রবিবার ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ডিজিটাল সহযোগিতায় শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ডিজিটাল সহযোগিতায় শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

নূরী নাজনীন |বরিশাল প্রেস |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যত প্রজন্মের অভিন্ন লক্ষ্য অর্জনে ডিজিটাল সহযোগিতায় বিশ্বব্যাপী অংশীদারিত্বের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বলেন, ‘আমরা আমাদের অভিন্ন লক্ষ্য অর্জনে একটি শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের অপেক্ষায় রয়েছি।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সাইডলাইনে ‘ডিজিটাল সহযোগিতা, ভবিষ্যত প্রজন্মের জন্য অ্যাকশন টুডে’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের ভার্চুয়াল অনুষ্ঠানে একথা বলেন।
পূর্বে ধারণকৃত ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে, কোভিড-১৯ মহামারী ডিজিটাল পরিসেবার শক্তিকে উন্মোচিত করেছে এবং ডিজিটাল বিভাজনকেও প্রকাশ করেছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘বিশে^র প্রায় অর্ধেক জনসংখ্যারই ন্যূনতম ইন্টারনেট প্রবেশগম্যতা নেই। সে শূন্যতা পূরণ করতে হবে।’
বাংলাদেশে তাঁর সরকার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের রূপকল্প নির্ধারণ করেছে উল্লেখ করে তিনি বলেন, ডিজিটালাইজেশনের জন্য সরকারের চাপের কারণেই বাংলাদেশ ইন্টরনেট প্রযুক্তিতে একটি ব্যাপক পরিবর্তন প্রত্যক্ষ করেছে। তিনি বলেন, দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০৩ দশমিক ৪৮ মিলিয়নে দাঁড়িয়েছে। আমাদের ডিজিটালাইজেশন জনগণকে পরিবর্তন-নির্মাতা হওয়ার বিশাল সুযোগ এনে দিয়েছে।
শেখ হাসিনা বলেন, ‘ডিজিটাল কানেকটিভিটির ওপর আমাদের আলোকপাত অর্থনৈতিক বিকাশকে সহজতর করেছে এবং নারীর ক্ষমতায়নসহ সামাজিক পরিবর্তনকে অনুঘটক করেছে। এটি এসডিজিগুলোকে বাস্তবায়ন এবং কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করছে।’
তিনি বলেন, ‘যেহেতু আমরা বাংলাদেশকে ২০৪১ সাল নাগাদ একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছি, কাজেই আমরা আমাদের তরুণ প্রজন্মকে এই রূপান্তরিত যাত্রার কেন্দ্রে রাখতে চাই।’
প্রধানমন্ত্রী বলেন, তিনি চতুর্থ শিল্প বিপ্লবের ফলে সৃষ্ট উদীয়মান চাকরির বাজার বিবেচনা করে ২০৩০ সালের মধ্যে দেশের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়কে ডিজিটাল একাডেমি এবং সেন্টার অব এক্সিলেন্স হিসেবে প্রতিষ্ঠায় অঙ্গীকারাবদ্ধ হতে চান।

ইথিওপিয়ার প্রেসিডেন্ট সালেহ ওয়ার্ক জেওয়াদি, জাতিসংঘ মহাসচিব এন্তনিও গুতেরেস, ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনেরিয়েটা ফোর, আলিবাবা গ্রুপের কো-ফাউন্ডার ও জাতিসংঘ মহাসচিবের ডিজিটাল সহযোগিতা সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্যানেলের কো-চেয়ার জ্যাক মা, ভার্টি এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুনিল ভার্টি মিত্তাল, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামির পক্ষে সে দেশের আইসিটি মন্ত্রী পাউলা ইনগাবিরে, ওয়াল্ড ওয়াইড ওয়েভের (ডব্লুডব্লুডব্লু) প্রতিষ্ঠাতা টিম বার্নার্স লি, এক্সপ্রাইজ ফাউনোডশনের সিইও অনুশেহ আনসারি, ইউএনডিপি প্রশাসক অচিম স্টেইনার এবং জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপপো গ্রান্ডি অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনেরিয়েটা ফোর এবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিউ) মহাসচিব হলিন ঝাও-এর যৌথ আমন্ত্রণে এই ইভেন্টে যোগ দেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশাল পূজামণ্ডপে আনসার বাহিনীর ভুমিকা প্রশংসনীয়।   সাভারে খুন হওয়া রাবির সাবেক শিক্ষার্থীর জানাজায় মানুষের ঢল, দোষীদের কঠোর শাস্তি দাবি   সোনার বাংলা গড়ার লক্ষ্যে আত্মপ্রকাশ করলো অরাজনৈতিক সংগঠন ‘জনক’ |   পাবনা ভাংগুড়ায় বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগস ভাংগুড়া উপজেলা শাখার নতুন কমিটি গঠন ।   নওগাঁর আত্রাইয়ে ৪র্থ শ্রেনীর ছাত্রীর আত্মহত্যা   ভোলার শিবপুরে গৃহবধুকে মারধর ও কুপিয়ে জখম   রাঙ্গাবালী উপজেলার কেন্দ্রীয় মন্দিরের এর বেহাল দশা   র‍্যাবের অভিযানে ১০ মাদকসেবী আটক   সাগর-রুনি হত্যায় জড়িতদের ছবি প্রস্তুতে চলছে |   ফুলেল শুভেচ্ছায় সিক্ত মো :শাহে আলম এমপি   রৌমারীতে ব্রহ্মপুত্র নদের খনন কাজের উদ্বোধন করেছেন প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন   সাভারে ছিনতাইকারীর ছুরিকাঘাতে রাজশাহীর যুবক নিহত   দুঃসময়ে আমাকে কারামুক্ত করতে এগিয়ে আসেন রফিক-উল হক | প্রধানমন্ত্রী   আবারো কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো   নাটোরের সিংড়ায় চলনবিলের বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ   বড়াইগ্রামে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক   কলাপাড়ায় এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।   ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে শিবলী সাদিক এমপির শোক   অপরাধ করে কোনো পুলিশও ছাড় পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী   নবীজির প্রিয় তিন আমল