সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

নতুন ঠিকানা পেলো এফ-৬ যুদ্ধবিমান
প্রকাশ: ২১ আগস্ট, ২০২০, ১১:৩৭ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নতুন ঠিকানা পেলো এফ-৬ যুদ্ধবিমান
রাজশাহী ব্যুরো : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের দিক নির্দেশনায় মহানগরীর সিন্ডবি মোড়ের এফ-৬ যুদ্ধবিমান টি আজ রাতে মহানগরীর আলিফ লাম মিম ভাটার মোড়ে নতুন ফোরলেন রাস্তার সম্মুখে স্থাপন করা হয়েছে। চট্টগ্রাম থেকে বিমানবাহিনীর একটি প্রতিনিধি দল এবং ঠিকাদারী প্রতিষ্ঠান ‘বাবুই’ আর্কিটেকচারের ২১ সদস্যের দল যুদ্ধবিমানটি বসানোর কাজ করেছেন। তাদের সঙ্গে যশোর থেকে আসা বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার আসাদ এর নেতৃত্বে এই কাজটি সম্পন্ন করা হয়েছে।

জানা গেছে, মহানগরীর ‘রাজশাহী-নওগাঁ থেকে মোহনপুর, রাজশাহী-নাটোর সড়ক, পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ’ প্রকল্পের আওতায় রেলওয়ে ক্রসিংয়ের ওপর র‍্যামসহ ফ্লাইওভার নির্মাণ করছে রাজশাহী সিটি করপোরেশন।

২০২.৫০ মিটারের ফ্লাইওভার এবং ১২০ মিটার দৈর্ঘ্যের র‍্যাম নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা। এর সঙ্গে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে আলিফ-লাম-মীম ভাটা থেকে বিহাস পর্যন্ত সাড়ে চার কিলোমিটার ফোর লেন সড়ক নির্মাণ হচ্ছে। এর কাজ এখন প্রায় শেষ পর্যায়ে।

এ সড়কের প্রবেশ মুখেই বসানো হচ্ছে যুদ্ধবিমানটি। আর এর মধ্যে দিয়েই দীর্ঘ দুই যুগ পর জায়গা বদল করে নতুন ঠিকানা পাচ্ছে এফ-৬ মডেলের যুদ্ধবিমানটি। বিমানবাহিনীর দেওয়া এ যুদ্ধবিমানটি গত টানা ২৫ বছর মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ের ঐতিহ্য হয়ে ছিল।

নতুন সড়কটি রাজশাহীর শাহ মখদুম (রহ.) বিমানবন্দর সড়কে গিয়ে মিলিত হয়েছে। দুই সড়কের সংযোগস্থলে থেকে এফ-৬ মডেলের ‘যুদ্ধবিমান’ নির্দেশনা দেবে ‘বিমানবন্দরের’ দিকে। এটি হবে নতুন সড়কের মূল আকর্ষণ।

এর আগে গত বছরের ২৬ নভেম্বর সকালে যুদ্ধবিমানটি সিঅ্যান্ডবি মোড়ের নির্ধারিত স্ট্যান্ড থেকে নামানোর কাজ শুরু হয়।

স্থানান্তর কার্যক্রম পরিচালনার সময় বিমান বাহিনীর উইং কমান্ডার কাজী শাহজাহান জানান, স্বাধীনতার পর ১৯৭৫ সালে বাংলাদেশের আকাশসীমার সুরক্ষায় এফ-৬ মডেলের যুদ্ধবিমানটি কেনা হয়েছিল। বিমানটি ১৯৯১ সাল পর্যন্ত সার্ভিস দিয়েছে। পরে শহরের সৌন্দর্যবর্ধনের জন্য রাজশাহী সিটি করপোরেশন একটি অব্যবহৃত বিমান সিঅ্যান্ডবি মোড়ে স্থাপনের আবেদন জানায়।

অনুমোদনে পর ১৯৯৪ সালে রাজশাহী সিঅ্যান্ডবি মোড়ে কংক্রিটের তৈরি স্ট্যান্ডের ওপর এ বিমানটি স্থাপন করে সিটি করপোরেশন।

যুদ্ধবিমানটি অ্যালুমিনিয়ামের তৈরি। এ মডেলের বিমানের ইঞ্জিন সাধারণত ভেতরেই থাকে। তবে এটিতে ইঞ্জিন নেই। কিন্তু এখনও দুই পাখার সঙ্গে ড্রপ ট্যাংক আছে। এছাড়া পরবর্তী সময়ে যুদ্ধবিমানটি মডেল হিসেবে রূপ দেওয়া হলেও এর পাইলটের বসার স্থানটি ঠিক রাখা হয়। যদিও স্থানান্তরের কারণে বিমানটির পাখা এবং ড্রপ ট্যাংকগুলো খুলে নির্ধারিত স্থানে নিয়ে যাওয়া হয়েছিল। বর্তমানে রং করে আবারও তা যথাস্থানে লাগিয়ে দেওয়া হয়েছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বীর মুক্তিযোদ্ধা আনোয়ার রাঢ়ীকে রাষ্টীয় মর্যদায় দাফন   নওগাঁর পোরশায় প্রাথমিক বিদ্যালয়ের প্রতিবন্ধি শির্ক্ষাথীদের মাঝে কম্বল বিতরন   রাজশাহী রেঞ্জে ট্রাফিক জরিমানায় ই-ট্রাফিকিংয়ের যাত্রা শুরু   বাউফলে দানবাকৃতির অবৈধ ট্রলির বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত   রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত   হিলিতে নৌকার প্রচারণায় গণয়োয়ার সৃষ্টি হয়েছে   রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত দ্বিগুণ, মৃত্যু ১   রাজশাহীতে অপহৃত ভিকটিম উদ্ধার, অপহরণকারী আটক   তালতলীতে গরু মোটাতাজাকরণ বিষয়ক কর্মশালা   দিনাজপুরের নবাবগঞ্জে এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি পালিত   কলাপাড়া নারী উন্নয়ন ফোরাম’র উদ্যোগে শীত বস্ত্র বিতরণ।।   কলাপাড়ায় আনন্দ টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এর মৃত্যুবার্ষিকী পালিত ॥   ডাকাত সন্দেহে পিটিয়ে হত্যা সীতাকুণ্ডে   রোহিত হত্যায় গ্রেপ্তার দু’জন   নওগাঁয় আম গাছের আগাম মুকুল দেখা গিয়েছে   রাজশাহীতে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৬   মেহেন্দিগঞ্জে নির্বাচনী সহিংসতায় কাউন্সিলর প্রার্থীর কর্মী আফসার নিহত   ফকিরহাটে জমকালো আয়োজনে বিভিন্ন ব্যান্ডের স্মার্টফোন এর শুভ উদ্বোধন ঘোষনা করলেন সদর ইউপি চেয়ারম্যান শিরিন আক্তার কিসলু   অমিতাভ নাতনির ছবি ভাইরাল!
error: কপি করা থেকে বিরত থাকুন !!