বুধবার ১৮ই নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৩রা অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১৮ই নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

নৌবাহিনীর যুদ্ধ জাহাজসহ ৫টি আধুনিক জাহাজ কমিশনিং করলেন প্রধানমন্ত্রী |
প্রকাশ: ৫ নভেম্বর, ২০২০, ৬:৪৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নৌবাহিনীর যুদ্ধ জাহাজসহ ৫টি আধুনিক জাহাজ কমিশনিং করলেন প্রধানমন্ত্রী |

 

মোহাম্মদ মাহমুদুল হাসান |
ঢাকা |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌবাহিনীর যুদ্ধ জাহাজসহ নতুন পাঁচটি আধুনিক জাহাজ কমিশনিং করেছেন। এ সময় তিনি বলেন, ‘আজ বাংলাদেশ নৌবাহিনী তার ক্রমাগত অগ্রযাত্রায় আরও এক ধাপ এগিয়ে গেল। দিনটি শুধু বাংলাদেশ নৌবাহিনীর জন্য নয়, সমগ্র দেশ ও জাতির জন্য অত্যন্ত গৌরবের।’ এই কমিশনিং-এর ফলে বাংলাদেশের জলসীমা সুরক্ষায় এবং নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি করে অপারেশনাল কার্যক্রম শুরু করলো নতুন দু’টি আধুনিক ফ্রিগেট বানৌজা ওমর ফারুক, আবু উবাইদাহ ও একটি করভেট যুদ্ধজাহাজ প্রত্যাশা এবং দু’টি জরিপ জাহাজ বানৌজা দর্শক ও তল্লাশী। প্রধানমন্ত্রী আজ সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজগুলোকে নৌবাহিনীতে কমিশনিং করেন। এর আগে চট্টগ্রামে বানৌজা ঈসা খান নৌ জেটিতে প্রধানমন্ত্রীর পক্ষে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল জাহাজসমূহের অধিনায়কগণের হাতে কমিশনিং ফরমান তুলে দেন। পরে প্রধানমন্ত্রী নৌবাহিনীর রীতি অনুযায়ী আনুষ্ঠানিকভাবে নামফলক উন্মোচন করেন।
অনুষ্ঠানে নৌবাহিনীর একটি সুসজ্জিত চৌকষ দল গার্ড অব অনার ও প্রদান করেন।
প্রধানমন্ত্রী এ সময় তাঁর ভাষণে আরো বলেন, ‘আধুনিক সমরাস্ত্র সজ্জ্বিত দুইটি ফ্রিগেট ও একটি অত্যাধুনিক করভেট এবং আমাদের নিজস্ব খুলনা শিপইয়ার্ডে তৈরী দুটি আধুনিক জরিপ জাহাজ বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষায় নৌবাহিনীর ক্ষমতাকে আরও জোরদার করবে এটাই আমাদের দৃঢ় বিশ্বাস।’ ‘ফোর্সেস গোল ২০৩০-এর আলোকে নৌ বাহিনীর উন্নয়ন কার্যক্রমে বর্তমান সরকার সবসময় আন্তরিক ও প্রতিশ্রুতিবদ্ধ’, বলেন প্রধানমন্ত্রী। সদ্য সংযোজিত হওয়া নৌবাহিনীর দুটি ফ্রিগেট ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদাহ’র দৈর্ঘ্য প্রতিটির ১১২ মিটার ও প্রস্থ ১২ দশমিক ৪ মিটার এবং করভেট যুদ্ধজাহাজ বানৌজা প্রত্যাশার দৈর্ঘ্য ৯০ মিটার ও প্রস্থ ১১ দশমিক ১৪ মিটার।
যুদ্ধজাহাজগুলো ঘন্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম এবং এতে শক্রু বিমান, জাহাজ এবং স্থাপনায় আঘাত হানতে সক্ষম আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপনযোগ্য মিসাইল, অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরণের যুদ্ধ সরঞ্জামাদিতে সুসজ্জিত।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ভাংগুড়া পৌরসভার ৪ নং ওয়ার্ডের পাঁচ বছরের সাফল্য ও ব্যর্থতার আলোচনা সভা অনুষ্টিত।   কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচীর আওতায় হেলথ ক্যাম্প উদ্বোধন।   মৃত্যু হলো অন্তহীন জীবনের সূচনা।   ভোলায় বসবাস অযোগ্য বাড়ি ভেঙ্গে নতুন তৈরিতে বাঁধা   পৌর নির্বাচনে নৌকার মাঝি হিসাবে সাধারণ ভোটাররা জামিল হোসেন চলন্ত আবারো দেখতে চায়।   ৩য় শ্রেনির ভর্তি পরীক্ষার জালিয়াতির রায় ৫ বছর পর, বিদ্যালয়ে ভর্তির সুযোগ।   বাবুগঞ্জে কোভিড ১৯ এ ক্ষতিগ্রস্ত বিধবা ও প্রতিবন্ধীদের মাঝে অর্থ সহায়তা প্রদান।   জাকের পার্টি বরিশাল বিভাগের প্রতিনিধি সভা অনুষ্ঠিত।   রাজশাহীতে বিনা অপরাধে রামদার কোপে পঙ্গু হওয়ার পথে মাদ্রাসা ছাত্র ফাহিম   দালাল বেষ্টিত বরগুনার পল্লী বিদ্যুৎ সমিতি   কোম্পানীগঞ্জে মাস্ক না পরায় ৭জনের অর্থদণ্ড   জয়পুরহাটে নবান্নে হরেক রকমের উৎসবে মাছের মেলা   রাঙ্গাবালীতে ভুয়া সাংবাদিক চাঁদাবাজি করতে গিয়ে লাঞ্ছিত।   বড়াইগ্রামে ৬০০ গৃহহীন পরিবার পাচ্ছেন আশ্রায়ন প্রকল্পের ঘর   শেখ রিজিয়া নাসের এর মৃত্যুতে ববি ভিসির শোক   কলাপাড়ায় স্লুইস গেট সংস্কার না হওয়ায় জলোচ্ছ্বাসের ঝুঁকিতে ১০ গ্রামের মানুষ।।   রাজশাহী বিভাগে করোনায় ২ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ১২   দুমকিতে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঘর পেল ৩শ’ পরিবার।   নবাবগঞ্জে স্কুল বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত   দুমকিতে ৯হাজার ৬শ’পিস ইয়াবাসহ যুবক আটক
error: কপি করা থেকে বিরত থাকুন !!