শুক্রবার ২৪শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৪শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

তরমুজ কেনা পিস হিসেবে, বিক্রি হচ্ছে কেজিতে
প্রকাশ: ৩১ মার্চ, ২০২২, ৭:৩৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

তরমুজ কেনা পিস হিসেবে, বিক্রি হচ্ছে কেজিতে

নিজস্ব প্রতিবেদক:

বরিশাল নগরীর নথুল্লাবাদ, রূপাতলী, বাংলাবাজার, পোর্টরোড, নতুন বাজার, কাশিপুরসহ জেলার আগৈলঝাড়াসহ বিভিন্ন উপজেলায় অধিকাংশ বাজার ঘুরে দেখা গেছে গত বছরের মতো এবছরও কেজি দরে তরমুজ বিক্রি চলছে দেদারছে। শুধু বিভিন্ন বাজারেই নয়; পাড়া ও মহল্লায় ভ্যান গাড়িতে ফেরি করেও কেজি দরে বিক্রি হচ্ছে মৌসুমী রসালো ফল তরমুজ।
নগরীর পোর্ট রোডের একটি দোকানে তরমুজ ক্রয় করতে আসা ক্রেতা তানভির আহম্মেদ অভি বলেন, দক্ষিণাঞ্চলে সবচেয়ে বেশি তরমুজ উৎপাদিত হয়। অথচ সেই অঞ্চলে যদি এতো দাম হয়, তাহলে দেশের অন্যস্থানে তরমুজ সোনার হরিণে রূপ নিবে। এজন্য জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের এখন থেকেই মাঠপর্যায়ে অভিযানে নামার জন্য তিনি (অভি) অনুরোধ করেন তিনি।
বৃহস্পতিবার সকালে নগরীর পোর্ট রোডের পাইকারী আড়তে তরমুজ বিক্রি করতে আসা একাধিক কৃষকরা বলেন, চলতি মৌসুমে চাহিদার তুলনায় অনেক বেশি তরমুজ উৎপাদিত হলেও খুচরা বিক্রেতারা সিন্ডিকেট করে বাজারে বিভিন্ন ধরনের গুজব ছড়াচ্ছে। এরপর অস্থির করে তোলা হচ্ছে মৌসুমি এই ফলের বাজার। ফলে কম আয়ের ক্রেতারা তরমুজ ভোগ করতে পারেন না। কৃষকরা আরও বলেন, ছয় থেকে সাত কেজি ওজনের একটি তরমুজ পাইকারী দামে সর্বোচ্চ ১২০ টাকায় বিক্রি করা হচ্ছে। অথচ খুচরা বিক্রেতারা সেটি যখন ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি করছেন তখন তরমুজটির দাম হয় পাঁচশ’ টাকার কাছাকাছি। আগৈলঝাড়া উপজেলায় সদরেও কয়েতটি দোকান মিলে একটি সিন্ডিকেট করে কেজি দরে বিক্রি করছে তরমুজ। যে দোকান থেকেই ক্রেতা তরমুজ কিনছে সে ওই সিন্ডিকেট ব্যবসায়িদের কবলেই পরছে।
নগরীর চৌমাথা বাজারে তরমুজ ক্রয় করতে আসা ক্রেতা মোঃ আফসার উদ্দিন মৃধা বলেন, কেজি দরে তরমুজ বিক্রি করা ক্রেতা ঠকানোর একটি কৌশল। ক্রেতাদের সাথে প্রতারণা করে সহজে বেশি টাকা আয় করতেই বিক্রেতারা এমন ফাঁদ পেতেছেন। ক্রেতাদের এমন অভিযোগের সত্যতা পাওয়া গেলেও চৌমাথা বাজারের তরমুজ বিক্রেতা শাহাদাত হোসেন বলেন, অনেকে কেজি দরে বিক্রি করলেও আমি পিস হিসেবে তরমুজ বিক্রি করছি। তার (শাহাদাত) কথাকে ক্রেতা আফসার উদ্দিন মৃধা চ্যালেঞ্জ করতেই শাহাদাত স্বীকার করে বলেন, ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে আমিও তরমুজ বিক্রি করছি।
