শনিবার ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

দুর্গাপুরে ভাঙ্গন কবলিত মানুষের পাশে রোটারিয়ান আখির
প্রকাশ: ৬ অক্টোবর, ২০২০, ১০:০২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

দুর্গাপুরে ভাঙ্গন কবলিত মানুষের পাশে রোটারিয়ান আখির
দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি:নেত্রকোনার দুর্গাপুরের সোমেশ্বরী নদীর ভাঙনে গত পাঁচ মাস ধরে আতঙ্কে দিন পার করছেন নদীর তীরবর্তী বাসিন্দারা । এদের মধ্যে উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বরইকান্দি, ভূলিপাড়া কামারখালী সহ প্রায় তিন কিলোমিটার এলাকায় তীব্র ভাঙন । প্রতিদিনই নদীগর্ভে বিলীন হচ্ছে এলাকার বাসিন্দাদের বসতঘর রাস্তাঘাটসহ সবকিছুই ।
তার ওপর কয়েক দফা পাহাড়ি ঢলে ভাঙ্গনে মাত্রা বেড়েছে কয়েক গুণ । অনেকেই নদীগর্ভে সবকিছু হারিয়ে এখন ঠাঁই নিয়েছে খোলা আকাশের নিচে । আবার ভাঙনরোধে স্থানীয়রাই বালুর বস্তা ফেলে চেষ্টা চালিয়ে যাচ্ছেন নদী ভাঙ্গন রোধ করতে ।
এবার এসব ভাঙন কবলিত মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য রোটারিয়ান আতাউর রহমান খান আখির । মঙ্গলবার বিকেলে কুল্লাগড়া ইউনিয়নের নদীভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন তিনি ।
পরিদর্শনকালে কথা বলেন নদীগর্ভে বিলীন হওয়া এলাকার বাঙালি আদিবাসী সকলের সাথেই । এই সময় ভাঙন কবলিতরা তার কাছে তুলে ধরেন ভাঙন দর্শন করুন কাহিনী । পরে স্থানীয়দের কাজের সাথে একাত্মতা জানিয়ে কামারখালী সোমেশ্বরী নদী ভাঙ্গন কমিটির হাতে সহায়তার প্রায় ২০ হাজার টাকা তুলে দেন তিনি ।
এই সময় আতাউর রহমান খান আখির জানান, দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় মানুষের দুঃখ দূর্দশা পাশে থেকেছেন । দেশের সকল দুর্যোগে তিনি জনগণের মাঝে সহায়তার হাত বাড়িয়েছেন সব সময় । আমরা আশা রাখি মাননীয় প্রধানমন্ত্রী কামারখালী সহ প্রায় তিন কিলোমিটার এলাকার নদীভাঙনে ক্ষতিগ্রস্ত সকলের পাশে এসে দাঁড়াবে এবং ভাঙনরোধে নদীর দু’পাশে স্থায়ী বেরিবাধ ব্যবস্থা করবেন । তাছাড়া সোমেশ্বরী নদীতে নিয়মবহির্ভূতভাবে ব্যবসায়ীরা বালু উত্তোলন করে আসছে । যা পরিবেশ ও প্রকৃতির জন্য মারাত্মক হুমকি স্বরূপ । অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলেই নদীর দু’পাশে তীব্র ভাঙ্গন সৃষ্টি হচ্ছে । তাই অচিরেই অপরিকল্পিতভাবে বালু উত্তোলন বন্ধ না হলে এই পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাঙ্গাবালীতে স্পিডবোট ডুবিতে নিখোঁজ পাঁচজনের লাশ উদ্ধার   উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জয়পুরহাট পৌরবাসীর সহযোগিতা চাইলেন পৌর মেয়র মোস্তাক   শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শিবলী সাদিক এমপির শুভেচ্ছা   মেহেন্দিগঞ্জে গভীর নিম্নচাপের প্রভাবে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ত্রান বিতরণ।   সংকটাপন্ন অবস্থাতেই ব্যারিস্টার রফিক উল হক   আধুনিক সভ্যতায় দাসত্ব   করোনার কারণে মেসি-রোনালদোর দ্বৈরথ হচ্ছে না   স্টার সিনেপ্লেক্সে অর্ধেক দামে সিনেমার টিকেট!   দীঘির সঙ্গে অভিনয় করছেন না বাপ্পী   বিমানের সিটের নিচ থেকে ৭ কেজি সোনা জব্দ   উপকূল অতিক্রম করছে নিম্নচাপ   ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে নীরব দুর্ভিক্ষ চলছে’,মুফতি সৈয়দ রেজাউল করীম   পানিবন্ধী জীবন যাপন করছে বরিশাল বাসী   নারী অধিকার আজ কোথায় জানতে চায় ফাতেমা   রৌমারীতে মাদ্রাসা ছাত্রী ধর্ষণ, ধর্ষক গ্রেফতার   হুশিয়ারী সংকেত মানছেন না পর্যটনেরা ।   যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে চীন-জার্মানিকে পরাশক্তি বলছে রাশিয়া |   কলাপাড়ায় সাবেক ইউপি সদস্যের রহস্যজনক মৃত্যুদেহ উদ্ধার   উজিরপুর সন্ধ্যা নদীর শাখা কচা নদীতে মা ইলিশ ধরার মহা উৎসব চলছে।   গৌরনদীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও পথসভা