বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জয়পুরহাটের হিমাগারগুলোতে দাম কমলেও আলুর বাজার উর্দ্ধমুখী
প্রকাশ: ২৬ অক্টোবর, ২০২০, ১:৪২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

জয়পুরহাটের হিমাগারগুলোতে দাম কমলেও আলুর বাজার উর্দ্ধমুখী

জয়পুরহাট প্রতিনিধিঃ ২৬ অক্টোবর,২০
রেকর্ড পরিমান আলু উপাদনের জেলা হিসাবে জয়পুরহাটের হিমাগারগুলোতে দাম কমলেও পাইকারি এবং খুচরা বাজারে কমছে না আলুর দাম। এবার আলুর বাজারে দেখা দিয়েছে সব চেয়ে ভয়াবহ মূল্য বৃদ্ধির ঘটনা। গত বছর গুলোতে আলুর বাজারে ধ্বস নামায় কৃষক, ব্যবাসায়ী ও হিমগার মালিকরা বিপুল পরিমান লোকসান গুনলেও, এবাবের চিত্র এবোরেই উল্টো, আলুর ক্রয় ক্ষমতা বিশেষ করে অল্প আয়ের মানুষদের নাগালের বাইরে চলে যাওয়ায় জেলা জুড়ে আলুর বাজারে বিরাজ করছে অস্থিরতা।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর ও জেলা মার্কেটিং বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে ও সরেজমিনে জানা গেছে, জয়পুরহাটে গেল মৌসূমে প্রায় ৭১ হাজার হেক্টর জমিতে আলু উৎপাদন হয়েছিল প্রায় ৯ লাখ ৫০ হাজার মেট্রিক টন।

আর মৌসূমের শুরুতে ১ লাখ উনপঞ্চাশ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতার মোট ১৮টি হিমাগারে কৃষক ও ব্যবসায়ী মিলে আলু সংরক্ষন করেছিলেন প্রায় ১ লাখ ১৫ হাাজার মেট্রিক টন। এরমধ্যে দেশের চাহিদা মিটিয়ে ও বিদেশে রপ্তানী করে ফুরিয়ে যায় প্রায় ৮ লাখ ৩৫ হাজার মেট্রিক টন আলু। বর্তমানে (২৪-১০-২০ তারিখ পর্যন্ত) হিমাগারগুলোতে আরো রক্ষিত আছে আরো প্রায় ৪৪ হাজার মেট্রিক টন।

হিমাগারগুলোতে সংরক্ষিত এই ৪৪হাজার মেট্রিক টন আলুর মধ্যে আবার বীজ আলু রয়েছে ২৮ হাজার মেট্রিক টন। এই অল্প পরিমান আলুর জন্য আলুর বাজারে দরে চলছে অস্থিরতা। হিমগারগুলোতে পাইকারী মূল্য প্রতি কেজি ২৭ টাকা বেঁধে দিয়ে নোটিশ ঝুলানো হলেও গোপনে ৩০/৩৩ টাকা বিক্রি হচ্ছে,আর খুচরো মূল্য আলুর জাত ভেদে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত। এ অবস্থায় আলু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে আলুর দর বাড়াচ্ছেন বলে অভিযোগ সাধারন ভোক্তাদের।

জয়পুরহাট শহরের সাহেব বাজারে শান্তিনগরের আসলাম হোসেন, পাঁচবিবি পৌর শহরের কাঁচা বাজারে চানপাড়া গ্রামের শাহারুল, আক্কেলপুর উপজেলার তিলকপুর বাজারে জাফরপুর গ্রামের মোফাজ্জলসহ জেলার বিভিন্ন কাঁচা বাজার করতে অনেক ক্রেতারা অভিযোগে জানান,বিগত বছর গুলোতে এ সময় যে খানে সর্বোচ্চ ২০ টাকা কেজি দরে আলু কিনতে হয়েছে, সেখানে এবারে ৪০-৫০ টাকা কেজি দরে আলু কিনতে হচ্ছে।

অভিযোগ অস্বীকার করে জয়পরহাট শহরের নতুনহাটে আব্দুস সাত্তার, কালাই উপজেলার পুনট বাজারে সাহেব আলী, মজিবর রহমান, ক্ষেতলাল উপজেলার বটতলী বাজারে মিজানুর রহমানসহ অনেক আলু ব্যবসায়ী জানান, সিন্ডিকেট নয়, এ বারে কম উৎপাদন, বিদেশে আলু রপ্তানী, করোনাকালীন অন্যান্য খাদ্য সামগ্রীর সাথে বিপুল পরিমান আলু বিতরন, সম্প্রতি অতি বৃষ্টির কারনে অন্যান্য শাক-সবজির ক্ষেত ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে আলুর চাহিদা বৃদ্ধি পেলেও সরবরাহ কম হওয়ায় আলু দাম বৃদ্ধি পেয়েছে।