ওই তরমুজ বিক্রেতা আরও বলেন, কেজিতে তরমুজ বিক্রি করলে ক্রেতাদের সাথে কথা কম বলে বেশি লাভ করা যায়। একটি তরমুজ ১৩০ টাকায় ক্রয় করা হলেও কেজি দরে বিক্রি করলে কমপক্ষে ২৫০ টাকায় বিক্রি করা যায়। পিস হিসেবে বিক্রি করতে গেলে ১৩০ টাকার তরমুজ ক্রেতারা ১০০ টাকাও দাম বলেন না।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি বরিশালের অতিরিক্ত উপ-পরিচালক তাওফিকুল আলম বলেন, চলতি মৌসুমে বরিশাল বিভাগের ছয় জেলায় ৪৬ হাজার ৪৫১ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে। যা গত মৌসুমের চেয়ে ১১ হাজার ৭৬৩ হেক্টর বেশি। চলতি মৌসুমে সবচেয়ে বেশি তরমুজ চাষ হয়েছে পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলায়।
নগরীর পোর্ট রোডের ঘাটে ট্রলার ভর্তি করে পাইকারী মূল্যে তরমুজ বিক্রি করতে আসা পটুয়াখালীর রাঙ্গাবালী এলাকার তরমুজচাষী নান্না গাজী বলেন, আমরা আড়তে শতক হিসেবে তরমুজ বিক্রি করছি। কিন্তু খুচরা বাজারে বিক্রেতারা অধিকমুনাফার লোভে কেজি দরে তরমুজ বিক্রি করে ক্রেতাদের সাথে প্রতারনা করছেন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ সেলিম বলেন, বাজারে তরমুজ উঠতে শুরু করেছে। কৃষকরা তরমুজ শতক হিসেবে বিক্রি করেছেন। কোনো খুচরা বিক্রেতা যেন ক্রেতাদের সাথে প্রতারনা করে কেজি দরে তরমুজ বিক্রি করতে না পারেন সেজন্য খুব শীঘ্রই অভিযান শুরু করা হবে। তবে প্রাথমিকভাবে বিভিন্ন বাজারে বিক্রেতাদের কেজি দরে তরমুজ বিক্রি না করার জন্য সতর্ক করা হয়েছে বলেও তিনি জানান।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা : আইজিপি   সব দলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হবে সংসদ নির্বাচন: প্রধানমন্ত্রী   ২৪ – ২৬ জুন পর্যন্ত পদ্মা সেতুর সংযুক্ত মহাসড়কে ট্রাক-কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে   ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে সহায়তা দেওয়া হবে   বন্যাকবলিত এলাকা ঘুরে দেখছেন প্রধানমন্ত্রী   বুধবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন   বিশ্ব বাবা দিবস আজ   মির্জাগঞ্জে ইয়াবাসহ মাদক কারবারী আটক   সারাদেশে এসএসসি পরীক্ষা স্থগিত বন্যার কারণে   করোনা সংক্রমণ বাড়ছে, বুস্টার ডোজ নিন : স্বাস্থ্যমন্ত্রী   ২৫জুন সারা বাংলাদেশ থাকবে উৎসবমুখর : প্রধানমন্ত্রী   দেশের প্রথম পাতাল রেলের কাজ শুরু সেপ্টেম্বরে   জনশুমারি ও গৃহগণনা থেকে কেউ যেন বাদ না পড়ে   করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়তে থাকায় বিধিনিষেধ চালুর সুপারিশ   ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী   খানসামায় ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারে বাড়ি প্রদান ও ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ    হাওরে আর সড়ক নয়, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশনা   খাদ্য উৎপাদন-মজুত-বিপণনে অনিয়মে হবে সর্বোচ্চ ৫ বছরের জেল   ঈদের আগে-পরে ৬ দিন ফেরিতে ট্রাক পারাপার বন্ধ   সোমবার থেকে লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে
error: কপি করা থেকে বিরত থাকুন !!