পরিবারের সদস্যরা।
সরেজমিনে গিয়ে জানা যায়, লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া মৌজার প্রায় দুই-তিন কিলোমিটার এলাকাজুড়ে নান্নীর খালের অবস্থান। এর এক মাথা সাউগার বাড়ীর সুইজগেটে অপর মাথা রামনাবাদ নদীর সাথে সংযুক্ত রয়েছে। এ খালে মৎস্য শিকার করে স্থানীয় প্রায় তিন শতাধিক পরিবার জীবীকা নির্বাহ করে আসছে। ঘটনার দিন মাঝ রাতে কতিপয় অসাধু ব্যক্তিরা উক্ত খালে কিটনাশকজাতীয় দ্রব্য ছিটিয়ে মাছ নিধন করে। এতে পুরো খাল জুড়ে বাগদা চিংড়ি, গলদা চিংড়িসহ সকল ধরনের চিংড়ি মাছ মারা যায়। ঐ রাতেই এ ঘটনা সকলের কানে ছড়িয়ে পরে। স্থানীয় অনেকেই খালের নিকটে গিয়ে চিংড়ি মাছ মরে ভেসে উঠতে দেখে। স্থানীয়দের ধারনামতে, ঐ রাতে প্রায় কয়েক লক্ষ টাকার চিংড়িমাছ মারা পরেছে।
সাউগার বাড়ীর সুইজগেটে মাছ ধরে জীবীকা নির্বাহকারী জেলে স্বপন গাজী, পশরবুনিয়া গ্রামের জেলে সালাম সিকদার, জসিম খাঁন ও কামাল হাওলাদারসহ একাধীক জেলেরা জানান, শনিবার রাতের আধারে এই খালে বিষ প্রয়োগ করা হয়। এতে অনেক চিংড়ি মাছ মরে ভেসে ওঠে। সংবাদ পেয়ে আমরাও খালে গিয়ে অনেক মরা মাছ ধরেছি। অনেকেই জাল বা অন্যকোন কিছু ছাড়াই হাত দিয়েও অনেক চিংড়ি মাছ ধরেছে। এখন খালে কোন মাছ নেই বললেই চলে। যারা নিয়মিত খালে মাছ ধরে দু-বেলা খাবার সংগ্রহ করে থাকে তাদের এখন মাথায় হাত পরেছে। এলাকার কিছু অসাধু ব্যক্তিরা প্রতিবছর এই সময়ে খালে বিষ দিয়ে মাছ ধরে নিজেদের সাধ্য হাসিল করে আসছে। এদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন কঠোর পদক্ষেপ নিবে বলে আমরা আশা করছি।
এছাড়াও উক্ত খালে ঝাঁড় বেড় দিয়ে মাছ শিকার করে এমন প্রায় ত্রিশটির উপরে ঝাঁড় রয়েছে। এর প্রতিটি ঝাঁড়া হতে প্রায় ১৫-২০ হাজার টাকার উপরে মাছ ধরা পরে। বিষ প্রয়োগে মাছ শূন্য হয়ে এসব ঝাঁড়া দেয়া জেলেগুলোর মাথায় হাত পরেছে। এসব ঝাঁড়া বেড় দেয়া জেলেরাও খালে বিষ প্রয়োগকারী অসাধু ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির দাবী জানান।
লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস জানান, খালে বিষ প্রয়োগের বিষয়টি আমার জানা নেই, যদি কেহ এধরনের কাজ করে থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
এবিষয়ে কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুন্নবী বলেন, সরকারী খালে বিষ প্রয়োগে মাছ মারা একটি মারাত্মক অপরাধ। কেহ এধরনের কাজ করে থাকলে সঠিক তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বিষয়টি তদন্ত করার জন্য ঘটনাস্থলে তিনি যাবেন বলেও জানান।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  গাজীপুরে স্ত্রী সন্তান রেখে বান্ধবী নিয়ে উধাও রনি   দেশব্যাপী ৭ মে প্রাকৃতিক অক্সিজেন দিবস ঘোষণা   ‘পদ্মা সেতু নির্মান মেয়াদ আরো দুই বছর বাড়ানোর তথ্য সত্য নয়’   হাফেজ ছাত্রদের নিয়ে ইফতারের আয়োজন করলো বিজয়ের বাংলাদেশ!   লাকুটিয়া-বরিশাল সড়কের বেহাল দশা: সংস্কারে সেচ্ছায় কাজ করছেন যুবসমাজ   বরিশালে করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় মোবাইল কোর্ট অভিযানে ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ৬,৪০০ টাকা জরিমানা।   রাঙ্গাবালীতে খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল   বিশ্বে ২৭ শতাংশ গ্রিনহাউস গ্যাস একাই নিঃসরণ করে চিন   কুমিল্লা যাওয়ার পথে দুই বাস আটক   পররাষ্ট্রমন্ত্রী-কে মমতা’র ধন্যবাদ   ঘরের বাইরে মাস্ক পরার ৮ নির্দেশনা   সুনামগঞ্জে ৯শ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার   কাঁঠাল চাষে বিপুল বৈদেশিক মুদ্রা উপার্জনের সম্ভাবনা   ইউরোপ থেকে এলেই বাধ্যতামূলক কোয়ারেন্টাইন   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, নতুন আক্রান্ত ১,৬৮২   ইংল্যান্ডে হতে পারে আইপিএলের বাকি অংশ   আজ ১৭তম মৃত্যুবার্ষিকী আহসান উল্লাহ মাস্টারের   খালেদা জিয়ার সঙ্গে বিদেশ কারা যাচ্ছেন   বরিশালে মোবাইল কোর্ট অভিযানে ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে জরিমানা   নেপালে ছড়িয়ে পড়েছে করোনার
error: কপি করা থেকে বিরত থাকুন !!