শুক্রবার ২০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সাংবাদিকতায় নিরপেক্ষতা চাই, বাস্তবমুখিতা চাই : প্রধানমন্ত্রী
প্রকাশ: ২৫ অক্টোবর, ২০২০, ৭:২৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সাংবাদিকতায় নিরপেক্ষতা চাই, বাস্তবমুখিতা চাই : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের বলেছেন, নীতিহীন সাংবাদিকতাটা যেন না হয়। মানুষকে বিভ্রান্ত করে যে হলুদ সাংবাদিকতাটা, সেটা যেন না থাকে।

আজ রবিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ঢাকা রিপোর্টার্স ইউনিটির রজতজয়ন্তী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, দায়িত্বশীলতা নিয়ে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণের কথা চিন্তা করে আপনারা কাজ করবেন। সাংবাদিকতায় নিরপেক্ষতা চাই, বাস্তবমুখিতা চাই, দেশ ও জাতির প্রতি যেন কর্তব্যবোধ থাকে। নীতিহীন সাংবাদিকতা কোনো দেশের কল্যাণ আনতে পারে না, বরং ক্ষতি করে। নীতিহীন সাংবাদিকতাটা যেন না হয়।

শেখ হাসিনা বলেন, সবাইকে একটা দায়িত্ববোধ নিয়ে চলতে হবে। দায়িত্ববোধটা হচ্ছে সবচেয়ে বড় কথা। …অহেতুক সমালোচনা করে মানুষকে বিভ্রান্ত করে সেই হলুদ সাংবাদিকতাটা যেন না থাকে। আর অনলাইনে সমাজভিত্তিক, মানবিক, মানুষের কল্যাণ, উন্নয়নের দিকে যেন মানুষের দৃষ্টি থাকে। সেই ধরনের সাংবাদিকতাই যেন হয়।

তিনি বলেন, জাতির পিতা বলেছেন- ‘নীতিহীন রাজনীতি দেশ ও জাতিকে কিছু দিতে পারে না। তেমনি নীতিহীন সাংবাদিকতা দেশের কোনো কল্যাণ করতে পারে না। বরং অনেক ক্ষেত্রে সমাজকে ক্ষতিগ্রস্ত করে।

শেখ হাসিনা বলেন, দায়িত্বশীলতা নিয়ে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণের কথা চিন্তা করে আপনারা কাজ করবেন। আপনাদের রিপোর্টগুলো অনেক সহযোগিতা করে, আপনাদের রিপোর্ট পড়ে পড়ে বিভিন্ন পত্রিকায় অনেক সময় অনেক ঘটনা আসে। সঙ্গে সঙ্গে আমরা সেই রিপোর্ট দেখেই কিন্তু অনেক অসহায় মানুষের পাশে যেমন দাঁড়াই। আবার অনেক অন্যায় ঘটনা ঘটলে তার প্রতিকার করতে পারি, অনেক দোষীকে শাস্তি দিতে পারি।

‘অনেক ঝুঁকি নিয়ে রিপোর্ট করেন, সে জন্য ধন্যবাদ জানাই। পাশাপাশি এইটুকু অনুরোধ করবো আপনারা যেমন ধন্যবাদযোগ্য কাজও করেন আবার এমন রিপোর্ট কইরেন না যেটা মানুষকে বিভ্রান্ত করে বা মানুষ বিভ্রান্তির পথে যায় ’ বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, আসলে সংবাদপত্র হলো সমাজের দর্পণ। সেই সমাজের দর্পণ যেটা হবে সেটা যেন মানুষের চিন্তা চেতনাটা যেন অন্তত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়। তাদের ভেতরে মানবতাবোধটা যেন থাকে। তারা যেন মানুষের কল্যাণে কাজ করে।

করোনার মহামারীতে সাংবাদিকদের সহায়তার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ এর কারণে অনেকেই নানা রকম সমস্যায় ভুগছে। দুস্থ, অসহায় সাংবাদিক প্রধানমন্ত্রীর তহবিল থেকে আমরা সেখানে প্রায় তিন কোটি ৫০ লাখ টাকা ৩শ ৫০ জন সাংবাদিকের মাঝে বিতরণ করেছি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর সন্তান হিসেবে আমিও সাংবাদিক পরিবারেরই সদস্য।

দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় পুর্নব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, আজ বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আমরা চাই দেশকে সেভাবে এগিয়ে নিতে। জাতির পিতার স্বপ্ন ক্ষুধা-দারিদ্র্য সোনার বাংলাদেশ গড়ে তোলা। আমাদের প্রচেষ্টাই হচ্ছে মানুষের জীবনটাকে আরও উন্নত করা।

গণভবন প্রান্ত থেকে অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। গণভবন প্রান্তে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্রান্তে থেকে রজতজয়ন্তী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি, উদযাপন কমিটির চেয়ারম্যান শাহজাহান সরদার।

হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্রান্তে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রজতজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক ও ডিআরইউর সভাপতি রফিকুল ইসলাম আজাদ, ডিআরইউর সাবেক সভাপতি শাহেদ চৌধুরী, উদযাপন কমিটির কো-চেয়ারম্যান, ডিআরইউর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোস্তফা ফিরোজ, উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক ও ডিআরইউর সহ-সভাপতি নজরুল কবির, ডিআরইউর সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, ডিআরইউর সাংগঠনিক সম্পাদক হাবীবুর রহমান।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  আরও ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক রোহিঙ্গা সহায়তায়   যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীকে কুপিয়ে হত্যা শ্বশুর-শাশুড়িসহ আটক ৫   সিলেটে আঁধার কাটল ৫৫ ঘণ্টা পর   সড়ক দুর্ঘটনায় আ.লীগ নেতাসহ নিহত ২ নীলফামারীতে   ক্যালিফোর্নিয়ায় কারফিউ জারি |   এবার মৃত নারীদের ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার।   নবাবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   ভাংগুড়া পৌরসভার ২ নং ওয়ার্ডের চলমান ৫ বছরের সাফল্য ও ব্যর্থতার আলোচনা সভা অনুষ্টিত।   স্ত্রীসহ হুইপ স্বপনের সুস্থতা কামনায় জয়পুরহাটে দোয়া মাহফিল   বাংলাদেশ বিমান বাহিনীর এ্যাথলেটিক্স প্রতিযোগিতা সমাপ্ত   মাধ্যমিক স্তরের নবম-দশম শ্রেণিতে আর কোনো গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা ভাবনা   বরিশালে সদর উপজেলা যুবলীগের পক্ষ থেকে বিসিসি মেয়র’র জন্মদিন পালন করা হয়।।   যুবলীগ কর্মীর বিরুদ্ধে মামলা তরুণীকে ধর্ষণচেষ্টার অভিযোগ   নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বুলবুল করোনা আক্রান্ত, দোয়া কামনা   আ.লীগের উপ-কমিটি দেয়া হবে ২-১ দিনের মধ্যেই : ওবায়দুল কাদের   ”তোমার অপেক্ষায় বাংলাদেশ”শিরোনামে বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬ তম জন্মদিন উপলক্ষ্যে জয়পুরহাটে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করেছে ছাত্রদল।   ধর্ষিতাকে বিয়ে ধর্ষকের জামিনের শর্তে কারাগারেই বিয়ে করলেন ধর্ষক।   শূন্যপদ প্রায় পৌনে ৪ লাখ সরকারি চাকরির।   মজনুর যাবজ্জীবন কারাদণ্ড: বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) ছাত্রী ধর্ষণের কারনে   ৬ জন গ্রেফতার মিরপুরে তরুণীকে গণধর্ষণের অভিযোগে
error: কপি করা থেকে বিরত থাকুন !!