বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অসময়ের বাতাসে আমনের ক্ষতি
প্রকাশ: ২৪ অক্টোবর, ২০২০, ৫:৩৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

অসময়ের বাতাসে আমনের ক্ষতি

কুড়িগ্রামের উলিপুরে নিম্নচাপের প্রভাবে গত দুই দিনের বৃষ্টি ও দমকা ঝড়ো-বাতাসে চলতি রোপা আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার কয়েকশ হেক্টর রোপা আমন ক্ষেত বাতাসে ধুমড়ে-মুচড়ে পড়ে যাওয়ায় তা পঁচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এ পরিস্থিতিতে অনেক কৃষক তাদের ফসল কেটে গো-খাদ্য হিসেবে ব্যবহার করতে বাধ্য হচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে ২৩ হাজার ৪৬৫ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষাবাদ করা হয়েছে ২৪ হাজার ৪৯০ হেক্টর জমিতে। পাঁচ দফা বন্যার কারণে ৪০৮ হেক্টর জমির রোপা আমন ক্ষেত, শাক-সবজি ও মাসকালাই ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় তিন সহস্রাধিক ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ।

উপজেলার দলদলিয়া ইউনিয়নের কৃষক আব্দুল হাই জানান, বৃষ্টি ও বাতাসে ধান গাছ পানির মধ্যে পড়ে গেছে। এ অবস্থায় বেশি দিন পানির মধ্যে থাকলে তা পঁচে নষ্ট হয়ে যাবে।

উপজেলার ধামশ্রেনী ইউনিয়নের কৃষাণী আহিমা বেগম জানান, ‘মোর এ্যলা কি হইবে বাবা, মোর তো খালি ২০ শতক জমি, সেখন্যাও বাতাসোত পানিত পড়ি গেইছে। কি আর করমো, এ্যলা কাটি নিয়া যায়া গরুক খাওয়াং।’

উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম বলেন, মাটিতে পড়ে যাওয়া ধান গাছ গোঁছা বেঁধে দাঁড় করিয়ে দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি জন্য মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তাগণ কাজ করছেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  হঠাৎ হার্ট অ্যাটাক,  ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে ম্যারাডোনা।   গৌরনদীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠিত   উজিরপুরে এমপি শাহে আলমের মাদ্রাসার ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন।   রাতে ভর্তি হয়ে সকালেই লাপাত্তা!! ভোলায় আওয়ামীলীগ নেতাকে হেয় প্রতিপন্ন করতে স্পিডবোট চালকের নাটক   উজিরপুরে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নারী ও পুরুষ দলের কাবাডি খেলা অনুষ্ঠিত হয়েছে।   বরিশাল জেলায় কোভিড-১৯ প্রতিরোধে “No Mask, No Service মোবাইল কোর্ট ও সচেতনতা কার্যক্রম   আগামী এপ্রিল থেকে বন্ধ হচ্ছে নকল ও অবৈধ মোবাইল ফোন   বরিশালে ভোক্তা অধিকার সংরক্ষন আইন-২০০৯ বাস্তবায়নের লক্ষ্যে ভোক্তা অধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত   বদলে যাবে দর্শকের ধারণা ‘বিটিভি মানেই বাতাবি লেবুর বাম্পার ফলন’   জয়পুরহাট শহরে মাস্ক না পরায় ১০ জনের জরিমান   করোনায় শনাক্ত ২১৫৬ জন আরও ৩৯ জনের মৃত্যু,   বেসরকারী উন্নয়ন সংস্থা ডাক দিয়ে যাইর উদ্দোগে সিবিও নেতাদের নিয়ে আন্তঃজেলা শিক্ষা সফর   বরিশালের গৌরনদীতে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন   বেতাগী পৌর নির্বাচনে আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে গোলাম কবিরকে বাছাই   তৃণমূলের ভোটে বিজয়ী কে নৌকার মাঝি হিসাবে দেখতে চায় কুড়িগ্রাম বাসী   দুমকিতে অবৈধ মাটি কাটার দায়ে দু’যুবকের জরিমানা   রাজশাহীতে বিপুল পরিমান নকল মশার কয়েলসহ ২ জন আটক   নওগাঁর আত্রাইয়ে ২ শিকার্থীদের মাঝে দুদকের অর্থ সহায়তা।   মায়ের সঙ্গে বেড়াতে গিয়ে সড়ক দূর্ঘটনায় প্রান গেলো ছেলের   স্বামী তার অন্তঃসত্ত্বা স্ত্রী কে শ্বাসরোধ করে হত্যার পর দরজায় তালা দিয়ে রাখলেন
error: কপি করা থেকে বিরত থাকুন !!