মঙ্গলবার ১৭ই নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ২রা অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ১৭ই নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সাকিবের নিষেধাজ্ঞা আজ শেষ
প্রকাশ: ২৮ অক্টোবর, ২০২০, ৮:৩১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সাকিবের নিষেধাজ্ঞা আজ শেষ

লকডাউনের সময় ভার্চুয়াল সাক্ষাৎকারে অনেকেরই মুখোমুখি হয়েছেন তিনি। এঁদের মধ্যে ধারাভাষ্যকার হার্শা ভোগলেকে সাকিব আল হাসান বলেছিলেন, ‘আমি বোকার মতো ভুল করেছি।’

সেই ভুল এই অলরাউন্ডারের ক্রিকেট-জীবন থেকে এরই মধ্যে কেড়ে নিয়েছে একটি বছর। তাও আবার কোন সময়ে? যখন ২০১৯-এর বিশ্বকাপ পারফরম্যান্স দিয়ে তিনি নিজেকে তুলে নিয়েছিলেন অন্য উচ্চতায়। আট ম্যাচে ৬০৬ রান করার পাশাপাশি ১১ উইকেট নেওয়ার মতো অবিশ্বাস্য পারফরম্যান্সে এমনকি বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়ার দৌড়েও ছিলেন সামনের সারিতেই।

কিন্তু জুলাইয়ে বিশ্বকাপ শেষ হওয়ার প্রায় চার মাস পর অক্টোবরের শেষে গিয়ে জানা যায়, ২০১৮ সালে একাধিকবার জুয়াড়ির সঙ্গে যোগাযোগের খবর চেপে যাওয়ায় তাঁর বিরুদ্ধে তদন্ত চলছিল। চালাচ্ছিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু)। তদন্তে নিজের দোষ স্বীকার করে শাস্তিও মাথা পেতে নেওয়ায় গত বছরের ২৯ অক্টোবর তাঁকে দুই বছরের জন্য নিষিদ্ধ করার আনুষ্ঠানিক ঘোষণা দেয় আইসিসি। এর মধ্যে পরের এক বছর স্থগিত নিষেধাজ্ঞা।

অর্থাৎ নতুন করে এ ধরনের কোনো কর্মকাণ্ডে না জড়ালে নিষেধাজ্ঞা এক বছরেরই। সেই নিষেধাজ্ঞাই এত দিন ধরে ভোগ করে আসছেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয়, যা তাঁর ভাষায় ‘বোকার মতো ভুলের’ প্রায়শ্চিত্তই। যা এরই মধ্যে করেও ফেলেছেন বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক। আজই তাঁর নিষেধাজ্ঞার শেষ দিন। আগামীকাল থেকে সব ধরনের ক্রিকেটীয় কর্মকাণ্ডে ফিরতেও আর কোনো বাধা নেই।

কোয়ারেন্টিন জটিলতায় অক্টোবর-নভেম্বরে শ্রীলঙ্কায় বাংলাদেশের তিন টেস্টের সফর স্থগিত না হয়ে গেলে অবশ্য আর দুই-চার দিনের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতেন সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) সেরকম প্রস্তুতিই নিয়ে রেখেছিল। সফরের সূচি অনুযায়ী ২৪ অক্টোবর থেকে সিরিজের প্রথম টেস্টেই ফেরার সুযোগ ছিল না। তবে নভেম্বরের প্রথম সপ্তাহে দ্বিতীয় টেস্ট থেকেই তাঁকে খেলানোর কথা বলেছিলেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান। সে জন্য নিষেধাজ্ঞা ওঠার আগেই বিশেষ ব্যবস্থায় আলাদাভাবে তাঁকে শ্রীলঙ্কায় নিয়ে প্রস্তুতির সুযোগ করে দেওয়ার চিন্তাও ছিল দেশের সর্বোচ্চ ক্রিকেট প্রশাসনের।

