শনিবার ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সিংড়ায় দ্বিতীয় দফা বন্যায় প্রায় দুইশ কোটি টাকার ক্ষয়ক্ষতি
প্রকাশ: ৫ অক্টোবর, ২০২০, ৮:১৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সিংড়ায় দ্বিতীয় দফা বন্যায় প্রায় দুইশ কোটি টাকার ক্ষয়ক্ষতি
নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ায় দ্বিতীয় দফা বন্যায় প্রায় দুইশ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। মৎস্য, কৃষি, প্রাণী সম্পদ, রাস্তা-ঘাটসহ অবকাঠামো খাতে এ ক্ষতি সাধন হয়েছে।
এ ক্ষতি পুষিয়ে নেয়া কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এগুলো ছাড়াও প্রায় অর্ধশত ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। গত বুধবার মধ্য রাতে সিংড়া পৌর শহরের শোলাকুড়া এলাকায় বাঁধ ভেঙ্গে ১৯টি বাড়ি সম্পূর্ণ বিলীন হয়ে যায়। এসময় ক্ষতিগ্রস্ত হয় আরো ২৫টি বাড়ি। ইতিমধ্যেই ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন এবং আর্থিক সহায়তা দেন স্থানীয় সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলক।
এদিকে শোলাকুড়া বাঁধ ভেঙ্গে যাওয়ায় শোলাকুড়া, সোহাগবাড়ি, কতুয়াবাড়ি, মহেশচন্দ্রপুর গ্রামের কয়েক হাজার মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অপরদিকে তাজুপর ইউনিয়নের হিয়াতপুর এলাকায় বাঁধ ভেঙ্গে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন ঐ ইউনিয়নের কয়েক হাজার মানুষ। এ উপজেলায় পানিবন্দি প্রায় লক্ষাধিক মানুষ। উপজেলায় মোট ৩৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।
এলজিইডি, সওজ, পাউবো, কৃষি ও মৎস্য অফিস জানায়, দু’দফা বন্যায় প্রায় ৫০ কি: মি: রাস্তার ক্ষতি সাধন হয়েছে। ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত রাস্তার তালিকা করা হচ্ছে। এতে প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে। এ বছর বন্যায় সড়ক ও জনপদের অধীনে সিংড়া-বলিয়াবাড়ি, সিংড়া-তাজপুর সড়কের বিভিন্ন অংশে ভাঙ্গনে প্রায় ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে।
পাউবো’র অধীনে আত্রাই নদী, গুরনই, বারনই, নাগর ও গোদাই নদীর বিভিন্ন বাঁধে ভাঙ্গনে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত বাঁধের তালিকা করা হচ্ছে। কৃষিতে এ উপজেলায় বন্যায় ৩২’শ হেক্টর রোপা আমন এবং ৩০ হেক্টর সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে। বন্যায় প্রথম দফায় প্রায় ৩ হাজার পুকুরের মাছ ভেসে যায়। পরের দফা বন্যায় আরো দেড় হাজার পুকুর ভেসে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক মৎস্যচাষী পথে বসেছে। এ খাতে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতি হবে।
সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. শফিকুল ইসলাম শফিক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিার পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হয়েছে, তাদেরকে পূণর্বাসন করা হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বড়াইগ্রামে স্থানীয় সাংসদ সদস্য আঃ কুদ্দুসের ৭৫ তম জন্মদিন পালন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) ও জাকের পার্টির ৩১তম প্রতিষ্ঠা বার্ষিকী   ভালোবাসার এপিঠ ওপিঠ!   রাজশাহীর দুর্গাপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার   গৌরনদীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনেজুলুস ও ধর্মীয় আলোচনা   পাবনার আতাইকুলা অধ্যাপক শেখ লুৎফরনেসা স্মৃতি ফুটবলটুর্নামেন্ট উদ্বোধন   নওগাঁর আত্রাইয়ে এক গৃহিণী গ্যাস ট্যাবলেট খেয়ে আত্নহত্যা   ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে কটাক্ষ ও ব্যঙ্গ চিত্র প্রদর্শনীর প্রতিবাদে আত্রাইয়ে বিশাল তৌহীদী জনতার গণ মিছিল   পাবনার ভাংগুড়ায় খানমরিচ ইউনিয়ন শাখার ৭ নং ওয়ার্ডের পুকুরপাড় চৌরাস্তায় এক কর্মীসভা অনুষ্টিত।   উজিপুর উপজেলা বিএনপির সিনিয় সহ সভাপতি মরহুম হক বালীর শোক সভা ও দোয়া অনুষ্ঠিত।   লালপুরে মাদক ও বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে দিন ব্যাপী খেলাধুলা   সাবেক সংসাদ সদস্য এম জহির উদ্দিন স্বপনের সুস্থতা কামনা করে গৌরনদীতে দোয়া ও মোনাজাত   পাবনার ভাংগুড়ায় পুরাতন মোটরসাইকেল ক্রয়বিক্রয় হাট উদ্ভোধন হয়েছে ।   মহানবীর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে জয়পুরহাটে বিক্ষোভ   ফ্রান্সে রাসুল (স) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনীর প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ   ফুল সজ্জিত গাড়িতে অবসরে যাওয়া এটিএসআইকে বিদায় দিল রাজশাহী জেলা পুলিশ   রাজশাহীতে করোনায় ১ জনের মৃত্যু, বিভাগে ১৯ জন শনাক্ত   পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেলের পাঁচ বছরের সাফল্য ও ব্যর্থতার আলোচনা সভা অনুষ্টিত   উজিরপুরে চেয়ারম্যান ইউসুফ হাওলাদারের আশু রোগ মুক্তি কামনায় দোয়া   দূর্ঘটনা কবলিত ব্যবসায়ীর খোয়া যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করে ফেরত দিলেন গৌরনদী হাইওয়ে থানার ওসি