মঙ্গলবার ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

২৬ ফেব্রুয়ারি বরিশাল বিভাগে ৮ লাখ করোনা টিকা দেয়া হবে
প্রকাশ: ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

২৬ ফেব্রুয়ারি বরিশাল বিভাগে ৮ লাখ করোনা টিকা দেয়া হবে

 

মো: জহিরুল ইসলাম সবুজ.:-

আগামী ২৬ ফেব্রুয়ারি বরিশাল বিভাগের ছয় জেলায় একযোগে পৌঁনে আট লাখ মানুষকে একযোগে করোনা ভাইরাস প্রতিরোধে প্রথম ডোজের টিকা প্রদান করা হবে। বিশেষ ক্যাম্পেইনের মাধ্যমে এ টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নিয়েছে স্বাস্থ্য বিভাগ।
বিশেষ এই কার্যক্রমের মাধ্যমে দেশে অন্যান্যস্থানের ন্যায় বরিশাল বিভাগে করোনার প্রথম ডোজ টিকা দেওয়ার কার্যক্রম শেষ হবে। তাই ওইদিন কোন প্রকার রেজিস্ট্রেশন বা জন্মনিবন্ধন ছাড়াই টিকা পাবেন নাগরিকরা। এরপর চলবে দ্বিতীয় এবং বুস্টার ডোজ কার্যক্রম।
স্বাস্থ্য বিভাগের একাধিক সূত্রে জানা গেছে, যারা প্রথম ডোজের টিকা গ্রহণ থেকে বাদ পরবেন তাদের জন্য পরবর্তীতে যেকোন টিকাদান কেন্দ্র থেকে টিকা গ্রহণের সুযোগ রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২৬ ফেব্রুয়ারী বিশেষ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ ক্যাম্পেইনের মাধ্যমে ইতোমধ্যে যারা প্রথম ডোজের টিকা গ্রহণ করেননি তাদের টিকা দেওয়া হবে। শেষ দিনে পৌঁনে আট লাখ মানুষকে এই টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। এরমধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে লক্ষ্যমাত্রা দুই লাখ ৪৩ হাজার।
এছাড়া সিটির বাহিরে বিভাগের ছয় জেলায় পাঁচ লাখ ২৮ হাজার মানুষকে টিকা দেওয়া হবে। বিশেষ এই ক্যাম্পেইন বাস্তবায়নে নিয়মিতর পাশাপাশি বৃদ্ধি করা হবে অস্থায়ী কেন্দ্রের সংখ্যা। সেই সাথে বাড়ানো হবে স্বেচ্ছাসেবকসহ জনবলের সংখ্যাও।
বরিশাল সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ ও বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের তথ্য মতে, সিটি এলাকার দুই লাখ ৪৩ হাজার মানুষকে প্রথম ডোজের টিকা দিতে ৩০টি ওয়ার্ডের প্রতিটিতে নয়টি করে এবং সিটির বাইরে প্রতিটি ইউনিয়নে তিনটি করে টিকা কেন্দ্র থাকবে। সিটি কর্পোরেশন এলাকার প্রতিটি কেন্দ্রে ৯০০ এবং ইউনিয়ন পর্যায়ে প্রতিটি কেন্দ্রে ৩০০ মানুষকে টিকা দেয়া হবে। সে হিসেবে সিটি কর্পোরেশন এলাকায় দুই লাখ ৪৩ হাজার এবং বিভাগের ৩৫২টি ইউনিয়নে পাঁচ লাখ ২৮ হাজার মানুষকে টিকার আওতায় আনা হবে।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের উপ-পরিচালক শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, বিশেষ টিকাদান ক্যাম্পেইন বাস্তবায়নে উপজেলার প্রতিটি হাসপাতালে নির্ধারিত যে টিকাকেন্দ্র রয়েছে, তার বাহিরে অতিরিক্ত আরও পাঁচটি করে ভ্রাম্যমাণ দল থাকবে। জেলা পর্যায়ে নির্ধারিত টিকাদান কেন্দ্র ছাড়াও আরো ২০টি করে অতিরিক্ত ভ্রাম্যমান দল থাকবে। এছাড়া ওয়ার্ড পর্যায়ে তিনটি করে টিম কাজ করবে।
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোঃ হুমায়ুন শাহীন খান বলেন, আগামী ২৬ ফেব্রুয়ারী জাতীয়ভাবে সারাদেশে একযোগে বিশেষ টিকাদান ক্যাম্পেইন পালিত হবে। তারই অংশ হিসেবে বরিশাল স্বাস্থ্য বিভাগে ওইদিন এই ক্যাম্পেইন বাস্তবায়ন করা হবে। এজন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যাতে কোন মানুষ প্রথম ডোজের টিকা থেকে বাদ না পরে সেজন্য শহর থেকে গ্রাম পর্যায়ে প্রচার-প্রচারণা চলছে। তিনি সকলের প্রতি আহবান করে বলেন, সঠিক সময়ে টিকা গ্রহণের মাধ্যমে করোনা মহামারি থেকে নিজে এবং পরিবারের সদস্যদের সুরক্ষায় রাখুন।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী   খানসামায় ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারে বাড়ি প্রদান ও ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ    হাওরে আর সড়ক নয়, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশনা   খাদ্য উৎপাদন-মজুত-বিপণনে অনিয়মে হবে সর্বোচ্চ ৫ বছরের জেল   ঈদের আগে-পরে ৬ দিন ফেরিতে ট্রাক পারাপার বন্ধ   সোমবার থেকে লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে   সরকার দেশের জনগণের ভাগ্য উন্নয়নে কাজ করছে : ওবায়দুল কাদের   কম খরচে ভারত গমনেচ্ছুক যাত্রীদের জন্য সুখবর   দ্বৈত ভোটার হতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সনদ লাগবে না   ঈদে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু   প্লাস্টিক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১২ ইউনিট   বজ্রসহ বৃষ্টি হতে পারে   সবাইকে পহেলা বৈশাখের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর   আজ পহেলা বৈশাখ   মানুষের নিরাপত্তার দায়িত্ব আমাদের: র‍্যাব ডিজি   ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি ঠিক নয় : প্রধানমন্ত্রী   সারাদেশে ট্রেন চলাচল বন্ধ, রেলের কর্মকর্তা-কর্মচারীদের ধর্মঘট   প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক না রেখে দেশের উন্নয়ন সম্ভব নয় : তথ্যমন্ত্রী   ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়   প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে
error: কপি করা থেকে বিরত থাকুন !!