আন্তর্জাতিক ক্রিকেট দিয়েই মাঠে ফেরার প্রস্তুতি নিতে গত ২ সেপ্টেম্বর ভোররাতে যুক্তরাষ্ট্র থেকে দেশেও ফিরেছিলেন এই অলরাউন্ডার। ৫ অক্টোবর থেকে নিজের শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে দুই ক্রিকেট গুরু নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের অধীনে নিবিড় অনুশীলনে নিজেকে ফিরে পাওয়ার লড়াইও শুরু করেছিলেন। তবে শ্রীলঙ্কা সফর স্থগিত হয়ে যাওয়ায় সেই পর্ব স্থগিত করে সাকিবও ফিরে যান যুক্তরাষ্ট্রে স্ত্রী-সন্তানের কাছে। নভেম্বরের মাঝামাঝি শুরু হতে যাওয়া ঘরোয়া টি-টোয়েন্টি দিয়েই ফিরবেন ক্রিকেটে। দেশেও ফিরবেন এর ঠিক আগেই।

নিষিদ্ধ থাকলেও নিষেধাজ্ঞার সময়ে খুব বেশি ক্রিকেট অবশ্য মিস করতে হয়নি তাঁকে। কারণ করোনাভাইরাসের থাবায় এমনিতেও বাংলাদেশের সব ক্রিকেটারকে সাত মাস বিচ্ছিন্ন হয়ে থাকতে হয়েছে। তবু তাঁরা অবশেষে ক্রিকেট খেলতে পারছেন। পারছিলেন না সাকিবই। যদিও এর মধ্যেও তাঁর জীবন থেমে থাকেনি। এই সময় দ্বিতীয় কন্যাসন্তানের বাবা হয়েছেন। নিজের নামে ফাউন্ডেশন খুলে করোনার ধাক্কায় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। ফেরার প্রস্তুতি নিতে দেশে এসে করে গেছেন বিজ্ঞাপনের শুটিংও।

ক্রিকেটটাই শুধু খেলতে পারছিলেন না। নিষিদ্ধ ছিলেন যে! ভুলের প্রায়শ্চিত্ত শেষে মুক্ত হতে আজকের দিনটিই শুধু বাকি।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বড়াইগ্রামে ৬০০ গৃহহীন পরিবার পাচ্ছেন আশ্রায়ন প্রকল্পের ঘর   শেখ রিজিয়া নাসের এর মৃত্যুতে ববি ভিসির শোক   কলাপাড়ায় স্লুইস গেট সংস্কার না হওয়ায় জলোচ্ছ্বাসের ঝুঁকিতে ১০ গ্রামের মানুষ।।   রাজশাহী বিভাগে করোনায় ২ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ১২   দুমকিতে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঘর পেল ৩শ’ পরিবার।   নবাবগঞ্জে স্কুল বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত   দুমকিতে ৯হাজার ৬শ’পিস ইয়াবাসহ যুবক আটক   ভোলায় চাঁদাবাজী করতে গিয়ে দুই কথিত সাংবাদিক আটক   বরিশালে জেলা প্রশাসনের উদ্যোগে নবান্ন উৎসব ১৪২৭ অনুষ্ঠিত।   বীর মুক্তিযোদ্ধা শওকত আলীর মরদেহে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা |   বরিশালে পরকিয়া করতে গিয়ে প্রেমিক যুগল আটক।   এ্যাড. সোহাগকে কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক করায় রাঙ্গাবালীতে আনন্দ মিছিল   কর্তব্যের বাহিরেও পুলিশকে মানবিক ভূমিকা পালন করতে হবে__বিএমপি কমিশনার।   নবাবগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী প্রিন্স   নবাবগঞ্জে কালেক্টরেট সহকারীদের কর্মবিরতি   দুর্গাপুরে মুক্তিযোদ্ধাকে নিয়ে মিথ্যা সংবাদ প্রতিবাদে সংবাদ সম্মেলন   অস্থায়ী ক্যাম্প উদ্বোধন ও মাস্ক বিতরণ আরএমপি কমিশনারের   রাজশাহী বিভাগে করোনায় ১ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ১০   রাজশাহীতে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ২ জন আটক, সেনাবাহিনীর পোশাক ও চাকু উদ্ধার   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৫১
error: কপি করা থেকে বিরত থাকুন !!