বৃহস্পতিবার ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মেসির দুই দশক
প্রকাশ: ১৮ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মেসির দুই দশক

অনলাইন ডেস্কঃআর্জেন্টিনা ছেড়ে ভীরুভীরু পায়ে প্রথমবারের মতো বার্সেলোনায় পা রেখেছিলেন লিওনেল মেসি। ছিল একটাই স্বপ্ন, স্পেনের বিখ্যাত এই ক্লাবের একজন হওয়া। শারীরিক বাধা পেরিয়ে কাজটা সহজ ছিল না মোটেও। সে বাধার দেওয়াল টপকে মেসি নিজের স্বপ্নকে তো সত্যি করেছিলেনই, পরের ২০ বছরে ক্লাবেরও অজস্র স্বপ্নপূরণের প্রধান কুশীলব বনেছেন তিনি!

বার্সেলোনায় ২০ বছর পূর্তির দিনটা অবশ্য জোড়া গোল দিয়ে রাঙিয়েছেন মেসি। জিরোনার বিপক্ষে প্রীতি ম্যাচে প্রথমে ফেলিপে কোটিনহোর গোলেও পরোক্ষ অবদান ছিল তার। ফলে ৩-১ ব্যবধানে অনায়াস এক জয় পেয়েছে কাতালান দলটি।

ছয় বারের ব্যালন ডি’অর জয়ীর ২১তম বছরটাই বার্সায় শেষ বছর হয়ে যেতে পারে। কিন্তু তার আগের সময়গুলোয় যা করেছেন তাতে তাকে দলটির ইতিহাসের সেরা খেলোয়াড় বলে দেওয়ার জন্য যথেষ্ট। শেষ ২০ বছরে বার্সেলোনার হয়ে সম্ভাব্য সবকটি দলীয় জিতেছেন মেসি। ফলে ব্যক্তিগত শিরোপাও তার পায়ে লুটিয়ে পড়েছে পাল্লা দিয়ে।

২০০৪ সালে ফ্র্যাঙ্ক রাইকার্ডের কোচিংয়ে প্রথমবারের মতো মূল দলে খেলেন মেসি। এর এক বছর পর আলবাকেতের বিপক্ষে তার আদর্শ রোনালদিনহোর পাস থেকে করা এক দারুণ গোলে শুরু। বছর দুয়েক পর গেটাফের বিপক্ষে প্রায় ৯ জনকে ছিটকে দিয়ে ম্যারাডোনার শতাব্দীসেরা গোলটির মতোই এক লক্ষ্যভেদে নিজের আগমনী বার্তা শুনিয়েছিলেন মেসি।

রোনালদিনহোর ছায়া থেকে বেরিয়ে এসে নিজস্ব এক সত্তা তৈরি করেছিলেন পেপ গার্দিওলার অধীনে। ২০০৯ সালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদেরই মাঠে ‘ফলস নাইন’ অবস্থানে খেলিয়ে দুর্ধর্ষ ৬-২ ব্যবধানের এক জয় পেয়েছিলেন সে সময়ের বার্সা কোচ। ঐ বছরেই সম্ভাব্য ছয়টি শিরোপাই জিতে বার্সা, মেসি জেতেন ক্যারিয়ারের প্রথম ফিফা বর্ষসেরা আর ব্যালন ডি’অর।

সময়ের সঙ্গে সঙ্গে মেসি আরো ভয়ংকরই হয়েছেন কেবল। ২০১২ সালে তো সব রেকর্ড ভেঙে করেন ৯১ গোল। এরপর আরো রেকর্ড ভেঙেছেন গড়েছেন। হয়েছেন বার্সার সর্বোচ্চ গোলদাতা, পরে হয়েছেন লা লিগারও। চ্যাম্পিয়ন্স লিগে গড়েছেন দ্রুততম শতগোলের রেকর্ড। পথে আরো দুটো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতেছেন আর্জেন্টাইন তারকা।

লিগেও সমানভাবে কথা বলেছে তার বাঁ পা। তার কৃতিত্বেই তো ২০১৫ থেকে ২০২০ পর্যন্ত ছয় মৌসুমে পাঁচটি লিগ শিরোপা জিতেছে দল, শেষ ১২ মৌসুমে আট বার।

সাম্প্রতিক সময়ে ক্লাবের সঙ্গে বনিবনা না হওয়ায় হয়তো ক্লাব ছাড়তে চেয়েছেন, তবে তাতে বার্সায় মেসির ইতিহাস ক্ষয়ে যাবে না একটুও।

বার্সার হয়ে মেসির মোট ম্যাচ-৭৩১ গোলসংখ্যা-৬৩৪ জোগান-২৮৫

লা লিগায় মোট ম্যাচ-৪৮৫ গোলসংখ্যা-৪৪৪ জোগান-২০১

চ্যাম্পিয়ন্স লিগে মোট ম্যাচ-১৪৩ গোলসংখ্যা -১১৫ জোগান -৩৯




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালে সম্মিলিত সাংবাদিক পরিষদ ( এস এস পি)’র সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন।   জামালপুরের মেলান্দহে গলায় ওড়না পেঁচিয়ে কলেজ ছাত্রীর আত্মহত্যা   উজিরপুরে স্বাস্থ্যবিধি ও নিয়ম মেনে পূজা উদযাপনের আহ্বান, চেয়ারম্যান সরোয়ার   জয়পুরহাটে প্রতিটি পূজা মণ্ডপে মাস্ক ও সচেতনতামূলক ব্যানার বিতরণ   বরগুনায় জেলা প্রশাসনের পুকুরে মরে গেছে ২৫ লাখ টাকার মাছ ঠিকাদারের দূষিত পানিতে নিঃস্ব ইজারাদার   বরিশালের পলাশপুর কলোনীতে মহানগর গোয়েন্দা বিএমপি’র ব্লক রেইড।   বড়াইগ্রামে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম শীর্ষক কর্মশালা   নওগাঁর আত্রাইয়ে পুজার সকল প্রস্তুুতি সম্পন্ন,কাল মহাষষ্ঠীর মাধ্যমে শারদীয় দুর্গোৎসব শুরু   স্বতন্ত্র প্রার্থীর সাথে নৌকার পরাজয়, উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হলো মহিপুর ইউপি নির্বাচন।।   ক্যাশ আউট খরচ নিয়ে বিভ্রান্তিকর প্রচারণা নগদ’র, উপেক্ষিত বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা।   বরিশাল টাইলস এন্ড স্যানিটারী বিজনেস এসোসিয়েশন’র মতবিনিময় সভা।   নবাবগঞ্জে স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ ফ্রী ক্যাম্পেইন   শেরপুরে ছাত্রীকে অপহরণ করে ধর্ষণ – শিক্ষকের বিরুদ্ধে গৃহবধুকে শ্লীলতাহানির অভিযোগ   রাজশাহীতে পুলিশ পরিচয়ে তিন বছর ধরে অর্থ আদায়, প্রতারক আটক   কলাপাড়ায় গলায় ফাঁস দিয়ে দশম শ্রেণির ছাত্রীর আত্মহত্যা।।   ১১ দফা দাবীতে দুই বছরে ৪ দফায় কর্মবিরতি : প্রভাব পড়েছে মোংলা বন্দরে   বিভিন্ন পূজা মন্ডপে কেসিসির অনুদান প্রদান   নাটোরের সিংড়ায় চালককে হত্যা করে অটো ভ্যান ছিনতাই   সারাবিশ্বে করোনয় মৃতের সংখ্যা এগারো লাখ ছাড়িয়ে ।   “সকল কাজে অংশ নিব নিজের অধিকার বুঝে নিব ।”