এসবের পরও সরকারি নিদের্শনায় হিমাগারগুলোতে পাইকারী মূল্য কেজি প্রতি ২৭ টাকা দরেই বিক্রি হচ্ছে বলে জানান সংরক্ষনকারী, ব্যবসায়ী ও হিমাগার কর্তৃপক্ষগন। জয়পুরহাটের কালাই উপজেলার এম ইশরাত হিমাগারের প্রধান হিসাব রক্ষক রায়হান আলম, সালামিন হিমাগারের ব্যবস্থাপক রতন কুমার, পাঁচবিবি উপজেলার কুশুম্বা হিমাগারের ব্যবস্থাপক জিয়াউর রহমান জিয়াসহ বিভিন্ন হিমাগারের কর্মকর্তারা জানান, আলু বিক্রি করেন সংরক্ষনকারি কৃষক ও ব্যাবসায়ীরা। তারপরও সরকারি নিদের্শনা মোতাবেক আলু বিক্রির জন্য তারা হিমাগারের বিভিন্ন স্থানে নোটিশ ঝুলিয়ে দেওয়া ছাড়াও হিমাগারগুলো এলাকায় আলুর বাজার স্থিতিশীল রাখার জন্য নিয়মিত মনিটরিং করছেন।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক মেফতাহুল বারী ও জেলা মার্কেটিং অফিসার রতন কুমার বাস্তবতা স্বীকার করে জানান, হিমাগারগুলোতে আলু কেনা ও সংরক্ষনসহ কেজি প্রতি খরচ হয়েছে ২২ থেকে ২৪ টাকা, সেখানে সরকারি নির্দেশনায় আলু বিক্রি করা হলে সংরক্ষনকারিদের কোন লোকসান হবে না।

তারপরও এই সহজ হিসেব যেন কোন কাজেই আসছে না, আলু নিয়ে সব খানে চলছে হাহাকার অবস্থা। এর ধকল থেকে পরিত্রান পেতে সঠিক বাজার ব্যবস্থাপনার মাধ্যমে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে সমন্বয়ের দাবী এলাকাবাসীর।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  কলাপাড়ায় পানিতে ডুবে ৩ বছরের শিশুর মৃত্যু।   রাজশাহীতে ৯ জন মাদকসেবী গ্রেফতার   উজিরপুরে কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচিতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ।   সাংবাদিক হুমায়ুন সাদেক চৌধুরি করণা ক্রমণে প্রাণ হারালেন   রাজধানীতে চারতলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু   গোল্ডেন মনির ও তার স্ত্রীর সম্পদের হিসাব চেয়েছে দুদক   নবাবগঞ্জে মাস্ক ব্যবহার না করায় ৯ জনকে জরিমানা   অর্থ নয় সেবাই আমার লক্ষ্য বললেন , নবনির্বাচিত চেয়ারম্যান গোলাম ফারুক টুকুন   বাউফলের কাছিপাড়াতে ফ্রী রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং এর শুভ উদ্বোধন   জয়পুরহাটে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি।   নাটোরে ভূমি উন্নয়ন কর ব্যবস্থপনা বিষয়ক সফটওয়্যার পাইলটিং প্রশিক্ষন   নওগাঁর আত্রাইয়ের বান্দাইখাড়া বধ্যভূমির তিন মাথার মোড় যেন মৃত্যুর ফাঁদ   মেহেন্দিগঞ্জে ভূমি অফিস কর্মচারীদের কর্মবিরতি চলছে।   উজিরপুরে দক্ষিণ আহমেদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নব নির্মিত ভবন উদ্বোধ করেন এমপি শাহে আলম।   ফ্রিল্যান্সারদের অর্থপ্রাপ্তি সহজ করতে বলেছেন প্রধানমন্ত্রী   মির্জাগঞ্জে চিকিৎসকের অনুপস্থিতিতে অস্ত্রোপচারের অভিযোগে ক্লিনিক সিলগালা   অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী বর্তমান সরকার: জাহিদ ফারুক শামীম   বরিশালে বর্নাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত।   সিউদাদানোস দলে সদস্য হলেন প্রথম বাংলাদেশি এইচ এম রাসেল হাওলাদার।   ভোলায় বেতন বৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতি ও অবস্থান কর্মসূচী পালন
error: কপি করা থেকে বিরত থাকুন !!