রবিবার ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ভোলার গ্যাস উত্তোলনে বিদেশি কোম্পানী গ্যাজপ্রমের সাথে চুক্তি বাতিলের দাবিতে বরিশালে বাসদের বিক্ষোভ
প্রকাশ: ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৬:০২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভোলার গ্যাস উত্তোলনে বিদেশি কোম্পানী গ্যাজপ্রমের সাথে চুক্তি বাতিলের দাবিতে বরিশালে বাসদের বিক্ষোভ

বরিশাল ব্যুরোঃ ভোলার গ্যাস বিদেশী কোম্পানি গ্যাজপ্রমকে ইজারা দেয়া চলবে না, দেশীয় মালিকানা নিশ্চিত করে ভোলার গ্যাস দেশীয় কোম্পানি দিয়ে উত্তোলন কর এবং বরিশাল বিভাগে গ্যাসভিত্তিক কারখানা নির্মাণ করে কর্মসংস্থান নিশ্চিত করার দাবিতে আজ সকাল ১১.৩০টায় অশ্বিনী কুমার হলের সামনে দুর্যোগপূর্ন আবহাওয়ার মধ্যেও মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখা।

বাসদ আহবায়ক ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে ও সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদের জেলা সদস্য জাহাঙ্গীর হোসেন দিদার, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের শহীদুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগরের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, সৈয়দ মাহিন, কৈশিক বেপারী।

নেতৃবৃন্দ বলেন, ২০১৭ সালে ভোলার এই দ্বিতীয় গ্যাসক্ষেত্রটি আবিস্কার করে বাংলাদেশের বাপক্সে। তারা এই গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে সক্ষম হলেও আমরা অবার বিষ্ময়ে লক্ষ্য করছি যে এই গ্যাস উত্তোলনে বিদেশি কোম্পানি গ্যাজপ্রমের সাথে চুক্তির নীল নকসা করা হচ্ছে। বিদেশী কোম্পানিকে দিয়ে এই গ্যাস উত্তোলনে খরচ হবে প্রায় দ্বিগুণ। বিদেশী কোম্পানীর সাথে চুক্তি স্পষ্টভাবে দেশের সম্পদ লুটপাটের এক ঘৃন্য পাঁয়তারা এবং জাতীয়ভাবে আত্মনির্ভরশীল হওয়ার পথে বড় বাধা।

নেতৃবৃন্দ বলেন, গ্যাস উত্তোলনের কাজ গ্যাস আবিস্কারের তুলনায় সহজ এবং বাপেক্স এই কাজটি দীর্ঘদিন থেকে দক্ষতার সাথে করে যাচ্ছে। যেখানে বাপেক্স একটি গ্যাসকুপ খননে সর্বোচ্চ ৮০ কোটি টাকা খরচ করে সেখানে গ্রাজপ্রমের সাথে একই কাজ ১৮০ কোটি টাকায় চুক্তি করা হচ্ছে। যেখানে বাপেক্স প্রতিবছর ৩/৪টি কুপ খনেনর ক্ষমতা রাখে সেখানে কোনভাবেই বিদেশী কোম্পনীর সাথে এই লুটপাট আর দাসত্বে চুক্তি জনগণ মেনে নেবে না।

তাই অবিলম্বে বিদেশি কোম্পানী গ্যাজপ্রমের সাথে কোন চুক্তি বাতিল করে দেশিয় কোম্পানী বাপেক্স-প্রেট্রো বাংলার সাহায্যে ভোলার গ্যাস অনুসন্ধান-উত্তোলন করতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, ভোলার গ্যাস বিদেশী কোম্পানি গ্যাজপ্রমকে ইজারা দেয়া বাতিল, দেশীয় মালিকানা নিশ্চিত করে ভোলার গ্যাস দেশীয় কোম্পানি দিয়ে উত্তোলন এবং বরিশাল বিভাগে গ্যাসভিত্তিক কারখানা নির্মাণের দাবি আদায়ে বরিশালে বিভাগীয় সমাবেশ, লংমার্চ এবং প্রয়োজনে হরতালের মতো কঠোর কর্মসূচি দেয়া হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশাল পূজামণ্ডপে আনসার বাহিনীর ভুমিকা প্রশংসনীয়।   সাভারে খুন হওয়া রাবির সাবেক শিক্ষার্থীর জানাজায় মানুষের ঢল, দোষীদের কঠোর শাস্তি দাবি   সোনার বাংলা গড়ার লক্ষ্যে আত্মপ্রকাশ করলো অরাজনৈতিক সংগঠন ‘জনক’ |   পাবনা ভাংগুড়ায় বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগস ভাংগুড়া উপজেলা শাখার নতুন কমিটি গঠন ।   নওগাঁর আত্রাইয়ে ৪র্থ শ্রেনীর ছাত্রীর আত্মহত্যা   ভোলার শিবপুরে গৃহবধুকে মারধর ও কুপিয়ে জখম   রাঙ্গাবালী উপজেলার কেন্দ্রীয় মন্দিরের এর বেহাল দশা   র‍্যাবের অভিযানে ১০ মাদকসেবী আটক   সাগর-রুনি হত্যায় জড়িতদের ছবি প্রস্তুতে চলছে |   ফুলেল শুভেচ্ছায় সিক্ত মো :শাহে আলম এমপি   রৌমারীতে ব্রহ্মপুত্র নদের খনন কাজের উদ্বোধন করেছেন প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন   সাভারে ছিনতাইকারীর ছুরিকাঘাতে রাজশাহীর যুবক নিহত   দুঃসময়ে আমাকে কারামুক্ত করতে এগিয়ে আসেন রফিক-উল হক | প্রধানমন্ত্রী   আবারো কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো   নাটোরের সিংড়ায় চলনবিলের বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ   বড়াইগ্রামে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক   কলাপাড়ায় এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।   ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে শিবলী সাদিক এমপির শোক   অপরাধ করে কোনো পুলিশও ছাড় পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী   নবীজির প্রিয় তিন আমল