শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

নগরীর সৌন্দর্য্য বর্ধণের ইলিশ ঝর্না অচল
প্রকাশ: ২০ এপ্রিল, ২০২২, ১:৫৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নগরীর সৌন্দর্য্য বর্ধণের ইলিশ ঝর্না অচল

নিজস্ব প্রতিবেদক:- বিভাগীয় শহর বরিশাল নগরীর শোভাবর্ধনে বেশকিছু পার্ক ও ভাস্কর্য নির্মাণসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে সিটি কর্পোরেশন। কিন্তু নগরীর জেলখানার মোড়ে অবস্থিত সৌন্দর্য্য বর্ধনের ইলিশ ঝর্নাটি দীর্ঘদিন থেকে অচল হয়ে পরে রয়েছে। ঝর্নার চারিপাশে ময়লা-আবর্জনার স্তুপ জমে এখন ডাস্টবিনে পরিনত হয়েছে।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, উদ্বোধনের পর ইলিশ ঝর্নাটি নগরীর জেলখানা মোড় এলাকার শোভাবর্ধনের পাশাপাশি রাতে আলোর ঝলকানিতে পথচারীদের বিমহিত করতো। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে র্দীঘ দুইবছরের অধিক সময় ধরে ঝর্ণাটি অচল হয়ে পরে রয়েছে।
সরেজমিনে দেখা গেছে, ঝর্ণাটির বেহাল দশা। ময়লা আর আবর্জনার স্তুপ জমে এখন ডাস্টবিনে পরিনত হয়েছে। সম্পূর্ণ অকেজো হয়ে পরে রয়েছে, পানির পাম্প ও পানির ঝর্নার কলগুলো। নেই ইস্টিলের তৈরি পানিতে থাকা ইলিশ মাছের প্রতকি।
স্থানীয়দের অভিযোগ, নিরাপত্তার অভাবে গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলো চুরি হয়ে গেছে। বর্তমানে অযতেœ পরে থাকা উন্নতমানের পানির মোটরটিও নিরাপত্তার অভাবে যেকোন সময় চুরি হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।
স্থানীয় চটপটি বিক্রেতা মামুন-অর রশিদ বলেন, নগরীর সৌন্দর্য বর্ধনের জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জেলখানার মোড়ে নির্মিত ইলিশ ঝর্ণাটি সিটি কর্পোরেশনের অবহেলার কারনেই অচল হয়ে পরেছে। ঝর্নাটির পানির হাউজে নেই কোন পানি, জলছে না আলোকসজ্জা, উপরে উঠছেনা ঝর্নার পানি।
স্থানীয় কবির হোসেন বলেন, বর্তমানে পথচারীরা ঝর্ণাটির সামনে থেকে হেটে গেলে তাদের মনে হয়না জেলখানার মোড়ে একটি ঝর্ণা রয়েছে। ঝর্নাটির সামনে ব্যাটারিচালিত ইজিবাইক ও সিএনজির স্টান্ড করা হয়েছে।
স্থানীয় একাধিক ব্যক্তিরা বলেন, ফুটপাতের ব্যবসায়ীসহ ইজিবাইক ও সিএনজির চালকরা ঝর্ণাটিকে বিকল করে রেখেছে। কারন এখানে সৌন্দর্য্য বর্ধনের ঝর্না সচল থাকলে তাদের ক্ষতি হবে বেশি। সেদিকে সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্তদের কোন নজর নেই। সচেতন নগরবাসী শোভাবর্ধনের ইলিশ ঝর্ণাটিকে দ্রুত সংস্কার করে আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য সিটি মেয়রের হস্তক্ষেপ কামনা করেছেন।
বরিশাল সিটি কর্পোরেশন প্রধান জনসংযোগ কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, জেলখানার মোড়ে শোভাবর্ধনের যে ঝর্না আছে, তা আমার জানা নেই। খুব শীঘ্রই সরেজমিন পরিদর্শন করে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ঝর্ণাটিকে সংস্কারের মাধ্যমে সচল করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
অপরদিকে নগরীতে পর্যাপ্ত বিনোদন কেন্দ্র না থাকায় নগরবাসী বিনোদন থেকে বঞ্চিত হচ্ছেন। নগরীতে হাতেগোনা কয়েকটি বিনোদন কেন্দ্র থাকলেও তাতে নেই বিনোদনের তেমন কোন ব্যবস্থা। ফলে বিনোদন কেন্দ্র যাও আছে তাতেও দিন দিন বিনোদন পিয়াসীদের সংখ্যা কমে যাচ্ছে।
খোঁজনিয়ে হানা গেছে, নগরীতে সবমিলিয়ে সাতটি বিনোদন কেন্দ্র থাকলেও তা কেবলমাত্র নামেই। এরমধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের পক্ষ থেকে কৃত্রিমভাবে তৈরি করা হয়ছিল বেশ কয়েকটি বিনোদন স্পট। তারমধ্যে উল্লেখ্যযোগ্য-মুক্তিযোদ্ধা পার্ক, স্বাধীনতা পার্ক, বিএম স্কুল সংলগ্ন মুক্তিযোদ্ধা কাঞ্চন উদ্যান ও বঙ্গবন্ধু উদ্যান।
অপরদিকে বাণিজ্যিকভাবে নির্মিত হয়েছেন নগরীর বান্দ রোডস্থ প্লানেট পার্ক। এছাড়াও প্রতিদিন অনেক বিনোদন পিয়াসী ভিড় জমাচ্ছে দপদপিয়া সেতুতে কিন্তু নগরবাসীর চাহিদা অনুযায়ী বিনোদনের ব্যবস্থা না থাকায় পার্কগুলোতে দর্শনার্থীদের সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। সবমিলিয়ে নগরীর বিনোদন কেন্দ্রগুলো নানা সমস্যায় জর্জড়িত হয়ে পরেছে।
এ ব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশন প্রধান জনসংযোগ কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, সিটি কর্পোরেশনের অধীনে যেসব বিনোদন কেন্দ্র রয়েছে সেগুলো সরেজমিন পরিদর্শন করে দ্রুত সংস্কারের ব্যবস্থা গ্রহণ করা হবে।

 




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী   খানসামায় ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারে বাড়ি প্রদান ও ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ    হাওরে আর সড়ক নয়, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশনা   খাদ্য উৎপাদন-মজুত-বিপণনে অনিয়মে হবে সর্বোচ্চ ৫ বছরের জেল   ঈদের আগে-পরে ৬ দিন ফেরিতে ট্রাক পারাপার বন্ধ   সোমবার থেকে লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে   সরকার দেশের জনগণের ভাগ্য উন্নয়নে কাজ করছে : ওবায়দুল কাদের   কম খরচে ভারত গমনেচ্ছুক যাত্রীদের জন্য সুখবর   দ্বৈত ভোটার হতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সনদ লাগবে না   ঈদে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু   প্লাস্টিক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১২ ইউনিট   বজ্রসহ বৃষ্টি হতে পারে   সবাইকে পহেলা বৈশাখের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর   আজ পহেলা বৈশাখ   মানুষের নিরাপত্তার দায়িত্ব আমাদের: র‍্যাব ডিজি   ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি ঠিক নয় : প্রধানমন্ত্রী   সারাদেশে ট্রেন চলাচল বন্ধ, রেলের কর্মকর্তা-কর্মচারীদের ধর্মঘট   প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক না রেখে দেশের উন্নয়ন সম্ভব নয় : তথ্যমন্ত্রী   ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়   প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে
error: কপি করা থেকে বিরত থাকুন !!