মঙ্গলবার ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

দুষ্ট লোকদের পরিহার করুন
প্রকাশ: ১১ অক্টোবর, ২০২০, ৮:৫২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

দুষ্ট লোকদের পরিহার করুন

প্রভাব, প্রবৃত্তি ও আধিপত্য লাভের জন্য মানুষ কত কিছুই না করে। নিজেকে প্রভাবশালী করে তুলতে কিছু মানুষ এতটাই নিচে নামে যে তাদের অনিষ্টের ভয়ে তাদের নিকটাত্মীয়রাও তাদের থেকে দূরে সরে যায়। অনেকেই তাদের সম্মান করতে শুরু করে। তবে সে সম্মান ভালোবাসার নয়, ঘৃণার। রাসুল (সা.) তাঁর প্রিয় উম্মতদের এজাতীয় মানুষ থেকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন। আয়েশা (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি নবী (সা.)-এর নিকট প্রবেশের অনুমতি চাইল। তিনি বলেন, তাকে অনুমতি দাও। সে তার বংশের নিকৃষ্ট সন্তান। অথবা বলেন, সে তার গোত্রের ঘৃণ্যতম ভাই। যখন সে প্রবেশ করল, তখন তিনি তার সঙ্গে নম্রভাবে কথাবার্তা বলেন। আমি বললাম, হে আল্লাহর রাসুল! আপনি এর ব্যাপারে যা বলার তা বলেছেন। এখন আপনি তার সঙ্গে নম্রভাবে কথা বললেন। তিনি বলেন, হে আয়েশা! আল্লাহর কাছে মর্যাদায় নিকৃষ্ট সেই ব্যক্তি, যার অশালীন ব্যবহার থেকে বেঁচে থাকার জন্য মানুষ তার সংসর্গ বর্জন করে চলে। (বুখারি, হাদিস : ৬১৩১)

তাই নিজেদের প্রভাব বিস্তারের জন্য পরিবার কিংবা সমাজের মানুষের সঙ্গে রূঢ় ব্যবহার করে, সন্ত্রাসী বাহিনী তৈরি করে, মানুষকে চাপে রেখে জোর করে অর্জিত সম্মানের কোনো মূল্য নেই। রাসুল (সা.) তাদের নিকৃষ্ট মানুষ বলে আখ্যা দিয়েছেন। তাওবা করে ফিরে না এলে তাদের ঠিকানা জাহান্নামে হবে।

প্রভাবশালী হওয়ার নেশায় যারা ত্রাসের রাজত্ব গড়ে তোলে, তাদের শিষ্যদের সব পাপের বোঝাও তাদেরই বহন করতে হবে। তাদের সৃষ্ট ত্রাসের বিষফোড়া যত দূর বিস্তৃত হবে, এর যত শাখা-প্রশাখা গজাবে, তাদের সবার সব পাপের বোঝা ত্রাসের বীজ বপনকারী মূল হোতাকেই ভোগ করতে হবে। আবদুল্লাহ (ইবনে মাসউদ) (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, কোনো ব্যক্তিকে অন্যায়ভাবে হত্যা করা হলে, তার এ খুনের পাপের অংশ আদম (আ.)-এর প্রথম ছেলে (কাবিলের) ওপর বর্তায়। কারণ সে-ই সর্বপ্রথম হত্যার প্রচলন ঘটায়। (বুখারি, হাদিস : ৩৩৩৫)

অতএব, আসুন! সম্মান কিংবা অর্থের জন্য পাপের পথ অবলম্বন না করে মহান আল্লাহর ইবাদতে মগ্ন হই। ইনশাআল্লাহ মহান আল্লাহ আমাদের অফুরন্ত রিজিক দেবেন, উভয় জাহানে সম্মানিত করবেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালের উজিরপুর হারতায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ সাময়িক স্থগিত করা হয়েছে।   বিশ্ব নবী (সাঃ) কে অবমাননা করার প্রতিবাদে কলাপাড়ায় বিক্ষোভ ও সমাবেশ   রিফাত হত্যার রায়ে সর্বোচ্চ শাস্তির অপেক্ষায় আদালতে বাবা দুলাল শরীফ   রিফাত হত্যার রায় সাড়ে ১২ টায়   বরগুনার রিফাত হত্যা রায় কিশোর ১৪ আসামি আদালতে   একেবারে আলু শূন্য হয়ে পড়েছে গৌরনদী ও আগৈলঝাড়ার হাট-বাজারগুলো   চরমোনাইতে প্রবাসীর স্ত্রীর সাথে শারীরিক সম্পর্ক, অবৈধ গর্ভপাত, অতঃপর!!   গৌরনদী থেকে শ্বশুর বাড়ি বেড়াতে গিয়ে লাশ হলো যুবক।   দিনাজপুর-বোচাগঞ্জ সড়কে জালানী ভর্তি লরি উল্টে যানবাহনের দীর্ঘ লাইন   রাজশাহীতে ২ ও বিভাগে ২৬ জনের করোনা শনাক্ত   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৪৬   রাজশাহীতে অজ্ঞাত রিক্সা চালকের মৃত্যু   তাহেরপুরে মন্দির পরিদর্শনে রাজশাহী রেঞ্জ ডিআইজি   দেহরক্ষীসহ র‌্যাব হেফাজতে হাজী সেলিমের ছেলে ইরফান |   দিনাজপুর-বোচাগঞ্জ সড়কে জালানী ভর্তি লরি উল্টে যানবাহনের দীর্ঘ লাইন   পাবনা ভাংগুড়ায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব   নাটোরের বড়াইগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে খামারীর মৃত্যু   নাটোরের বড়াইগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে খামারীর মৃত্যু   নওগাঁর আত্রাইয়ে প্রতিহিংসার বিষে মরলো ১৫ লক্ষ টাকার মাছ   তালতলীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু