বুধবার ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মৃত ব্যক্তির জন্য জীবিতদের যে আমল করতে বলে ইসলাম
প্রকাশ: ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:১৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মৃত ব্যক্তির জন্য জীবিতদের যে আমল করতে বলে ইসলাম

এ পৃথিবীতে কেউ স্থায়ী নয়। আজ জীবিত থাকলে কাল থাকবে কিনা নিশ্চয়তা নেই। শরীর থেকে আত্মা বেরিয়ে গেলেই মানুষ মৃত বলে বিবেচিত হয়। মৃত্যু সম্পর্কে আল্লাহ কোরআনে ইরশাদ করেন, ‘প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আর কিয়ামতের দিন তোমাদের পরিপূর্ণ প্রতিদান দেওয়া হবে। তারপর যাকে জাহান্নাম থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, সে-ই সফলকাম। আর পার্থিব জীবন ধোঁকার বস্তু ছাড়া কিছুই নয়।’ সুরা আলে ইমরান, আয়াত ১৮৫।

মৃত্যু থেকে কেউ রেহাই পাবে না। সবাইকে একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এ সম্পর্কে কোরআনে আল্লাহ আরও ইরশাদ করেন, ‘প্রত্যেককে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে। আমি তোমাদের মন্দ ও ভালো দ্বারা পরীক্ষা করি এবং তোমরা আমার কাছেই প্রত্যাবর্তিত হবে।’ সুরা আম্বিয়া, আয়াত ৩৫। পৃথিবী ছেড়ে কেউ চলে গেলে তার জন্য জীবিতরা কিছু করবে কিনা এ সম্পর্কে ইসলামী শরিয়ত কিছু নির্দেশনা দিয়েছে; যা মেনে চলা মৃত ব্যক্তির কল্যাণকামীদের জন্য জরুরি। তার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হলো- এক. সর্বত্র মৃত ব্যক্তির ভালো কাজের আলোচনা ছড়িয়ে দেওয়া। এ সম্পর্কে হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বর্ণনা করেছেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা তোমাদের মৃতদের ভালো কাজগুলোর আলোচনা কর এবং মন্দ কাজের আলোচনা থেকে বিরত থাকো।’ আবু দাউদ।
দুই. মৃত ব্যক্তির জন্য বেশি বেশি দোয়া করা। তার রুহের মাগফিরাত কামনা করা। তার ভুলত্রুটির জন্য ক্ষমা প্রার্থনা করা। এ সম্পর্কে কোরআনে হজরত নুহ (আ.)-এর দোয়া বর্ণিত হয়েছে। তিনি বলেছেন, ‘হে আমার প্রতিপালক! আমাকে ক্ষমা করে দিন এবং আমার পিতা-মাতাকেও এবং যে ইমান অবস্থায় আমার ঘরে প্রবেশ করেছে আর সমস্ত মোমিন পুরুষ ও মোমিন নারীকেও।’ সুরা নুহ, আয়াত ২৮।
তিন. মৃত ব্যক্তির সওয়াবের উদ্দেশ্যে দান-সদকা করা। এ সম্পর্কে হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, ‘সাদ ইবনে উবাদা (রা.)-এর অনুপস্থিতিতে তাঁর মা ইন্তেকাল করেন। তিনি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করেন, আমার অনুপস্থিতিতে আমার মা মারা গেছেন। আমি যদি তাঁর পক্ষ থেকে সদকা করি তবে কি তাঁর কোনো উপকারে আসবে? তিনি বলেন, হ্যাঁ। সাদ (রা.) বললেন, আমি আপনাকে সাক্ষী রেখে বলছি যে, আমার ‘মিখরাফ’ নামক বাগানটি আমার মায়ের জন্য সদকা করে দিলাম।’ বুখারি।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, ‘এক ব্যক্তি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করে, আমার পিতা ইন্তেকাল করেছেন এবং ধন-সম্পদ রেখে গেছেন কিন্তু অসিয়ত করে যাননি। এখন আমি যদি তাঁর পক্ষ থেকে সদকা করি, তবে কি তাঁর (গুনাহের) কাফফারা হবে? তিনি বললেন, হ্যাঁ।’ মুসলিম।

লেখক : মুহাদ্দিস, খাদিমুল ইসলাম মাদ্রাসা, ঢাকা




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  যেকোনো মুহূর্তের জন্য প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ।   এবারও খুলছেনা শিক্ষা প্রতিষ্ঠান গুলো,বারছে ছুটির মেয়াদ ।   ফ্রান্সে রাসুল (স) এর ব্যঙ্গ কার্টুন প্রদর্শনের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন   নাটোরের বড়াইগ্রামে বৃদ্ধার লাশ উদ্ধার   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৪   পাথরঘাটায় মন্দিরে প্রতিমার মুকুট কালেমা লেখা! ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন   পাবনা ভাংগুড়া খানমরিচ ইউনিয়নের জাতীয়বাদী ‌ যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত   বাগেরহাটে পূজাদেখে বাড়ি ফেরার পথে তরুনী ধর্ষন, ইউপি সদস্য আটক   বাউফলের কাছিপাড়াতে এইচ,এস,সি(২০২০) পরিক্ষার্থী উর্তীন্ন শিক্ষার্থীর অপমৃত্যৃের ঘটনা ঘটেছে।   যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা বার্তা   দিন বদলের হাওয়া!   খানমরিচ ইউপি চেয়ারম্যান আসাদের নেতৃত্বে ডাবল মার্ডার আসামিদের ফাঁসির দাবিতে মানববন্ধন   গৌরনদীতে অভিযানে তিনশত মিটার জাল জব্দ ও দুইজনকে জেল,জরিমানা   বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর ব্যঙ্গ চিত্র তৈরি ও প্রচারের প্রতিবাদে বরিশালে বিক্ষোভ মিছিল   বরিশালে ১ ঘণ্টার জন্য প্রতীকি জেলা প্রশাসক হলেন নাদিরা জাহান মুনা।   আবেদনের ৩ ঘন্টার মাথায় বিদ্যুৎ সংযোগ পেলো হালিমা বিবি   তালতলীতে সম্পত্তি লিখে বাড়ি ছাড়ার পরে ও অন্ধ -মা-বাবাকে পিটিয়ে জখম   দরখাস্ত করে ৩ ঘন্টার মাথায় বিদ্যুৎ সংযোগ পেলো হালিমা বিবি   পুনাক বিএমপি’র উদ্যোগে বিএমপি’র ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত।   রাজশাহীতে যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত