রবিবার ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

হারানো ঐতিহ্য ফিরে পাচ্ছে রাজশাহীর সোনাদীঘি
প্রকাশ: ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৪:০৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

হারানো ঐতিহ্য ফিরে পাচ্ছে রাজশাহীর সোনাদীঘি

রাজশাহী ব্যুরো : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি পাঠাগার। এ লক্ষ্যে কাজ দ্রæত গতিতেই এগিয়ে চলেছে।
এক সময় সোনাদীঘি ছিল অন্যতম বিনোদনকেন্দ্র। সোনাদীঘির চারপাশ উন্মুক্ত ছিল। এর পানি এতটাই স্বচ্ছ ছিল যে তা দিয়ে এলাকাবাসীর রান্নার কাজও চলত। পানিতে যাতে কেউ ময়লা ফেলতে না পারে, তা তদারকির দায়িত্বে থাকতেন রাজশাহী পৌরসভার কর্মচারীরা।

পদ্মা নদীর সঙ্গে সরাসরি সংযুক্ত ছিল দীঘি। এতে ভরা বর্ষা মৌসুমে পদ্মার পানি ঢুকত দীঘিতে। নদীর ঘোলা পানি থিতিয়ে যাওয়ার পর দেখা মিলত স্বচ্ছ পানির। ১৯৮০-৮১ সালের দিক থেকে সোনাদীঘির চারপাশে স্থাপনা নির্মাণ শুরু হয়। ঢাকা পড়ে সোনাদীঘির মুখ। রাস্তা থেকে আর সোনাদীঘি দেখা যেত না তখন।
সোনাদীঘির হারানোর ঐতিহ্য ফিরে আনতে ২০০৯ সালে প্রথম মেয়াদে উদ্যোগ নেন সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) এর আওতায় ‘এনা প্রপার্টিজ’ নামের একটি নির্মাতা প্রতিষ্ঠানের সাথে ১৬ তলাবিশিষ্ট ‘সিটি সেন্টার’ নির্মাণ ও সোনাদীঘিকে সাজানোর চুক্তি করে রাজশাহী সিটি

কর্পোরেশন। সিটি মেয়র খায়রুজ্জামান লিটনের প্রথম মেয়াদের সময়কালে (২০০৮-১৩) এর নির্মাণকাজ এগোলেও পরবর্তী ৫ বছর কাজ বন্ধ হয়ে থাকে। ২০১৮ সালের ৫ অক্টোবর দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণের পর সিটি সেন্টার ও সোনাদীঘিকে সাজানোর কাজে গতি ফেরান মেয়র খায়রুজ্জামান লিটন।
ইতোমধ্যে বিভিন্ন স্থাপনা, মসজিদ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সোনাদীঘিকে উন্মুক্ত করা হয়েছে। বৈধ ব্যবসায়ীদের সিটি সেন্টারে পুর্নবাসন করা হয়েছে। গত ১৮ সেপ্টেম্বর সোনাদীঘি মসজিদকে সিটি সেন্টারের স্থানান্তর করা হয়েছে। এরপর শুরু হয় স্থাপনা ভাঙার কাজ। নির্মাণ কাজ ও সাজানো শেষে সিটি সেন্টার হবে অন্যতম বাণিজ্যকেন্দ্র আর সোনাদীঘি হবে দৃষ্টিনন্দন বিনোদনকেন্দ্র। সোনাদীঘিকে কেন্দ্র করে ওই এলাকার পুরো চিত্রই পাল্টে যাবে। দর্শনার্থীদের পাশাপাশি পুরো বাজার এলাকার ব্যবসায়ীরাও এর

সুফল ভোগ করবেন। এই দীঘির চারপার্শে পর্যাপ্ত বসার জায়গা রাখা হবে। পরিবার নিয়ে মানুষ সেখানে বসবে। উপভোগ করবে স্বচ্ছ পানির জলাধার। রাতে আলোকায়ন থাকবে। থাকবে ফোয়ারা। সংস্কার শেষ হলে তিন দিক থেকে সোনাদিঘিকে দেখা যাবে। তখন এটি আগের মতোই নগরের একটি বিনোদন কেন্দ্রে পরিণত হবে।
রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, ঐহিত্যবাহী সোনাদিঘী পাড়ে নবনির্মিত সিটি সেন্টার হবে রাজশাহীর সবচেয়ে চমৎকার আধুনিক বহুতল ভবন। সোনাদীঘিকে কেন্দ্র করে উন্নয়ন ও সৌন্দর্য্য বর্ধনের কাজ করা হবে। নির্মিত হবে নতুন মসজিদ। থাকবে বসার ও হাটার রাস্তা এবং উন্মুক্ত জায়গা। রাতে আলোকায়ন করা হবে। দিঘীকে সংস্কার করে স্বচ্ছ পানির ব্যবস্থা করা হবে। কাজ শেষে সোনাদিঘী ফিরে পাবে তার ঐতিহ্য ও নিজস্ব স্বকীয়তা।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  আরও দায়িত্বশীল হয়ে কাজ করতে জানিয়ে আহ্বান করেছেন প্রধানমন্ত্রী ।   বরিশাল পূজামণ্ডপে আনসার বাহিনীর ভুমিকা প্রশংসনীয়।   সাভারে খুন হওয়া রাবির সাবেক শিক্ষার্থীর জানাজায় মানুষের ঢল, দোষীদের কঠোর শাস্তি দাবি   সোনার বাংলা গড়ার লক্ষ্যে আত্মপ্রকাশ করলো অরাজনৈতিক সংগঠন ‘জনক’ |   পাবনা ভাংগুড়ায় বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগস ভাংগুড়া উপজেলা শাখার নতুন কমিটি গঠন ।   নওগাঁর আত্রাইয়ে ৪র্থ শ্রেনীর ছাত্রীর আত্মহত্যা   ভোলার শিবপুরে গৃহবধুকে মারধর ও কুপিয়ে জখম   রাঙ্গাবালী উপজেলার কেন্দ্রীয় মন্দিরের এর বেহাল দশা   র‍্যাবের অভিযানে ১০ মাদকসেবী আটক   সাগর-রুনি হত্যায় জড়িতদের ছবি প্রস্তুতে চলছে |   ফুলেল শুভেচ্ছায় সিক্ত মো :শাহে আলম এমপি   রৌমারীতে ব্রহ্মপুত্র নদের খনন কাজের উদ্বোধন করেছেন প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন   সাভারে ছিনতাইকারীর ছুরিকাঘাতে রাজশাহীর যুবক নিহত   দুঃসময়ে আমাকে কারামুক্ত করতে এগিয়ে আসেন রফিক-উল হক | প্রধানমন্ত্রী   আবারো কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো   নাটোরের সিংড়ায় চলনবিলের বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ   বড়াইগ্রামে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক   কলাপাড়ায় এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।   ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে শিবলী সাদিক এমপির শোক   অপরাধ করে কোনো পুলিশও ছাড় পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী